Nabanna: বেলা ১২টাতেও ফাঁকা দফতর! নবান্নে এবার চালু হচ্ছে কড়া অ্যাটেনডেন্স সিস্টেম

ছবির মাধ্যমে কর্মচারীকে চিনে নেবে অ্যাটেনডেন্সের নয়া এই ফেসিয়াল রেকগনিশন সিস্টেম মেশিন। এর ফলে কর্মীরা কখন দফতরে আসছেন, কখন বেরিয়ে যাচ্ছেন, তা জানতে পারবেন কর্তৃপক্ষ।

Updated By: Apr 25, 2023, 05:41 PM IST
Nabanna: বেলা ১২টাতেও ফাঁকা দফতর! নবান্নে এবার চালু হচ্ছে কড়া অ্যাটেনডেন্স সিস্টেম

সুতপা সেন: ঘড়ির কাঁটায় ১২টা! কিন্তু দফতর ফাঁকা। অফিসে দেখা নেই সরকারি কর্মচারীদের। এই ছবি দেখে ক্ষুণ্ণ হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। আর তারপরই অ্যাটেনডেন্স-এর ক্ষেত্রে কড়া পদক্ষেপ নিতে চলেছে নবান্ন। বদলে যাচ্ছে অ্যাটেনডেন্সের পুরনো সিস্টেম। 

পুরনো সিস্টেম বদলে নবান্নে এবার প্রত্যেক ফ্লোরে বসানো হচ্ছে ফেসিয়াল রেকগনিশন সিস্টেম মেশিন। আগামিকাল বুধবার থেকে ওয়েবেল সমস্ত সরকারি কর্মচারীদের ছবি তুলতে শুরু করবে। সেই ছবির মাধ্যমে কর্মচারীকে চিনে নেবে অ্যাটেনডেন্সের নয়া এই ফেসিয়াল রেকগনিশন সিস্টেম মেশিন। যে মেশিনের পোশাকি নাম ফেসিয়াল বায়োমেট্রিক মেশিন। 

আগে নবান্নে যে বায়োমেট্রিক মেশিন ছিল, তা খুলে ফেলে প্রত্যেক ফ্লোরে এই নতুন মেশিন বসানো হচ্ছে। এর ফলে কর্মীরা কখন দফতরে আসছেন, কখন বেরিয়ে যাচ্ছেন, তা জানতে পারবেন কর্তৃপক্ষ। অর্থাৎ এখনকার মত ঢিলেঢালা ব্যবস্থা আর থাকছে না। আঁটসাঁট হচ্ছে দফতরে হাজিরা ব্যবস্থা। কড়া হচ্ছে উপস্থিতির বিষয়টি।

প্রসঙ্গত, ডিএ নিয়ে কর্মচারীদের আন্দোলনের পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় নিজে কয়েকটি দফতর ঘুরে দেখেন। তখনই দেখেন যে, বেলা ১২টা বেজে যাওয়া সত্ত্বেও অনেক কর্মচারী অফিসে আসেননি। সময়মতো কর্মীরা দফতরে না আসায় ক্ষুব্ধ হন তিনি। তারপরেই এই কড়া পদক্ষেপের পথে নবান্ন।

আরও পড়ুন, Kharagpur IIT: খুন-ই হয়েছে খড়গপুর আইআইটির ফাইজান! কমিটির বিস্ফোরক রিপোর্ট, কড়া নির্দেশ হাইকোর্টের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.