WB By-polls 2021: ফের বহিরাগত ভোটার! TMC-BJP বচসা-ধাক্কাধাক্কি; শেষবেলায় উত্তেজনা ভবানীপুরে

 রাজ্যের তিন কেন্দ্রের বিধানসভা আসনে উপনির্বাচন আজ। ভবানীপুর আসন ছাড়াও মুর্শিদাবাদের সামশেরগঞ্জ এবং জঙ্গিপুর বিধানসভা কেন্দ্রে ভোট হবে আজ। তবে নজরে হাইভোল্টেজ কেন্দ্র ভবানীপুর। 

Last Updated: Thursday, September 30, 2021 - 18:15
WB By-polls 2021: ফের বহিরাগত ভোটার! TMC-BJP বচসা-ধাক্কাধাক্কি; শেষবেলায় উত্তেজনা ভবানীপুরে
নজরে বিধানসভার ৩ কেন্দ্র। নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের তিন কেন্দ্রের বিধানসভা আসনে উপনির্বাচন আজ। ভবানীপুর আসন ছাড়াও মুর্শিদাবাদের সামশেরগঞ্জ এবং জঙ্গিপুর বিধানসভা কেন্দ্রে ভোট হবে আজ। তবে নজরে হাইভোল্টেজ কেন্দ্র ভবানীপুর। এই নির্বাচনে তৃণমূল কংগ্রেসের প্রার্থী হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর প্রতিদ্বন্দ্বী বিজেপির প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেওয়াল।

প্রসঙ্গত, একুশের বিধানসভা নির্বাচনে পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম আসনে পরাজিত হন মমতা। সংবিধান অনুযায়ী সংখ্যাগরিষ্ট দলের হয়ে মুখ্যমন্ত্রীর চেয়ারে বসলেও ছয় মাসের মধ্যে মমতাকে রাজ্যের যেকোনো একটি বিধানসভা আসনে জিতে আসতে হবে।

সেই মর্মেই ভবানীপুর আসনে জয়ী রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় পদত্যাগ করেন। সেই আসন থেকেই লড়াই করার সিদ্ধান্ত নেন তৃণমূল সুপ্রিমো। এদিকে, ভবানীপুরের উপনির্বাচনকে ঘিরে আঁটোসাঁটো করা হচ্ছে নিরাপত্তা। মঙ্গলবার সন্ধ্যা থেকে ১৪৪ ধারা জারি হয়েছে ভবানীপুর বিধানসভা এলাকাজুড়ে। নির্বাচন কমিশন নিয়োগ করেছে ১৫ কোম্পানি কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী। 

অন্যদিকে,  বিধানসভা নির্বাচনের আগেই প্রার্থীর মৃত্যু হওয়ায় ভোট হয়নি মুর্শিদাবাদের সামশেরগঞ্জ এবং জঙ্গিপুর বিধানসভা কেন্দ্রে। তাই ওই দুটি কেন্দ্রে হতে চলেছে উপনির্বাচন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

30 September 2021, 16:30 PM

ভবানীপুরে ফের বহিরাগত ভোটারের অভিযোগ। তৃণমূল ও বিজেপি কর্মীদের বচসা ও ধাক্কাধাক্কি। ঘটনাকে তুমুল উত্তেজনা ছড়াল  ৭০ নম্বর ওয়ার্ডে ডায়সেশন স্কুলের বুথে।

30 September 2021, 16:30 PM

উপনির্বাচনের শেষলগ্নে মিত্র ইনস্টিটিউটে ভোট দিলেন Abhishek Banerjee।

 

30 September 2021, 16:00 PM

ভবানীপুরে 'হামলা'র মুখে বিজেপি নেতা কল্যাণ চৌবে। ৭০ নম্বর ওয়ার্ডে ডায়সেশন স্কুলে, ১৬০ নম্বর বুথের সামনে তাঁর গাড়িতে ভাঙচুরের অভিযোগ। নির্বাচন কমিশনে নালিশ বিজেপির। 

30 September 2021, 15:15 PM

মিত্র ইনস্টিটিউটে Mamata Banerjee। ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচনে ভোট দিলেন তিনি।

 

 

