বড় ধাক্কা TikTok-এর, গুগল-অ্যাপলকে অ্যাপটি মুছে ফেলার নির্দেশ কেন্দ্রের

Apr 16, 2019, 22:00 PM IST
1/8

নিজস্ব প্রতিবেদন: শর্ট ভিডিয়ো মোবাইল অ্যাপ্লিকেশন TikTok-এর উপরে নিয়ন্ত্রণ আলগা করতে রাজি হল না সুপ্রিম কোর্ট। আদালতের নির্দেশের পর গুগল ও অ্যাপেলের স্টোর থেকে টিকটকের ডাউনলোডে নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্রীয় সরকার। 

2/8

টিকটকে মোবাইল অ্যাপ্লিকেশন নিষেধাজ্ঞা জারি করেছিল মাদ্রাজ হাইকোর্ট। এরপরই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় টিকটক কর্তৃপক্ষ। বিষয়টি নিয়ে ২২ এপ্রিল শুনানি প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চে।  

3/8

গুগল প্লে স্টোর ও অ্যাপলকে স্টোর থেকে অ্যাপটি সরিয়ে ফেলার নির্দেশ দিয়এছে ইলেকট্রনিক ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক।   

4/8

বলে রাখি, ভারতে অত্যন্ত জনপ্রিয় টিকটক। ভারতে ৮.৭ কোটি টিকটক ব্যবহারকারী রয়েছেন। তার সিংহভাগই নবীন প্রজন্মের। দুনিয়াজুড়ে ১৮.৮ কোটি মানুষ ব্যবহার করেন অ্যাপটি। 

5/8

পর্নোগ্রাফি ও অশ্লীল ভিডিয়ো ছড়ানোর অভিযোগ উঠেছে টিকটকের বিরুদ্ধে। অভিযোগ, শিশু যৌন উত্পীড়নের অনুঘটক হয়ে উঠেছে অ্যাপটি। 

6/8

গত ৩ এপ্রিল জনস্বার্থ মামলার প্রেক্ষিতে সরকারকে টিকটক অ্যাপটি নিষেধ করার নির্দেশ দেয় মাদ্রাজ হাইকোর্ট। সুপ্রিম কোর্টে মামলাটির শুনানি ২২ এপ্রিল। 

7/8

একটি সংবাদ সংস্থাকে টিকটক জানিয়েছে, নিষেধাজ্ঞার আদেশটি পক্ষপাতিত্বমূলক ও খামখেয়ালি। তৃতীয় পক্ষের ভিডিয়োর জন্য টিকটক দায়ী হতে পারে না। একই যুক্তি দিয়েছিল ফেসবুক ও ইউটিউবও। 

8/8

তবে প্লে স্টোরে নিষেধাজ্ঞা থাকলেও বর্তমানে যাদের স্মার্টফোনে অ্যাপটি রয়েছে তাদের ব্যবহারে ব্যাঘাত ঘটবে না। ফলে টিকটক ব্যবহারকারীদের এখনই হা-হুতাশ করার অবস্থা নেই।