বাসুদেব চট্টোপাধ্যায়: মহালয়ায় মা দুর্গা আসেন আবার মহালয়াতেই ফিরে যান। একদিনের দুর্গা পুজো। অভিনব এই পুজো হয় আসানসোলে। এবারেও হল। আসানসোলের বার্ণপুরের দামোদর নদের তীরে ধেনুয়া গ্রামের কালীকৃষ্ণ যোগাশ্রমে এই পুজো হয়। একদিনের এই দুর্গাপুজো দেখতে বহু দর্শনার্থীর সমাগম হয় এই কালীকৃষ্ণ যোগাশ্রমে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Puja Special Train | Durga Puja Special: পুজোর সময়ে হাওড়া শিয়ালদহ থেকে কত রাত পর্যন্ত চলবে লোকাল ট্রেন? রইল আপডেট...


বহু দিন ধরেই এই কালীকৃষ্ণ যোগাশ্রমে মহালয়ায় একদিনের দুর্গা পুজো হয়ে আসছে। মহালয়ার দিন বুধবার ভোর থেকে শুরু হয় এই দুর্গা পুজো। প্রথমে ষষ্ঠীর বোধন। পরে সকালেই নবপত্রিকা স্নানের মাধ্যমে সপ্তমী পুজো শুরু হয়। একদিনেই ষষ্ঠী, সপ্তমী অষ্টমী ও নবমী ও দশমীর পুজো করতে হয় এখানে। একদিনের এই দুর্গা পুজো দেখতে দূরদূরান্ত থেকে বহু মানুষ আসেন এই ধেনুয়া গ্রামে।


আশ্রমের সেবাইত নারায়ণ দত্ত বলেন, ১৯৭৯ সালে একদিনের এই দুর্গাপুজো সূচনা হয়েছিল। তেজানন্দ ব্রহ্মচারী মহারাজ মায়ের স্বপ্নাদেশ পেয়ে এই পুজোর সূচনা করেছিলেন। এখানে মা একচালার। তবে একচালার মা দুর্গার সঙ্গে এখানে গণেশ, কার্তিক, লক্ষী ও সরস্বতী-- কেউই থাকেন না। মা দুর্গার সঙ্গে এখানে থাকেন তাঁর দুই সখী-- জয়া ও বিজয়া। 


আরও পড়ুন: Dry Days in Festive Months | Durga Puja Special: উৎসব-সিজনে টানা ড্রাই ডে! সুরাপানে মৌতাত মহেশ্বর হওয়ার পথে বড় বাধা সুরারসিকদের...


একদিনেই ষষ্ঠী-সপ্তমী-অষ্টমী-নবমী ও দশমীর পুজোর পরে পুজো যথারীতি শেষ হয়। পুজোশেষে এদিনই নবপত্রিকা বিসর্জন দেওয়া হয়। তবে মা দুর্গার প্রতিমাটি রেখে দেওয়া হয়। পুজোর শেষে বিসর্জনের সময়ে দশমীর দিনে অন্যান্য মণ্ডপের প্রতিমার সঙ্গে এই প্রতিমাকেও সেদিন বিসর্জন দেওয়া হয়। 


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)