LIVE: ঘটনার ঘনঘটার মধ্যেই চতুর্থ দফায় ভোট পড়ল প্রায় ৭৭ শতাংশ

এই দফায় যে আসনগুলিতে নির্বাচন হবে, সেগুলিতে বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থী লড়াই করছেন। বাংলাতেও এই দফায় একাধিক হেভিওয়েট প্রার্থী রয়েছেন।

Updated By: Apr 29, 2019, 06:09 PM IST
LIVE: ঘটনার ঘনঘটার মধ্যেই চতুর্থ দফায় ভোট পড়ল প্রায় ৭৭ শতাংশ
নিজস্ব চিত্র

** বারাবনির ঘটনা নিয়ে আসানসোলের বিজেপি প্রার্থী বাবুল সুপ্রিয় বিরুদ্ধে FIR-এর নির্দেশ কমিশনের।

** অনুব্রতর বিরুদ্ধে অভিযোগ জানাতে কমিশনে সিপিএমের রবীন দেব। অভিযোগ, বীরভূমের ৩টি বিধানসভা কেন্দ্রে ভোট হয়নি। 

** বিকেল ৫টা পর্যন্ত পশ্চিমবঙ্গে ভোট পড়ল ৭৬.৪৪ শতাংশ 

** বিকেল ৩টে পর্যন্ত ভোট পড়ল ৬৬ শতাংশ। বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বোলপুর, বীরভূমে যথাক্রমে ৬৬, ৬৬.৫৯, ৬৪.১৪, ৬৭.০৫, ৬৬.৪৫, ৬২.৫১, ৬৮.৫১, ৬৬.৭৭ শতাংশ ভোট পড়েছে।

** চতুর্থ দফার ভোটগ্রহণে রাজ্যের বিভিন্ন জায়গা থেকে অশান্তি গন্ডগোলের খবর এলেও নির্বাচন শান্তিপূর্ণ হচ্ছে বললেন বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক। আকাশপথে ভোটগ্রহণের ওপর নজরদারির পর কলকাতায় ফিরে বিমানবন্দরে একথা বলেন তিনি।  ভোটগ্রহণে অশান্তির অভিযোগ প্রসঙ্গে বলেন, এখনও পর্যন্ত আমার কাছে যা খবর আছে তাতে নির্বাচন শান্তিপূর্ণ হচ্ছে। অভিযোগ থাকলে খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন তিনি।

**দুবরাজপুরে কেন্দ্রীয় বাহিনীর গুলি চালানোর ঘটনায় অনুব্রত মণ্ডল বললেন, ''কেন্দ্রীয় বাহিনী বিজেপির হয়ে ভোট করছিল।  আমরা প্রতিবাদ করায় গুলি চলেছে। অভিযোগ করেছি।''

** সকাল ১টা পর্যন্ত বহরমপুরে ভোটের হার ৫৩.৫১ শতাংশ, কৃষ্ণনগরে ৫১.৩৯ শতাংশ, রানাঘাটে ৫২.২৭ শতাংশ, বর্ধমান পূর্বে ৫৫.৪৭ শতাংশ, বর্ধমান-দুর্গাপুর ৫০.৮৭ শতাংশ, আসানসোল ৪৯.৯৮ শতাংশ, বোলপুর ৫০.৮২ শতাংশ, বীরভূম ৫৪.৬০ শতাংশ। এখনও পর্যন্ত ভোটের হার গড়ে ৫২.৩৬.৯০ শতাংশ। 

**দুবরাজপুরে গুলি চালাল কেন্দ্রীয় বাহিনী। প্রাথমিক রিপোর্টে বলা হয়েছে, সিআরএপিএফ জওয়ানদের সঙ্গে মোবাইল ব্যবহার করা নিয়ে ঝামেলা হয়। সেইসময় ভোটাররা ঘিরে ধরায় শূন্যে গুলি চালানো হয়। কমিশন সূত্রে এমনটাই জানা গিয়েছে। পরে আবার ভোট শুরু হয়।

 

 

**কমিশনের নজরদারিকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের। তাঁর দাবি, তিনি জেলা সভাপতি হিসাবে মামলা করেছেন। তাঁর স্ত্রীর ক্যান্সারে আক্রান্ত, চিকিত্সা চলছে। অথচ তাঁর ফোন কেড়ে নেওয়া হয়েছে। মৌলিক অধিকার হরণ করা হচ্ছে। ১৯এ, ১৯ডি অনুযায়ী এটা করা যায়না। যদিও সব শুনে বিচারপতি দেবাংশু বসাক বলেন, ''নির্দেশ অনুযায়ী শেষ অংশে কমিশন অবাধ ও সুষ্ঠু ভোটের কথা বলেছে। তাই নিশ্চয় কারন আছে।'' কমিশনের নির্দেশ বৈধ, জানিয়ে দিল হাইকোর্ট।

