নিজস্ব প্রতিবেদন: লকডাউনের কড়াকড়ির মধ্যেই প্রকাশিত হচ্ছে ২০২০-র মাধ্যমিকের ফলাফল। সম্ভবত এ সপ্তাহেই তা প্রকাশ করা হতে পারে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-সর্দি, কাশিতে কষ্ট পাচ্ছেন? দু’দিনে সেরে উঠুন এই ৬টি অব্যর্থ ঘরোয়া উপায়ে


মাধ্যমিকের ফল প্রকাশের পর মার্কশিট দেওয়া নিয়ে নতুন চিন্তাভাবনা করছে মধ্যশিক্ষা পর্ষদ। পর্ষদ সূত্রে খবর, এবার মাধ্যমিকের মার্কশিট পরীক্ষার্থীর হাতে দেওয়া হবে না। বরং তা দেওয়া হবে অভিভাবককে। অ্যাডমিট কার্ড ও রেজিস্ট্রেশন সার্টিফিকেট সঙ্গে নিয়ে যেতে হবে। তবেই মিলবে মার্কশিট।


ফলাফল প্রকাশের কয়েকদিন পর অভিভাবকরা স্কুলের নির্দেশ মতো তা সংগ্রহ করতে পারবেন। এমনটাই ভাবছে মধ্য শিক্ষা পর্যদ। করোনা সংক্রমণের কথা ভেবে পরীক্ষার্থীদের আর স্কুলে টেনে আনতে নারাজ পর্যদ। অভিভাবকরা আসলে তাঁরা অনেকাই সতর্ক থাকতে পারবেন।
 
এবছর মাধ্যমিক পরীক্ষা শুরু হয় ১৮ ফেব্রুয়ারি। শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। এবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮। যা গতবারের তুলনায় কম। এবার মাধ্যমিক পরীক্ষায় ছাত্রের সংখ্যা ৪ লক্ষ ৩৯ হাজার ৮৭৯। তবে পর্ষদ তরফে জানানো হয়েছে এ বছর ছাত্রীদের সংখ্যা বেশি।


আরও পড়ুন-বিজেপি বিধায়কের রহস্যমৃত্যুর তদন্তভার CID-র হাতে, আগামিকাল উত্তরবঙ্গ বনধ ডাকল গেরুয়া শিবির


প্রতিবারের মতো এবারেও পরীক্ষায় শুরুর আগে কড়াকড়ি ব্যবস্থা নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক-শিক্ষিকাদের উপরও একাধিক বিধিনিষেধ আরোপ করে পর্ষদ। পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানান, আগের বছর যে সমস্ত জায়গায় হোয়াটসঅ্যাপে মাধ্যমিকের প্রশ্নপত্র ফাঁস হয়েছিল এবং ফাঁস হওয়ার প্রবণতা রয়েছে, পরীক্ষা চলাকালীন সেই সমস্ত জায়গায় বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা। ফলে রাজ্যের বেশকিছু জায়গায় বেলা ১২টা থেকে দুপুর ২টো পর্যন্ত নেট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। সবমিলিয়ে রাজ্যের মোট ৪২টি ব্লকে পরীক্ষা চলাকালীন বন্ধ রাখা হয় ইন্টারনেট পরিষেবা।