30 September 2021, 13:00 PM

ভবানীপুরের খালসা হাইস্কুলে উত্তেজনা। বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেওয়াল বুথে এলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। স্থানীয়দের অভিযোগ বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেওয়াল অতিরিক্ত গাড়ি এবং বহিরাগতদের নিয়ে এলাকায় ঘুরছেন। ফলে তাঁদের ভোট দিতে অসুবিধা হতে। পাল্টা বিজেপি প্রার্থীর অভিযোগ, বুথ জ্যাম করে ছাপ্পা ভোট চলছে। মদন মিত্রর এলাকায় ভুয়ো ভোট চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে কেন্দ্রীয় বাহিনী।   

30 September 2021, 11:30 AM

সকাল ১১টা পর্যন্ত সামশেরগঞ্জে ভোট পড়েছে ৪০.২৩ শতাংশ এবং জঙ্গিপুরে ৩৬.১১ শতাংশ। ভবানীপুরে ভোট পড়েছে সবচেয়ে কম ২১.৭৩ শতাংশ।

30 September 2021, 11:15 AM

সামশেরগঞ্জের দোগাছি নপাড়ার এলাকার একটি বুথে সরকারি প্রকল্পের পোস্টার লাগিয়ে রাখার অভিযোগ। 'দুয়ারে সরকার' এবং 'লক্ষ্মীর ভাণ্ডার' প্রকল্পের পোস্টার বুথে লাগিয়ে রাখার অভিযোগ। কমিশনের ভূমিকা নিয়ে সরব বিরোধীরা। নিরপেক্ষ ভোটের দাবি জানিয়েছেন তাঁরা। পাল্টা তৃণমূল প্রার্থী আমিরুল ইসলামের দাবি, সেখানে লক্ষ্মীর ভাণ্ডারের ফর্ম দেওয়া হয়। তবে এটা দেখা তাঁর কাজ নায়, কমিশনের দায়িত্ব।

30 September 2021, 10:30 AM

সকাল ৯টা পর্যন্ত সবচেয়ে কম ভোট পড়েছে ভবানীপুরে ৭.৫৭ শতাংশ। ভবানীপুরে ভোটদানের হার কম হওয়ায় চিন্তিত গেরুয়া শিবির। ভোটারদের বুথমুখী করতে উদ্যোগ বিজেপি নেতৃত্ব। কর্মীদের নির্দেশ। পদ্ম শিবিরের অভিযোগ, সাদা পোশাকের পুলিশ বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের বাড়ি থেকে বেরতে নিষেধ করছে। ইতিমধ্যে কমিশনে অভিযোগও জানিয়েছেন তাঁরা। পাল্টা ভোটারদের বুথে গিয়ে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন মন্ত্রী ফিরহাদ হাকিম। ট্যুইটারে তিনি লেখেন, "ভবানীপুরের সকলের কাছে আর্জি বাড়ি থেকে বাইরে এসে উন্নয়ন এবং সমতার পক্ষে ভোট দিন।" 

30 September 2021, 09:45 AM

সকাল ৯টা পর্যন্ত সামশেরগঞ্জে ভোট পড়েছে ১৬.৩২ শতাংশ এবং জঙ্গিপুরে ভোট পড়েছে ১৭.৫১ শতাংশ। সকাল ৯টা পর্যন্ত সবচেয়ে কম ভোট পড়েছে ভবানীপুরে ৭,৫৭ শতাংশ। ভবানীপুরে রুটমার্চ কেন্দ্রীয় বাহিনীর। সকাল থেকে বুথ জ্যামের অভিযোগ করলেন বিজেপি সাংসদ অর্জুন সিং। তিনি বলেন, "কিছু জায়গায় বুথে বসতে দেওয়া হয়নি। কমিশকে জানিয়েছি। পুলিসের ভূমিকা খুব খারাপ। ১৪৪ থাকা সত্ত্বেও মানা হচ্ছে না। বাহিনীর কিছু সমস্যা হয়েছে।" পাল্টা ফিরহাদ হাকিম বলেন, "বুথ কোথাও জ্যাম নেই। মেশিন খারাপ থাকায় ভিড় হচ্ছে। উনি কাউকে চেনেন না। তাই ভাবছেন জ্যাম হচ্ছে। আর ভাবনীপুরে বুথ জ্যাম হয় না। আমরা মানুষের মনটাই দখল করে নিয়েছি। সেই মানুষরাই ভোট দিচ্ছে। বুথ জ্যাম করতে যাব কেন।"