** বীরভূমের হাবিসপুরে 'আক্রান্ত' বিজেপি। ভোটদানে বাধা দেওয়ার অভিযোগ। বিজেপি কর্মীদের মারধরের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। ঘটনাকে ঘিরে এলাকায় উত্তেজনা। কেন্দ্রীয় বাহিনী, পুলিসের সামনেই হাতাহাতি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ। মহিলাদেরও মারধর করা হয় বলে অভিযোগ।

** বুথের মধ্যে ফোনে কথা বলায় শোকজ করা হল বীরভূমের বিজেপি প্রার্থী দুধকুমার মণ্ডলকে। সরিয়ে দেওয়া হল ওই বুথের প্রিসাইডিং অফিসারকেও। 

**বাড়ি থেকে বাইকে বেরিয়ে বুথে গেলেন অনুব্রত মণ্ডল। ভোট দিলেন কেষ্ট। ভোট দিয়ে বেরিয়ে বললেন, ''নজরবন্দি মানি না। নকুলদানার জোর কাজ করেছে।''  তাঁর দাবি, শান্তিপূর্ণভাবে ভোট হচ্ছে। কর্মীরা ঠিকঠাক ভোট করাচ্ছেন। সবাই শান্তিতেই ভোট দিচ্ছেন।  

** নানুরে বিজেপি-তৃণমূল ঝামেলা। বন্দর প্রাথমিক বিদ্যালয় বুথে অশান্তি। বাঁশ, লাঠি হাতে রাস্তায় মহিলারা। আহত হয়েছেন এক তৃণমূল কর্মী। 

** অনুব্রত মন্ডলকে নজরবন্দির নির্দেশ শুধু মেল মারফত কমিশনে এসেছিল। লিখিতভাবে আসেনি। তাতে কারোর সাক্ষর ছিল না। তাহলে এটা কি কার্যকরী হবে, এই পদ্ধতি কি সঠিক এই প্রশ্ন তুলে হাইকোর্টে যেতে পারে তৃণমূল।

** চাপড়া বিধানসভার ডোমপুকুর মৎস্যজীবী প্রাথমিক বিদ্যালয়ে ঝামেলা। বিরোধীদের এজেন্টদের ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ। কল্যাণ চৌবে এলাকায় পৌঁছলে তৃণমূল কর্মীদের বিক্ষোভ। কল্যাণের অভিযোগ, এজেন্টদের বাড়ি গিয়ে হুমকি দিয়ে আটকে দেওয়া হয়েছে। পুনর্নির্বাচনের দাবি করবেন। যদিও প্রিসাইডিং অফিসারের দাবি, বিরোধীদের কোনও এজেন্ট আসেননি। সেন্ট্রাল ফোর্স গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

** রামপুরহাটের দখলবাটী এলাকায় কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে রাজ্য পুলিসের বচসা। তার থেকে উত্তেজনা। কেন্দ্রীয় বাহিনীকে এলাকা থেকে চলে যাওয়ার নির্দেশ আইসি-র।

** সকাল ৯টা পর্যন্ত বহরমপুরে ভোটের হার ১৮.১০শতাংশ, কৃষ্ণনগরে ১৭.২৭শতাংশ, রানাঘাটে ১৬.৯৪শতাংশ, বর্ধমান পূর্বে ১৮.২৪শতাংশ, বর্ধমান-দুর্গাপুর ১৬.১২ শতাংশ, আসানসোল ১৭.৫৩শতাংশ, বোলপুর ১৭.৩৯ শতাংশ, বীরভূম ১৩.৬১ শতাংশ। এখনও পর্যন্ত ভোটের হার গড়ে ১৬.৯০ শতাংশ। 

**চুতুর্থ দফা নির্বাচনে ২ঘণ্টাতেই অভিযোগ ছাড়াল হাজার। এখনও পর্যন্ত অভিযোগ ১০৭৬। ডিসপোজ হয়েছে ১০০৬।

**বারবনিতে বুথে বাবুল সুপ্রিয় কী করছিলেন, রিপোর্ট চাইল কমিশন। 

**বারাবনিতে বিক্ষোভের মুখে বাবুল সুপ্রিয়। বুথে ঢুকে চ্যালেঞ্জ বাবুল সুপ্রিয়র। তাঁর গাড়িতেও হামলা চালানো হয় বলে অভিযোগ। ভেঙে গিয়েছে তাঁর গাড়ির কাচ। বিজেপিকে এজেন্টকে বুথে ঢুকতে দেওয়া হচ্ছে না, এই অভিযোগ পেয়ে বুথে যান বাবুল সুপ্রিয়। সেখানে অন্যান্য দলের এজেন্টদের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন। 

 

 

** ময়ূরেশ্বরে বুথের মধ্যে ফোনে কথা বলে বিতর্কে বীরভূমের বিজেপি প্রার্থী দুধকুমার মণ্ডল। ঘটনায় রিপোর্ট তলব করল নির্বাচন কমিশন। 

