Jhargram: মাধ্যমিকের ব্যস্ততার সুযোগে বনভূমি থেকে মোরাম চুরি-পাচার!

বনভূমি এলাকা থেকে মোরাম তুলে পাচার শুরু করে। এর পিছনে প্রশাসনের একাংশ দায়ি বলে দাবি গ্রামবাসীদের।

Updated By: Feb 3, 2024, 06:37 PM IST
Jhargram: মাধ্যমিকের ব্যস্ততার সুযোগে বনভূমি থেকে মোরাম চুরি-পাচার!

সৌরভ চৌধুরী: মাধ্যমিক পরীক্ষাকে কাজে লাগিয়ে ফরেস্ট ল্যান্ড থেকে দেদার মোরাম চুরি। গ্রামবাসীদের তৎপরতায় যদিও শেষ পর্যন্ত আর মোরাম পাচার করতে পারল না ঠিকাদার সংস্থা। ঘটনাটি ঘটেছে ঝাড়গ্রাম জেলার শলবানি এলাকায় কংসাবতী ক্যানেল বরাবর পার্শ্ববর্তী এলাকায়। 

গত কয়েক মাস ধরে ক্যানেল সংস্কার করছিল এক ঠিকাদার সংস্থা। কাজ শেষ হওয়ার পর উদ্বৃত্ত মোরাম অন্য জায়গায় কাজে লাগানোর অনুমতি নেয় তারা। আর সেই অনুমতির ফাঁকে বনভূমি এলাকা থেকে মোরাম তুলে পাচার শুরু করে। এদিকে মাধ্যমিক পরীক্ষা চলছে বলে বনদফতর, সাধারন প্রশাসনের নজর সেই দিকে থাকবে। সেই সুযোগে ফরেস্টের ভেতরের মোরামও পাচার শুরু করে ঠিকাদার সংস্থা। অভিযোগ গ্রামবাসীদের । 

তাদের দাবি উদ্বৃত্ত মোরাম তো তুলছেই, পাশাপাশি ওই ঠিকাদার সংস্থা বহু পুরনো ফরেস্টের মোরামও তুলে নিচ্ছে। গ্রামবাসীরা এই বিষয়ে প্রথমে বনদফতরকে জানালে তারা বিষয়টি বেনিয়ম বলেই দাবি করেন। গ্রামবাসীদের লিখিত অভিযোগ দিতে বলেন। অপরদিকে ভূমি রাজস্ব থেকে মোরাম তোলার বিষয়টি স্বীকার করে নিয়ে বলে যে, আমরা ক্যানেলের পাশ থেকে নিতে বলেছিলাম। কিন্তু ওনারা যেখান থেকে তুলছেন, সেটা বেআইনি। আমরা এই বিষয় ঠিকাদার সংস্থার বিরুদ্ধে উপযুক্ত আইনত ব্যবস্থা নেব। 

রোজই এই ভাবে জঙ্গলের গাছ এবং বনজসম্পদ, পাথর, মোরাম লুঠ হয়ে যাচ্ছে। ধ্বংস হচ্ছে প্রকৃতি। এর পিছনে প্রশাসনের একাংশ দায়ি বলে দাবি গ্রামবাসীদের। তবে শালবনিতে গ্রামবাসীরা রুখে দাঁড়ানোয় আপাতত বন্ধ হয়েছে মোরাম চুরি।

আরও পড়ুন, Agarpara: ৫ দিন নিখোঁজ, কিশোরকে পাওয়া গেল বীভৎস অবস্থায়!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.