30 September 2021, 08:45 AM

কমিশন রিপোর্ট তলব করলেও দোকানপাট বন্ধের বিষয়ে আলাদা মন্তব্য করলেন ভবানীপুরের বামপ্রার্থী শ্রীজীব বিশ্বাস। তিনি বলেন, ''১৪৪ ধারা জারি থাকলেও, দোকান খুলে রাখাটা রুজি রুটির বিষয়। এর ফলে ভোটে কোনও প্রভাব না পড়লে অসুবিধে থাকার কথা নয়।'' 

30 September 2021, 08:45 AM

জঙ্গিপুর কেন্দ্রে বাম প্রার্থীর মৃত্যুতে স্থগিত ছিল ভোট।বৃহস্পতিবার ভোটে জঙ্গিপুরে লড়াই ত্রিমুখী। তৃণমূলের জাকির হোসেন, বিজেপির সুজিত দাস এবং আরএসপি প্রার্থী হিসেবে আছেন জানে আলম মিয়া।

30 September 2021, 08:30 AM

বৃহস্পতিবার ভবানীপুর কেন্দ্রে ভোটগ্রহণ। ১৪৪ ধারা জারি এলাকায়। কিন্তু তা সত্ত্বেও খোলা সমস্ত দোকানপাট। এবার এই নিয়েই পুলিসকে সরাসরি প্রশ্ন প্রিয়াঙ্কা টিবরেওয়ালের। তারপরেই রিপোর্ট তলব করল নির্বাচন কমিশন। ইতিমধ্যেই অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হয়েছে এই হাইভোল্টেজ কেন্দ্রে। 

30 September 2021, 08:15 AM

৭২ নম্বর ওয়ার্ডের ভোটকেন্দ্রে ভবানীপুর উপনির্বাচনের বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেওয়ালের অভিযোগ, মদন মিত্র (টিএমসি বিধায়ক) ইচ্ছাকৃতভাবে এখানে ভোট মেশিন বন্ধ করে দিয়েছেন। তিনি বুথ দখল করতে চান। 

30 September 2021, 08:15 AM

বৃহস্পতিবার ভবানীপুর উপনির্বাচনে বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেওয়াল বলেন যে পশ্চিমবঙ্গ সরকার এখন ভয়ে আছে। এএনআই সংবাদ সংস্থাকে বিজেপি প্রার্থী বলেন, "আমরা সুষ্ঠু নির্বাচনের জন্য আশাবাদী। নিরাপত্তা মোতায়েন খুবই গুরুত্বপূর্ণ। এলাকার ভোটকেন্দ্র পরিদর্শন করছি। রাজ্য সরকার এই মুহূর্তে ভয়ে আছে।"  

30 September 2021, 08:00 AM

ভবানীপুরের ১০০ শতাংশ বুথেই ভোট শুরু হয়েছে বলে জানানো হয়েছে নির্বাচন কমিশনের তরফে।

30 September 2021, 08:00 AM

৭২ নম্বর ওয়ার্ডে বুথ জ্যামের অভিযোগ করেছেন বিজেপি প্রার্থী। যদিও তা অস্বীকার করেছেন ফিরহাদ হাকিম। তাঁর বক্তব্য, ভবানীপুরে পদ্মশিবিরের কোনও শক্তি না থাকায় এ ধরণের অভিযোগ করছেন। তবে এখনও পর্যন্ত সেভাবে ভোটের লাইন দেখা যাচ্ছে না। 

30 September 2021, 08:00 AM

সামশেরগঞ্জে কোভিড প্রোটোকল মেনেই চলছে ভোটগ্রহণ পদ্ধতি। প্রত্যেক ভোটারকে থার্মার স্ক্যানিং করে তারপরেই বুথে ঢোকার অনুমতি। বাড়তি সতর্কতা রয়েছে। এখনও পর্যন্ত বিধানসভা নির্বাচনে কোনও গণ্ডগোলের খবর নেই। 

30 September 2021, 07:45 AM

জঙ্গিপুর বুথে সাপ আতঙ্ক। ভোটকর্মী থেকে ভোটটারা ভয়ে। ১৫৮ ও ১৫৯ বুথে সাপ দেখা যায় বলে দাবি। অন্যদিকে, ভবানীপুরের বেশ কিছু বুথের রাস্তায় জল জমার অভিযোগ এসেছে। ভবানীপুর বিধানসভার ৭৭ নম্বর ওয়ার্ড খিদিরপুর এলাকায় জল। 
 