**কেতুগ্রামের খাজি হাইস্কুলের প্রিসাইডিং অফিসারকে সরিয়ে দেওয়া হল। তাঁর বিরুদ্ধে ছাপ্পা ভোটে মদত দেওয়ার অভিযোগ উঠেছে।

**জেমুয়ায় খণ্ডযুদ্ধ, পুলিসের লাঠিচার্জের ঘটনায় রিপোর্ট তলব করল নির্বাচন কমিশন। 

 

**দুর্গাপুরের জেমুয়ায় বুথে রাজ্য পুলিস। কেন কেন্দ্রীয় বাহিনী নেই, সেই দাবি তুলে বিক্ষোভ দেখান গ্রামবাসীরা। এরই মধ্যে রাজনৈতিক সংঘর্ষ শুরু হয়ে যায়। বিক্ষোভ থামাতে চলে পুলিসের লাঠিচার্জ। ঘটনাকে ঘিরে এলাকায় উত্তেজনা।

**দুর্গাপুরে ২২৫-২২৯ নম্বর বুথে উত্তেজনা। কেন্দ্রীয় বাহিনী ছাড়া ভোট হবে না, দাবি স্থানীয় বাসিন্দাদের। জেমুয়া ভাদুবালা বিদ্যাপীঠে বিক্ষোভ। তাঁদের অভিযোগ, পঞ্চায়েত নির্বাচনে ভোট দিতে পারেননি তাঁরা। প্রত্যেক বুথে কেন্দ্রীয় বাহিনী না থাকলে ভোট বয়কট করবেন তাঁরা।   

**শান্তিপুরে বোমা উদ্ধার। ১৩ নম্বর ওয়ার্ডে একটি বাড়ির সামনে থেকে বোমা উদ্ধার হয়। বুথের ২০০ মিটারের মধ্যেই উদ্ধার হয় বোমা। পরে পুলিস গিয়ে বোমাটি উদ্ধার করে নিয়ে যায়। 
বোমা উদ্ধার করে নিয়ে যায় পুলিস

**বুথের মধ্যে ফোন কথা বলায় বিতর্কে দুধকুমার মণ্ডল। ময়ূরেশ্বরের একটি বুথে ইভিএম খারাপ থাকার অভিযোগ ওঠে। বিষয়টি খতিয়ে দেখতে যান বীরভূমের বিজেপি প্রার্থী দুধকুমার মণ্ডল। বুথের মধ্যেই দাঁড়িয়ে ফোনে কথা বলেন তিনি। যদিও পরে ভুল স্বীকার করে নেন দুধকুমার মণ্ডল।  এর আগে হরকা বাহাদুর ছেত্রীও ফোনে কথা বলতে বলতেই ভোট দিয়ে বিতর্কে জড়িয়েছিলেন। 

** বহরমপুরে ভোটের শুরুতেই উত্তেজনা। কংগ্রেস এজেন্টদের বুথে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন অধীর চৌধুরী। নিজের উদ্যোগেই এজেন্টদের বসালেন তিনি। বহরমপুরের বিভিন্ন বুথে কংগ্রেস এজেন্টদের বুথে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে। তা নিয়ে উত্তেজনা ছড়িয়েছে। বিভিন্ন বুথে ছাপ্পা ভোটেরও অভিযোগ উঠেছে। একজন বহিরাগতকেও আটক করা হয়েছে। 

 সাত দফার নির্বাচনে আজ রাজ্যে চতুর্থ দফার ভোট। এদিন ভোটগ্রহণ হবে ৮টি আসনে- বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, আসানসোল, বর্ধমান-দুর্গাপুর, বর্ধমান পূর্ব, বীরভূম ও বোলপুর লোকসভা আসনে।  সব বুথেই থাকবে কেন্দ্রীয় বাহিনী। এছাড়াও ইসলামপুর বিধানসভার ২টি বুথে পুনর্নির্বাচন রয়েছে। পুনর্নির্বাচন রয়েছে গোয়ালপোখরের একটি বুথেও। 

কৃষ্ণগঞ্জ বিধানসভা উপনির্বাচনেও ভোটগ্রহণ হবে এদিন। 

রাজ্যে বহরমপুর, আসানসোল এখন বিরোধীদের দখলে। বাকি ৬ আসনেই জয়ী হয়েছিল তৃণমূল। 
এই দফায় যে আসনগুলিতে নির্বাচন হবে, সেগুলিতে বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থী লড়াই করছেন। বাংলাতেও এই দফায় একাধিক হেভিওয়েট প্রার্থী রয়েছেন। আসানসোলে মুখোমুখি লড়াইয়ে বাবুল সুপ্রিয় (বিজেপি) ও মুনমুন সেন (তৃণমূল)। বর্ধমান-দুর্গাপুরে লড়ছেন কেন্দ্রীয় মন্ত্রী সুরিন্দর সিং আলুওয়ালিয়া। বহরমপুরে কংগ্রেসের প্রার্থী অধীররঞ্জন চৌধুরী। কৃষ্ণনগরে বিজেপির প্রার্থী প্রাক্তন গোলকিপার কল্যাণ চৌবে।

 

.