ডিমের দাম ৬ টাকায় বাঁধার নির্দেশ নবান্নের, 'সম্ভব নয়' বলছেন ব্যবসায়ীরা

পাইকারি বাজার থেকে ৫.৫০ টাকা দরে ডিম কিনতে হচ্ছে বলে জানিয়েছেন খুচরো বিক্রেতারা

Updated By: Nov 18, 2017, 12:17 PM IST
ডিমের দাম ৬ টাকায় বাঁধার নির্দেশ নবান্নের, 'সম্ভব নয়' বলছেন ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদন : কোনওভাবেই খোলা বাজারে ৬ টাকার বেশি দামে ডিম বিক্রি করা যাবে না। পোলট্রি ফেডারেশনকে কড়া নির্দেশ রাজ্য সরকারের। নির্দেশ অমান্য করলে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে। পাশাপাশি, প্রাণী সম্পদ দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, সুফল বাংলা সহ রাজ্যের বিভিন্ন সরকারি স্টলে ৬ টাকা পিস দরে বিক্রি করা হবে ডিম। একইসঙ্গে রাজ্যে ডিমের উত্পাদন বাড়ানোর জন্য সরকারের তরফে বেকার যুবক-যুবতীদের মুরগি পালনে সহায়তা দেওয়া হবে বলেও জানানো হয়েছে। যদিও সুফল বাংলার স্টলেও ৬ টাকা দরে ডিম মিলছে না বলেই অভিযোগ।

এদিকে খুচরো বাজারে বিক্রেতাদের দাবি, কোনওভাবেই ৬ টাকায় ডিম বিক্রি সম্ভব নয়। কারণ পাইকারি বাজার থেকে ৫.৫০ টাকা দরে ডিম কিনতে হচ্ছে। এক-একটা ডিমের পেটিতে ২১০টি করে ডিম থাকে। তারমধ্যে প্রায় ৭ থেকে ৮টা ডিম ভাঙা বা ফাটা বের হয়। অথচ দাম দিতে হয় পুরো পেটিরই। এরসঙ্গে রয়েছে পরিবহণের খরচ, ঠোঙা, মজুরির খরচ। তাই সাড়ে ৫ টাকা দরে ডিম কিনে তা ৬ টাকায় বিক্রি করা কোনওমতেই সম্ভব নয়। আগে এই ডিমই তাঁরা ৪ টাকা থেকে ৪.৫০ টাকা দরে কিনতেন বলে জানিয়েছেন।

পাশাপাশি খুচরো বিক্রেতারা জানাচ্ছেন, এত কিছুর পরেও যাঁরা একসঙ্গে অনেক ডিম কিনছেন, তাঁদের ৬ টাকা পিস দরে ডিম দেওয়ার চেষ্টা করা হচ্ছে। কিন্তু যাঁরা অল্প ডিম কিনছেন, তাঁদের ক্ষেত্রে দাম পড়ছে ৬.৬০ টাকা থেকে ৭ টাকা। অন্যদিকে, পাইকারদের দাবি তাঁরা খুচরো বিক্রেতাদের কাছে লোকসানেই ডিম বিক্রি করছেন। তাঁদের বক্তব্য, ৫ টাকা ৭০ পয়সা দরে ডিম কিনে তাঁরা খুচরো বিক্রেতাদের কাছে সেই ডিম বিক্রি করছেন ৫ টাকা ৫০ পয়সা দরে।

আরও পড়ুন, যোগান কম, আরও বাড়তে পারে ডিমের দাম

কিন্তু এভাবে ডিমের দাম বাড়ছে কেন?
ডিমের দাম বৃদ্ধির প্রধান কারণ হিসেবে উঠে আসছে যোগানে ঘাটতির তত্ত্ব। শীত পড়তেই গোটা দেশেই বেড়েছে ডিমের চাহিদা। এই মুহূর্তে রাজ্যে ডিমের দৈনিক চাহিদা প্রায় ৩ কোটি। যার মধ্যে ২ কোটি ডিম আসে দাক্ষিণাত্য থেকে। চাহিদা ও যোগানের গরমিলেই ডিমের দরে বাড়বাড়ন্ত।

.