ছাড়পত্র মিলে গিয়েছে, ৭ দিনেই শুরু হবে দেউচা-পাঁচমি কয়লাখনির কাজ : মমতা

প্রায় ৪০ লাখ মেট্রিক টন কয়লা পাওয়া যাবে। অবিলম্বে কাজ শুরু হবে দেওয়াগঞ্জ ও হরিণসিংঘাতে।

Reported By: সুতপা সেন | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Dec 12, 2019, 07:02 PM IST
ছাড়পত্র মিলে গিয়েছে, ৭ দিনেই শুরু হবে দেউচা-পাঁচমি কয়লাখনির কাজ : মমতা

নিজস্ব প্রতিবেদন : ছাড়পত্র মিলে গিয়েছে। অবিলম্বে শুরু হবে দেউচা-পাঁচমি কয়লাখনির প্রথম পর্যায়ের পরিকাঠামোগত কাজ। আগামি ৭ দিনের মধ্যেই দেউচা পাঁচমির দেওয়ানগঞ্জ ও হরিণসিংঘাতে শুরু হয়ে যাবে কাজ। আজ দিঘায় বেঙ্গল বিজনেস কনক্লেভ থেকে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন বেঙ্গল বিজনেস কনক্লেভের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী জানান, দেউচা-পাঁচমি কয়লাখনির জন্য রাজ্য কয়লা মন্ত্রকের ছাড়পত্র পেয়ে গিয়েছে। গতকালই এই ছাড়পত্র মিলেছে। মুখ্যসচিব এলাকা দেখতে যাচ্ছেন। মাটির ২০০ থেকে ৩০০ মিটার নীচে ওই এলাকায় কয়লা পাওয়া যাবে। কারণ ওই এলাকায় পাথরের কোনও বাধা নেই। প্রায় ৪০ লাখ মেট্রিক টন কয়লা পাওয়া যাবে। অবিলম্বে পরিকাঠামোগত কাজ শুরু হবে দেওয়াগঞ্জ ও হরিণসিংঘাতে। একইসঙ্গে বাকি অংশে পরিবেশ ও পুনর্বাসনের কাজ শুরু করবে রাজ্য।

এদিন বেঙ্গল বিজনেস কনক্লেভের মঞ্চ থেকে ফের একবার নাম না করে মোদী সরকারকেও নিশানা করেন মুখ্যমন্ত্রী। বলেন, "ব্যবসা ভয় দেখানো, মানসিক দূষণের কাজ নয়। কাস্টমস ট্যাক্স, সিবিআই ট্যাক্স। মানসিকভাবে বিপর্যস্ত করে। পরিবার সুখে থাকলে তো বিনিয়োগ করতে সুবিধা হবে। কেউ এসে রোজ আপনার ঘরে ধাক্কা দেবে আর বলবে গেট আউট। ব্যবসা বন্ধ করে চলে যাও এটা হবে না।"

আরও পড়ুন, কেন্দ্র চাইলে CAB-তে বাধা দিতে পারেন না মমতা,তোষণের রাজনীতি করছেন: কৈলাস

প্রসঙ্গত, সেপ্টেম্বর মাসে দিল্লিতে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বৈঠকের সময় তাঁকে দেউচা-পাঁচমি কয়লাখনি উদ্বোধনের জন্য আমন্ত্রণ জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও, তাতে ঘোরতর আপত্তি জানিয়ে মোদীকে চিঠি লিখেছিলেন রাজ্যসভার সাংসদ স্বপন দাশগুপ্ত। চিঠিতে কয়লাখনির পরিবেশ ছাড়পত্র পাওয়া ও আদিবাসীদের পুনর্বাসনের বিষয়টির কথা উল্লেখ করেছিলেন তিনি। এদিন এই দুই বিষয়েই আলোকপাত করেন মুখ্যমন্ত্রী।

.