কমলিকা সেনগুপ্ত


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

লোকসভা ভোটের আগে বিজেপির হয়ে 'হুইসপারিং' প্রচারে নেমে পড়ল আরএসএস। একেবারে বাড়ি বাড়ি দিয়ে গেরুয়া শিবিরের হয়ে ভোট ভিক্ষা করছেন আরএসএস কর্মীরা। শুধু মুখেই প্রচার নয়, বিলি করছেন লিফলেট। প্রচারের সার কথা একটাই, 'সঠিক জায়গায় ভোট দিয়ে হিন্দু বিরোধীদের প্রতিহত করুন'।     


আরএসএসের সদস্যরা সরাসরি রাজনীতির সঙ্গে যুক্ত থাকেন না বলে বারবার দাবি করে নাগপুর। সরসঙ্ঘচালক তো অতিসম্প্রতি এমনও বলেছিলেন, একটা রাজনৈতিক দলেই কেন আরএসএস সদস্যরা যেতে চান, তা অন্যদের ভেবে দেখতে হবে। আরএসএস রাজনৈতিক দল বেছে দেয় না বা উত্সাহিতও করে না। যদিও নিন্দুকরা বলে থাকেন, বিজেপি আসলে আরএসএসেরই রাজনৈতিক সংগঠন। নাগপুরের ইচ্ছা ছাড়া খোদ প্রধানমন্ত্রীও বড় সিদ্ধান্ত নিতে পারেন না। আর ভোটের কাজে আরএসএস ক্যাডাররাই বিজেপির সবচেয়ে বড় স্তম্ভ বলেও মানে রাজনৈতিক মহলের একাংশ। ঠিক তেমন ছবিই দেখা গেল জলপাইগুড়িতে। 



জলপাইগুড়িতে রীতিমতো বাড়ি বাড়ি গিয়ে জোরকদমে প্রচার চালাচ্ছে আরএসএস। লিফলেট বিলি করে আরএসএসের আবেদন, 'কেন্দ্রে জাতীয়তাবাদী সরকার নিয়ে আসুন। সঠিক জায়গায় ভোট দিয়ে হিন্দু বিরোধীদের প্রতিহত করুন'। এখানেই রয়েছে সুচতুর কৌশল। কাকে ভোট দিতে হবে, তা বলা নেই। কিন্তু শব্দচয়নেই অভিসন্ধি স্পষ্ট।            



আরএসএস সূত্রের খবর, উত্তরবঙ্গের প্রতি জেলায় একশো জনের বেশি সঙ্ঘের কর্মী মাঠে নেমে পড়েছেন। সকাল থেকে রাত পর্যন্ত চলছে বাড়ি বাড়ি গিয়ে ভোটপ্রচার।    


আরও পড়ুন- বড় ধাক্কা TikTok-এর, গুগল-অ্যাপলকে অ্যাপটি মুছে ফেলার নির্দেশ কেন্দ্রের