উচ্চমাধ্যমিকের আগেই কি জয়েন্ট আসন পূরণে ভাবনা রাজ্য সরকারের?

পূর্বের ডেটা বলছে ফি-বছরই রাজ্যের শতাধিক ইঞ্জিনিয়ারিং কলেজে আশানুরূপ পড়ুয়া ভর্তি হচ্ছে না। যার কারণ হিসেবে পরীক্ষা এবং ফলাফল প্রকাশের সময়কেই কারণ হিসেবে দর্শাচ্ছে কর্তৃপক্ষ। 

Updated By: Aug 20, 2019, 07:45 PM IST
উচ্চমাধ্যমিকের আগেই কি জয়েন্ট আসন পূরণে ভাবনা রাজ্য সরকারের?

নিজস্ব প্রতিবেদন: উচ্চমাধ্যমিক পরীক্ষার আগেই হতে পারে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। পাশাপাশি উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশের আগেই প্রকাশিত হতে পারে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা ফলাফল। ফাঁকা আসন ভরাতে এমনই ভাবনাচিন্তা রাজ্য সরকারের। 

মঙ্গলবার টেকনিক্যাল ইউনিভার্সিটির রিভিউ বৈঠকে এমনই প্রস্তাব রাখা হয়। এ দিন বৈঠকে উপস্থিত ছিলেন সরকারি ও বেসরকারি কলেজের অধ্যক্ষ, প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্য-সহ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে কোন শিক্ষাবর্ষ থেকে এই নিয়ম শুরু হবে তা এখনও স্পষ্ট করা হয়নি।

উল্লেখ্য, পূর্বের ডেটা বলছে ফি-বছরই রাজ্যের শতাধিক ইঞ্জিনিয়ারিং কলেজে আশানুরূপ পড়ুয়া ভর্তি হচ্ছে না। যার কারণ হিসেবে পরীক্ষা এবং ফলাফল প্রকাশের সময়কেই কারণ হিসেবে দর্শাচ্ছেন কর্তৃপক্ষ। উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ হওয়ার আগেই জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফলাফল প্রকাশিত হলে কাউন্সিলিং-এও ছাত্রছাত্রীদের উপস্থিতি বাড়বে, সেই সঙ্গে আসনও ভরবে বলেই মনে করছে উচ্চশিক্ষা দফতর।

আরও পড়ুন: গোয়ার মতো দিঘাও হবে গোটা বিশ্বের গন্তব্য, বললেন মমতা

পরিসংখ্যান অনুযায়ী, রাজ্য জয়েন্টে ৩৩৪২৬ আসনের মধ্যে ২৪,৪২৬টিই ফাঁকা। শিক্ষা দফতর মনে করছেন নয়া এই নিয়ম কার্যকর হলে ফাঁকা ওই আসন ভরানো সম্ভব হবে। পাশাপাশি যে সমস্ত বিষয়ে চাহিদা কম সেক্ষেত্রে আসন কমিয়ে তুলনামূলক বেশি চাহিদা সম্পন্ন বিষয়ে আসন সংখ্যা বাড়ানোর কথাও ভাবছে উচ্চ শিক্ষা দফতরের কর্তারা।

.