Bhaiphonta 2023 | Bhai Duj 2023: ভাইফোঁটার মিষ্টিবাজারের ক্রিজে ঝোড়ো ব্যাটিং 'মালাই মোয়া', 'রসরাজে'র...

Bhaiphonta 2023 | Bhai Duj 2023: ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে যমের দুয়ারে কাঁটা বিছিয়ে দেওয়ার এই আয়োজন তো আর খালিমুখে হয় না। বোন আর ভাইয়ের মিষ্টি সম্পর্কে মিষ্টি একটা জবরদস্ত অনুষঙ্গ।

Updated By: Nov 14, 2023, 05:41 PM IST
Bhaiphonta 2023 | Bhai Duj 2023: ভাইফোঁটার মিষ্টিবাজারের ক্রিজে ঝোড়ো ব্যাটিং 'মালাই মোয়া', 'রসরাজে'র...

পার্থ চৌধুরী: নতুন বছরে নতুন মিষ্টি। নতুন বছর মানে নিউ ইয়ার নয়। মানে, এর আগের-আগের বছরে যা হয়েছে, তা পুরনো বছরের। এ বছরে যা হচ্ছে তা নতুন। রাত পোহালেই ভাইফোঁটা। আর ভাইবোনের মিষ্টি সম্পর্কের এই আয়োজনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা কার জানেন? মিষ্টির। মিষ্টি এই অনুষ্ঠানের এক জবরদস্ত অনুষঙ্গ। তা হলে সেই ভূমিকা কী ভাবে পালন করছে মিষ্টি?  করছে 'মালাই মোয়া', 'রসরাজে'র মতো নতুন ধরনের কিছু মিষ্টি এনে।   

আরও পড়ুন: Malbazar: জমির ধান নিয়ে গরুর সঙ্গে লড়াইয়ে হেরে যাচ্ছে বুনো হাতি?

জয়নগরের মোয়াকে মালাইয়ের ফিউশন জুড়ে বানানো হয়েছে 'মালাই মোয়া'। দাম ১৫ টাকা। ছানা আর ক্রিমের মিশেলে তৈরি নতুন মিষ্টি। দাম ১৫ থেকে ২০ টাকা-- কম মিষ্টির নতুন আইটেম 'রসরাজ'। দাম ২০ টাকা। খেজুরগুড় বাজারে আসার আগেই নলেন গুড়ের 'কাঁচাগোল্লা'। আর আছে মুগডাল আর দুধের ফিউশন মিষ্টি 'মুগামুল'।

হ্যাঁ ; এগুলিই ভাইফোঁটার আগে বর্ধমানের মিষ্টির নানা নয়া আইটেম। এছাড়া ছানার পোলাও; সীতাভোগ আর মিহিদানা তো আছেই। জি আই ট্যাগ পাওয়া সীতাভোগের ক্ষেত্রে এবারে এর ঘিয়ের ভার্সনের ক্রেজ বেশি। চলতি মিষ্টিগুলিও কম যায় কীসে! ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে যমের দুয়ারে কাঁটা বিছিয়ে দেওয়ার এই রেওয়াজ তো আর খালিমুখে হয় না!

ভাইফোঁটা মানেই ভাইয়ের পাতে নতুন স্বাদের কিছু মিষ্টি তুলে দেওয়ার সাধ বোনের। পালটা ভাইয়েরও সাধ বোন বা দিদিকে নতুন কিছু খাওয়ানো। তাই চলে নানা ধরনের মিষ্টি দিয়ে মিষ্টিমুখের পালা। দক্ষিণবঙ্গের বর্ধমানে মিষ্টির নানা ধরনের আধিপত্য বহু কাল থেকেই। তবে সবার উপরে রয়েছে জিআই ট্যাগ পাওয়া সীতাভোগ আর মিহিদানা। অন্য মিষ্টির সঙ্গে এ দুটোও এবারে ভাইয়ের পাতে পড়বে।

রাত পোহালেই ভাইফোঁটা। তাই আজ, মঙ্গলবার সকাল থেকেই মিষ্টির দোকানগুলিতে ভিড় জমেছে ক্রেতাদের। বাজারদরের সঙ্গে পাল্লা দিয়ে এবারে মিষ্টির দামও কিঞ্চিৎ বেড়েছে। কালীপুজোয় মিষ্টির বাজার ভালো ছিল। পরপর পুজো থাকায় বাজারে তার প্রভাব পড়েছে বলে মত বিক্রেতাদের। তবে দামের ভয়ে পিছিয়ে পড়ছেন না ক্রেতারা। তাঁরা জানাচ্ছেন, ভাইফোঁটা উপলক্ষে অনেক স্পেশাল মিষ্টি তৈরি হয়। সেগুলিও তাঁরা কিনছেন। তবে সঙ্গে সীতাভোগ আর মিহিদানাও চাই।

আরও পড়ুন: কবে ভাইফোঁটা? সমস্ত সংশয় নিরসন করে জেনে নিন ঠিক তারিখ ও শুভ মুহূর্ত...

পূর্ব বর্ধমানের এক নামী দোকানের কর্ণধার সৌমেন দাস জানান, এবারেও ভাইফোঁটায় মালাই মোয়া, রসরাজ-সহ  অন্য মিষ্টি হয়েছে। লোকে একটু হালকা মিষ্টি চাইছেন। তাই বরফি সন্দেশ রয়েছে। রয়েছে চিলি রসগোল্লা। যা কাঁচালংকার ঝাল দিয়ে বানানো। আর সীতাভোগ মিহিদানা তো আছেই!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.