30 September 2021, 07:30 AM

ভবানীপুরের ৭১ নম্বর ওয়ার্ডের ১২৬ -এ বুথ জ্যামের অভিযোগ করলেন বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেওয়াল। দিনেন্দ্রনাথ ঘোষ রোডে ইতিমধ্যেই উত্তেজনা শুরু। 

30 September 2021, 07:30 AM

ইতিমধ্যেই ভোট দেওয়ার লাইন পরে গিয়েছে। ভবানীপুর বিধানসভার প্রতিটি বুথ ঘুরে দেখছেন প্রিয়াঙ্কা টিবরেওয়াল। ভবানীপুর বুথে ঘুরছেন ফিরহাদ হাকিমও। জঙ্গিপুর বিধানসভার সুতি আহিরণ মেমোরিয়াল হাইস্কুল ২০/  ২১ নম্বর বুথ ইভিএম সমস্যা, ভোট দান এখনও শুরু হয় নি। 

ভবানীপুরে বিভিন্ন বুথে ফিরহাদ হাকিম। নিজস্ব চিত্র

30 September 2021, 07:15 AM

অন্যদিকে বিপর্যয় মোকাবিলা দফতরকে কমিশন সবরকম ব্যবস্থা রাখতে নির্দেশ দিয়েছে। পাশাপাশি আরও কেন্দ্রীয় বাহিনী থাকছে এই তিন বিধানসভা নির্বাচনে। ভবানীপুর কেন্দ্রের 1১৩টি অতি উত্তেজনা প্রবণ এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। ১০০ শতাংশ বুথে সিসিটিভি মনিটরিং। ভবানীপুর ৩৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিীনী মোতায়েন।

30 September 2021, 07:15 AM

যদি কোনও ভোটার এই বিপর্যয়ের মধ্যে পড়েন এবং ভোট দিতে যেতে না পারেন সেক্ষেত্রে যদি ১৯৫০ এই নম্বরে ফোন করে বলেন তখন রিটার্নিং অফিসার বা সেক্টর অফিসার ওই ব্যক্তিকে বাড়ি থেকে তাঁর ভোটদান কেন্দ্রে নিয়ে যাবে ও ভোট দেওয়া হয়ে যাওয়ার পর তাঁকে বাড়িতে ফিরিয়ে দিয়ে যাবে বলে কমিশন জানিয়েছে। এদিন সকাল থেকেই নিজের কেন্দ্রে ভোটগ্রহণের প্রস্তুতি ঘুরে দেখলেন বিজেপি প্রার্থী। 

30 September 2021, 06:30 AM

নিরাপত্তায় ঘিরে ফেলা হয়েছে হেভিওয়েট কেন্দ্র।  ভবানীপুরে ২৮৭ বুথেই মাইক্রো অবসারভার থাকবে। এরা প্রত্যেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারী। ১০০% বুথেই সিসিটিভি লাগানো থাকবে। ১০০% বুথেই থাকবে কেন্দ্রীয় বাহিনী। থাকছে ক্যুইক রেসপন্স টীম। এছাড়াও থাকছে কলকাতা পুলিসের পর্যাপ্ত বাহিনী। 

30 September 2021, 06:15 AM

ভোটগ্রহণ মুর্শিদাবাদের সামশেরগঞ্জ ও জঙ্গিপুরে। তার আগে কড়া নিরাপত্তার জালে মুড়ে ফেলা হয়েছে মুর্শিদাবাদ জেলার জঙ্গিপুর এবং  সামশেরগঞ্জ বিধানসভা কেন্দ্র। জঙ্গিপুর বিধানসভা কেন্দ্রে মোট বুথের সংখ্যা ৩৬৩। শমসেরগঞ্জ বিধানসভা কেন্দ্রে মোট বুথ কেন্দ্রের সংখ্যা ৩২৯। 

30 September 2021, 06:15 AM

বৃহস্পতিবার রাজ্যে মোট পাঁচটি কেন্দ্রে উপনির্বাচন। ভবানীপুরে উপভোটে সন্দেহাতীত হেভিওয়েট প্রার্থী তৃণমূলের মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। লড়াই কঠিন জেনেও ভোটপ্রচারে জান লড়িয়ে দিয়েছেন বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেওয়াল (Priyanka Tibrewal)। বিজেপি-তৃণমূল ভোটযুদ্ধের মাঝে সিপিএম প্রার্থী শ্রীজীব বিশ্বাস (Srijib Biswas)।