সোমবার থেকে গোটা দেশে ১৮+ টিকাকরণ, রাজ্যে এখনই নয়

আগামি কাল থেকে কেন্দ্রের Vaccines to All; তবে রাজ্যে টিকা-নীতিতে বদল নয় এখনই।

Updated By: Jun 20, 2021, 08:26 PM IST
সোমবার থেকে গোটা দেশে ১৮+ টিকাকরণ,  রাজ্যে এখনই নয়

নিজস্ব প্রতিবেদন: আগামি কাল, ২১ জুন থেকে দেশ জুড়ে সকলের জন্য টিকাকরণের দরজা খুলে দেওয়া হচ্ছে কেন্দ্রের তরফে। এবার পেশানির্বিশেষে ১৮+ নাগরিকের জন্যও বিনামূল্যে টিকা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ কথা ঘোষণা করেছিলেন আগেই। তবে সেই মোতাবেক আগামি কাল থেকেই রাজ্যের টিকা-নীতিতে কোনও বদল আসছে না।  

এতদিন যাঁরা সুপার স্প্রেডার হিসেবে চিহ্নিত ছিলেন সেই সব ১৮+ নাগরিককেই রাজ্যে বিনামূল্যে টিকা দেওয়া হচ্ছিল। কেন্দ্রের নতুন টিকা-নীতি (free covid-19 vaccines) মোতাবেক এবার থেকে আর এই বাছবিচার রইল না। কিন্তু রাজ্যে এখনই নতুন এই টিকা-বিধি কার্যকর হচ্ছে না। এ নিয়ে DHS-ও নতুন করে বিস্তারিত ব্যাখ্যা দিয়েছে। 

আরও পড়ুন: উত্তর ২৪ পরগনায় মুকুল ম্যাজিক! তৃণমূলে যোগ BJP জেলা সহ-সভাপতির

ব্যাখ্যায় বলা হয়েছে, এখনও টিকার ঘাটতি আছে। ফলে রাজ্যে যে নিয়মে টিকাকরণ (Vaccination) চলছে ২১ জুন থেকেও সেরকমই চলবে। ঠিক কত পরিমাণ টিকা রাজ্য পায়, তার উপরই মূলত নির্ভর করবে আগামি দিনে সমস্ত বর্গের ১৮+ নাগরিকদের টিকা দেওয়া যাবে কিনা।  

রাজ্য ইতিমধ্যেই অগ্রাধিকার অনুযায়ী টিকাকরণের পরিকল্পনা করে রেখেছে। এবং আগে সেই নিয়মই মেনে চলা হবে। সেই হিসেবে Prime Minister Narendra Modi-র ঘোষণা অনুযায়ী রাজ্যে আগামি দিন থেকেই টিকা-নীতির মূলগত কোনও বদল হচ্ছে না। তবে রাজ্য কেন্দ্রের থেকে টিকার পরিমাণ কতটা পাচ্ছে তার দিকে নজর রেখে যত বেশি সম্ভব টিকাকরণ করা হবে।

প্রসঙ্গত, কেন্দ্র ঘোষণা করেছিল, এবার থেকে কেন্দ্র ৭৫ শতাংশ টিকা কিনে রাজ্যগুলিকে তা বিনামূল্যে দেবে। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Micro-Containment Zone: ১৬টি জেলায় ২৫১টি! টিকাকরণ ও টেস্টে জোর ওই সব অঞ্চলে

.