WB Weather Update: ভ্যাপসা গরম থেকে আজও রেহাই নেই, বর্ষা ঢুকবে কবে জানাল আবহাওয়া দফতর

WB Weather Update: দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহার জেলাতে ভারী বৃষ্টি সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস।  উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস।

Updated By: Jun 12, 2024, 07:13 AM IST
WB Weather Update: ভ্যাপসা গরম থেকে আজও রেহাই নেই, বর্ষা ঢুকবে কবে জানাল আবহাওয়া দফতর

অয়ন ঘোষাল: দক্ষিণবঙ্গে কিছু জেলায় আজও তাপপ্রবাহের সতর্কবার্তা। বাকি জেলায় তাপপ্রবাহের ফিল লাইক বা অনুরূপ পরিস্থিতি। সকাল থেকেই চরমে অস্বস্তি। বিপরীত ছবি উত্তরে। ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে ভিজবে উত্তরবঙ্গ। বৃহস্পতিবার রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস।

আরও পড়ুন-মে নয়, এপ্রিল মাস থেকে ৪ শতাংশ হারে ডিএ পাবেন রাজ্য সরকারী কর্মচারীরা!

সপ্তাহের শেষে দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ুর প্রবেশের সম্ভাবনা আদৌ ঘটবে কিনা সে বিষয়ে এখনো নিশ্চিত নয় আবহাওয়া দপ্তর। আগামী কয়েক দিনে মৌসুমী বায়ুর অগ্রগতির সম্ভাবনা খুব কম বলেই মনে করছেন আবহাওয়া বিজ্ঞানীরা। উত্তরবঙ্গে তড়িঘড়ি বর্ষা ঢুকে পড়লেও আপাতত থমকে। ৩১ শে মে থেকে একই জায়গায় মৌসুমী অক্ষরেখা। এ সপ্তাহে উত্তরবঙ্গ থেকে দক্ষিণে মৌসুমী বায়ু আসার সম্ভাবনা নেই বলেই মনে করা হচ্ছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বা বর্ষা আগামী সপ্তাহের মাঝামাঝি দক্ষিণবঙ্গে আসতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। মৌসুমী অক্ষরেখা নাসিক নিজামাবাদ সুকমা মালকানগিরি বিজয়নগরম পর্যন্ত বিস্তৃত। অক্ষরেখার অন্য অংশ ইসলামপুরেই থমকে আছে।  মধ্য আরব সাগরের বেশিরভাগ অংশই ঢুকে পড়বে মৌসুমী বায়ু । আজ বিকেলের মধ্যে গুজরাট এবং মহারাষ্ট্রের বাকি অংশেই মৌসুমী বায়ুর প্রভাব।

পূর্ব-পশ্চিম অক্ষরেখা রয়েছে পশ্চিম বিহার থেকে উত্তর-পূর্ব ভারতের নাগাল্যান্ড পর্যন্ত। এই অক্ষরেখা উত্তরবঙ্গের উপর দিয়ে গেছে। এর জেরে উত্তরবঙ্গ ভারী থেকে অতি ভারী বৃষ্টি পেতে পারে আগামী ৪৮ ঘন্টায়।
ঘূর্নাবর্ত রয়েছে মারাঠাওয়াড়া উত্তর প্রদেশ আসাম বিহারের ওপরে।

কলকাতা সহ জেলায় জেলায় গরম ও চরম অস্বস্তিকর আবহাওয়া। সকাল থেকে ঘামে প্যাচপ্যাচে গরম।  দক্ষিণবঙ্গের পশ্চিমের তিন জেলায় আজও তাপপ্রবাহের সতর্কবার্তা। আরো পাঁচ জেলায় তাপপ্রবাহের অনুরূপ বা ফিল লাইক পরিস্থিতি। কাল বৃহস্পতিবার থেকে আবহাওয়ার কিছুটা পরিবর্তন। রাজ্য জুড়ে বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার সামান্য বাড়তে পারে বৃষ্টির পরিমাণ।

আজ বুধবার বিকেল পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতি এবং তাপপ্রবাহের সতর্কতা থাকবে পশ্চিম বর্ধমান পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়া এই তিন জেলাতে। এই তিন জেলার কিছু অংশে চরম বা তীব্র তাপ প্রবাহের সতর্কতা। তাপপ্রবাহের অনুরূপ বা ফিল লাইক পরিস্থিতি থাকবে পুরুলিয়া ঝারগ্রাম বীরভূম পূর্ব বর্ধমান এবং হুগলি জেলাতে। চরম গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে।

বৃহস্পতিবার সকালেও বর্ধমান ও পশ্চিম মেদিনীপুরে তাপপ্রবাহ চলবে। দুপুরের পর থেকে আবহাওয়ার পরিবর্তন। বেশ কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎসহ ঝড়বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎসহ অল্প বিস্তর বৃষ্টি দক্ষিণবঙ্গের সব জেলাতে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া। শুক্র ও শনিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা।

দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহার জেলাতে ভারী বৃষ্টি সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস।  উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস। উপরের দিকের পাঁচ জেলাতে আগামী ৪৮ ঘন্টায় দিনের বিভিন্ন সময়ে ভারী বা অতি ভারী বৃষ্টি চলবে। আরও নির্দিষ্ট করে বললে

অতিভারী বৃষ্টি

বুধবার কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহার এ ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস।

বৃহস্পতি ও শুক্রবারে আলিপুরদুয়ার কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা।
দার্জিলিং এবং কালিম্পং সহ পার্বত্য সব এলাকাতেই ভারী বৃষ্টি সঙ্গে দমকা ঝোড়ো বাতাসের সম্ভাবনা।

বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো বাতাস বইবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।

কলকাতা

আজ বৃষ্টির আশা কম। আংশিক মেঘলা আকাশ। গরম ও অস্বস্তি চরমে। সকাল থেকেই ঘাম ঝড়বে। বিকেল বা সন্ধ্যার পর আবহাওয়ার কিছুটা পরিবর্তন। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে বৃহস্পতিবার। শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ সামান্য বাড়তে পারে কলকাতায়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.