চিকিত্সা করানোর সামর্থ নেই, Malda-য় বাড়ির সামনে শিকলে বাঁধা যুবক

বৃষ্টি হলে আনা হয় ঘরের দাওয়ায়, নচেৎ গাছের নীচেই ঠিকানা। শেকল ক্রমশ শরীরে চেপে বসে তৈরি করেছে দগদগে ঘা

Updated By: Aug 2, 2021, 04:55 PM IST
চিকিত্সা করানোর সামর্থ নেই, Malda-য় বাড়ির সামনে শিকলে বাঁধা যুবক

নিজস্ব প্রতিবেদন: পাঁচ বছর বাড়ির সামনেই শিকলে বাঁধা যুবক। সেই শিকলের চাপে দগদগে ঘা হয়ে গিয়েছে পায়ে। দুঃসহ জীবন কাটছে মালদহের হরিশ্চন্দ্রপুরের একবালপুর গ্রামের এক যুবকের। জরাজীর্ণ বাড়ির সামনে একটি গাছে বেঁধে রাখা হয়েছে ১৯ বছরের যুবক সেলিম আখতারকে।

স্থানীয় মানুষজনের দাবি, যুবকের এই পরিস্থিতির জন্য দায়ী তার পরিবার। অন্যদিকে, পরিবারের বক্তব্য,বেঁধে রাখা ছাড়া আর কোনও উপায় নেই তাদের। কেননা, চিকিত্সা করানোর কোনও সামর্থই নেই।

আরও পড়ুন-মানবিক সরকার, রিভিউয়ের পর HS-এ পাসের হার প্রায় ১০০% 

ছেলের চিকিত্সার জন্য দুয়ারে দুয়ারে ঘুরেছে পরিবার। এমনটাই দাবি তাঁদের। পঞ্চায়েত সদস্য, প্রধানের কাছে যাওয়া থেকে শুরু করে অর্থ সাহায্যের জন্য বিধায়ক, জেলা পরিষদে সদস্যকে বারবার বলা সত্বেও কোনও কাজ হয়নি। এমনটি একটি প্রতিবন্ধী সার্টিফিকেটের জন্যও দুয়ারে সরকার-এ গিয়েছিলেন। অবস্থার কোনও বদল হয়নি।

পরিবারের দাবি,যুবক মানসিকভাবে ভারসাম্যহীন। ওঝা, গুনিন থেকে শুরু করে চিকিৎসক সকলের কাছেই ছুটতে ছুটতে আজ নিঃস্ব এই  পরিবার। নিয়মিত রোজগার করে অন্ন জোগাড় করাই এখন দুস্কর। ঘরের বাইরে এই যুবককে শেকল বেঁধে রাখা ছাড়া কোনও উপায় নেই পরিবারের।

বৃষ্টি হলে আনা হয় ঘরের দাওয়ায়, নচেৎ গাছের নীচেই ঠিকানা। শেকল ক্রমশ শরীরে চেপে বসে তৈরি করেছে দগদগে ঘা। ধুলো ময়লা,আবর্জনা, মাছি বিষাক্ত করে তুলেছে সেই ঘা। বিষ ছড়িয়ে পড়ছে শরীর জুড়ে। সেলিমের দাদা হারুন রশিদ এবং মা লাইলি বিবিও মানসিক ভারসাম্যহীন। গ্রামের লোকজন কখনো তাঁদের দেখতে পান কখনো পান না। ছোটো ভাই আসিফ সুস্থ। বাবা জাকির হোসেন আর ঠাকুর্দা আব্দুল হক দিনমজুর। আর তা দিয়েই চলে সংসার।এখন করোনা লকডাউনে সেই রোজগারও প্রায় নেই বললেই চলে। রেশন কার্ড মাত্র একজনের নামেই রয়েছে। তাও জাকিরের দাদার নামে। সেই রেশন তুলে এনে ভাগাভাগি করেই চলে সংসার।

আরও পড়ুন- 'Dilip-Kunal-কে নয়, ওঁদের মন্তব্যকে অমার্জিত বলেছি', বললেন Babul Supriyo

দুর্বিষহ যন্ত্রণার মধ্যে যখন এই পরিবার তখন অন্যদিকে তাঁদের নিয়ে তরজায় মাঠে নেমে পড়েছে দুই যুযুধান রাজনৈতিক দল,তৃণমূল আর বিজেপি। বিজেপির অভিযোগ তৃণমূল আসলে গরিবের খোঁজ রাখে না। কাটমানির সরকার। অন্যদিকে পাল্টা অভিযোগ তুলে তৃণমূলের বক্তব্য, মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার দুর্নীতির বিরুদ্ধে গরিবের স্বার্থের সরকার। তাই দলগত ভাবেই ওই পরিবারের পাশে সব রকম ভাবে পাশে থাকবে তৃণমূল।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.