'জয় শ্রী রাম' নিয়ে খোলা চিঠি মমতার, দিলীপের দাবি 'বালির বাঁধ দিয়ে আটকানো যাবে না'

"কোনও রাজনৈতিক দল তাদের মিছিলে কী স্লোগান ব্যবহার করল, তা নিয়ে আমার আদৌ কোনও সমস্যা নেই। প্রত্যেক রাজনৈতিক দলেরই নিজস্ব স্লোগান রয়েছে। প্রত্যেকেই আমরা প্রত্যেকের স্লোগানকে শ্রদ্ধা করি।"

Updated By: Jun 2, 2019, 07:03 PM IST
'জয় শ্রী রাম' নিয়ে খোলা চিঠি মমতার, দিলীপের দাবি 'বালির বাঁধ দিয়ে আটকানো যাবে না'

নিজস্ব প্রতিবেদন : বিজেপির 'জয় শ্রী রাম' স্লোগান নিয়ে তুলকালাম রাজ্যে। ভাটপাড়ায় মুখ্যমন্ত্রীর কনভয়ের সামনে 'জয় শ্রী রাম' স্লোগান দেওয়ায় আটক করা হয়েছে ৭ জনকে। নৈহাটির ধরনামঞ্চ থেকে পাল্টা 'জয় হিন্দ' স্লোগান তোলার ডাক দিয়েছেন তৃণমূল নেত্রী। কেউ ফোন করলে দলীয় কর্মীদের 'জয় হিন্দ' সম্বোধন করার নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যজুড়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে এই 'জয় শ্রী রাম' ও পাল্টা 'জয় হিন্দ' স্লোগান নিয়ে। স্লোগান রাজনীতি নিয়ে জোর তরজা চলছে নেট দুনিয়াতেও। এই পরস্থিতি আজ ফেসবুকে 'জয় শ্রী রাম' স্লোগান নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ফেসবুকে মমতার অভিযোগ, বিজেপি ভুলভাবে 'জয় শ্রী রাম'কে ব্যবহার করছে। সেটা ঠিক নয়। ধর্মের সঙ্গে রাজনীতিকে এক করছে বিজেপি। ভেদাভেদ তৈরির চেষ্টা করছে। এটা বাংলার সংস্কৃতি নয়। মানুষ এর বিরোধিতা করবে। তিনি লিখেছেন, এই বাংলা রাজা রামমোহন রায় থেকে বিদ্যাসাগর, বহু সমাজ সংস্কারকের ভূমি। বাংলা মানে একতা, অগ্রগতি ও ইতিবাচক মনোভাব। কিন্তু বিজেপি এখন সেই বাংলার দুর্নাম করার চেষ্টা করছে বলে ফেসবুকে তোপ দেগেছেন তৃণমূল সুপ্রিমো।

সোশ্যাল মিডিয়ায় তৃণমূল নেত্রীর স্পষ্ট বক্তব্য, "কোনও রাজনৈতিক দল তাদের মিছিলে কী স্লোগান ব্যবহার করল, তা নিয়ে আমার আদৌ কোনও সমস্যা নেই। প্রত্যেক রাজনৈতিক দলেরই নিজস্ব স্লোগান রয়েছে। আমাদের স্লোগান, 'জয় হিন্দ, বন্দেমাতরম।' বামেদের স্লোগান, 'ইনকিলাব জিন্দাবাদ।' অন্য দলের অন্য স্লোগান রয়েছে। প্রত্যেকেই আমরা প্রত্যেকের স্লোগানকে শ্রদ্ধা করি।" তাঁর কথায়, "জয় শ্রী রাম', জয় রাম জি কি, রাম নাম সত্য হ্যায়- এই ধরনের স্লোগানের ধর্মীয় ও সামাজিক প্রেক্ষাপট রয়েছে। আমরা সেই ভাবাবেগকে শ্রদ্ধা করি। কিন্তু বিজেপি এই ধর্মীয় স্লোগান জয় শ্রী রাম-কে ভুলভাবে ব্যবহার করছে।"

বিজেপি রাজনীতির সঙ্গে ধর্মকে মেলাচ্ছে। বিদ্বেষের বীজ বুনছে। হিংসাকে প্রশ্রয় দিচ্ছে বলে ফেসবুক পোস্টে তোপ দেগেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়েছেন, বিজেপির এই ঘৃণ্য প্রচেষ্টার তীব্র প্রতিরোধ গড়ে তুলবে তৃণমূল। এদিকে, মমতা বন্দ্যোপাধ্যায়ের এই ফেসবুক পোস্টের অনেক আগে দুর্গাপুরে আজ 'জয় শ্রী রাম-জয় হিন্দ' স্লোগান নিয়ে মুখ খোলেন দিলীপ ঘোষ। বিজেপি রাজ্য সভাপতি বলেন, "জয় শ্রী রাম-কে বালির বাঁধ দিয়ে আটকানো যাবে না। তৃণমূলের কর্মীদের মনোবল ভেঙে গেছে। জয় শ্রী রামের পরিবর্তে জয় হিন্দ-কে খাড়া করার চেষ্টা বৃথা। জয় শ্রী রাম-কে সারা ভারতবর্ষে কেউ আটকাতে পারেনি। এই রাজ্যেও আটকানো যাবে না।"

.