বাংলায় শীর্ষে মালদা, দেশের ২৬০ জেলার মধ্যে মুকুট উঠল মালদার মাথায়...

 মালদা জেলা খাদ্য সুরক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, ২০২২ সালের ১ মে থেকে ১৫ নভেম্বর পর্যন্ত ছয় মাস ধরে বিভিন্ন কাজের ওপর এই প্রতিযোগিতা আয়োজন করেছিল কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা দফতর। বিভিন্ন বিষয়ের ওপর মোট ২০০ নম্বরের প্রতিযোগিতা।

Updated By: Mar 31, 2023, 11:49 AM IST
বাংলায় শীর্ষে মালদা, দেশের ২৬০ জেলার মধ্যে মুকুট উঠল মালদার মাথায়...

রণজয় সিংহ : খাদ্য সুরক্ষা বিষয়ে দেশজুড়ে আয়োজিত 'ইট রাইট ইন্ডিয়া' প্রতিযোগিতায় যুগ্মভাবে তৃতীয় স্থান অধিকার করল মালদা জেলা। পশ্চিমবঙ্গের আর কোনও জেলা প্রথম দশের তালিকায় নেই। খাদ্য সুরক্ষা বিষয়ে লাইসেন্স প্রদান, রেজিস্ট্রেশন, খাদ্য সামগ্রীর নমুনা সংগ্রহ করে গুণগতমান যাচাই, জেলার বিভিন্ন খাবারের দোকান, রেস্টুরেন্টগুলির পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখার বিষয়গুলি নিয়ে ছিল এই প্রতিযোগিতা। ভারত সরকারের পক্ষ থেকে গত দুই বছর ধরে এই ইট রাইট ইন্ডিয়া প্রতিযোগিতার আয়োজন করছে খাদ্য সুরক্ষা দফতর। 

এই বছর দেশের ২৬০টি জেলা অংশগ্রহণ করে। জেলাগুলির মধ্যে যুগ্মভাবে বারাণসী ও মালদা জেলা তৃতীয় স্থান অধিকার করেছে। বিভিন্ন বিষয়ের ওপর মোট ২০০ নম্বরের প্রতিযোগিতা। মালদা জেলা ও বারাণসী জেলা পেয়েছে ১৯২ নম্বর। প্রথম স্থান অধিকার করেছে তামিলনাড়ু রাজ্যের কোয়েম্বাটুর জেলা। মালদা জেলা খাদ্য সুরক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, ২০২২ সালের ১ মে থেকে ১৫ নভেম্বর পর্যন্ত ছয় মাস ধরে বিভিন্ন কাজের ওপর এই প্রতিযোগিতা আয়োজন করেছিল কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা দফতর। এই সময়ের মধ্যে মালদা জেলার প্রতিটি ব্লক স্তরে নিয়মিত ব্যবসায়ীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি ও খাদ্য সুরক্ষা বিষয়ক লাইসেন্স রেজিস্ট্রেশন করার বিষয়ে জোর দেওয়া হয়েছিল। এই ছয় মাসের মধ্যে মালদা জেলায় খাদ্য সুরক্ষা বিষয়ে প্রায় ২০০০ রেজিস্ট্রেশন ও প্রায় ৫০০ ব্যবসায়ীর লাইসেন্স প্রদান করেছে খাদ্য সুরক্ষা দফতর। এই ছয় মাসের মধ্যে জেলার বিভিন্ন প্রান্তে প্রায় ১০০টি বিভিন্ন খাদ্য সামগ্রীর নমুনা সংগ্রহ করে গুণগতমান যাচাই করা হয়েছে। 

খাদ্য সুরক্ষা দফতরের পক্ষ থেকে মালদা জেলার দুইটি দৈনিক বাজারকে পরিষ্কার পরিচ্ছন্ন বাজারের তকমা দেওয়া হয়েছে। এছাড়াও জেলার দুটি মন্দিরের প্রসাদের গুণগত মান যাচাই করে পরিষ্কার পরিচ্ছন্নতার শংসাপত্র প্রদান করেছে। এই সমস্ত বিষয়গুলির ওপর নিয়মিত সঠিক কাজ করে মালদা জেলার খাদ্য সুরক্ষা দফতর দেশের মধ্যে তৃতীয় স্থান অধিকার করেছে। শুধুমাত্র দফতরের আধিকারিকেরা নয়, জেলার প্রত্যেক ব্যবসায়ী এই কাজে ব্যাপকভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন জেলা প্রশাসনকে। অধিকাংশ ব্যবসায়ীদের মধ্যে খাদ্য সুরক্ষা বিষয়ে বর্তমানে সচেতনতা বৃদ্ধি পেয়েছে। এমনকি অনেকেই সচেতন হয়ে স্বেচ্ছায় খাদ্য সুরক্ষা সংক্রান্ত বিষয়ে শংসাপত্র রেজিস্ট্রেশন করানোর জন্য যোগাযোগ করছেন সংশ্লিষ্ট দফতরে। 

এই বিষয়ে মালদার জেলাশাসক নীতিন সিংহানিয়া বলেন, 'খাদ্য সুরক্ষা বিষয়ক ইট রাইট ইন্ডিয়া প্রতিযোগিতায় মালদা জেলা যুগ্মভাবে তৃতীয় হয়েছে। এই প্রতিযোগিতার বিভিন্ন যে সমস্ত বিষয়গুলি ছিল সেগুলিতে উন্নতির জোর দেওয়া হয়েছিল। সেই সমস্ত বিষয়গুলিতে উন্নতি করার সুবাদেই এই সাফল্য। মালদা জেলা খাদ্য সুরক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, আগামী ৭ জুন ফুট সেফটি দিবস। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সেই দিন-ই এই সাফল্যের পুরস্কার তুলে দেওয়া হবে।' জেলায় খাদ্য সুরক্ষা বিষয়ক এমন সাফল্যে খুশি জেলার ব্যবসায়ী মহল। মালদা জেলা মার্চেন্ট চেম্বার অফ কমার্সের সম্পাদক উত্তম বসাক বলেন, 'প্রথম যখন এই নিয়ম লাঘু হয়, তখন আমরা এতে সফল হব কিনা বুঝতে পারিনি। পরে যখন বুঝতে পেরেছিলাম, প্রত্যেকটা হোলসেলার রিটেলার থেকে শুরু করে খুচরো ব্যবসায়ীদের রেজিস্ট্রেশন করা প্রয়োজন বলে আমরা ব্যবসায়ীদের পক্ষ থেকে সকলকে সচেতন করেছিলাম। জেলা প্রশাসনের সাহায্যে আমাদের এই সাফল্য। আগামীতে যেন এই সাফল্য আমাদের জেলা ধরে রাখতে পারে সেই প্রচেষ্টাই আমরা চালিয়ে যাব।

আরও পড়ুন, ওএমআর কারচুপির মাথা, নিয়োগ দুর্নীতিতে ডুবে থাকা নীলাদ্রিকে 'ক্লিনচিট' সিআইডি-র!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.