TMC 3.0 সরকারের বর্ষপূর্তি! কী বদল হল বাংলার রাজনীতিতে?

বিধানসভা নির্বাচনের আগে উল্কার গতিতে প্রধান বিরোধী দলের জায়গা দখল করা বিজেপি

Updated By: May 2, 2022, 02:39 PM IST
TMC 3.0 সরকারের বর্ষপূর্তি! কী বদল হল বাংলার রাজনীতিতে?

নিজস্ব প্রতিবেদন: ২০২১ সালের মে মাসের ২ তারিখে তৃতীয়বার বিপুল জনসমর্থন নিয়ে নবান্ন দখল করে তৃণমূল কংগ্রেস। যদিও কাঁটা হসেবে থেকে যায় নন্দিগ্রামে খোদ মমতা বন্দ্যোপাধ্যায়ের হার।

এরপর আগামি একবছরে একের পর এক নির্বাচনে এগিয়েছে শাসক দলের বিজয় রথ। বিধানসভা নির্বাচনের আগে উল্কার গতিতে প্রধান বিরোধী দলের জায়গা দখল করা বিজেপি পরবর্তী প্রতিটি নির্বাচনেই হারের সম্মুখিন হয়েছে। 

একই সঙ্গে বামেদের ডুবতে থাকা নৌকার পালে কিছুটা কিছুটা হাওয়া লাগা শুরু হয়েছে কলকাতা পুরনিরবাচনের ফলাফলের সময় থেকে। আসন না জিতলেও বেশ কিছু শতাংশ ভোট বাড়িয়েছে তারা। এরপরে বালিগঞ্জ উপনির্বাচনে সরাসরি দ্বিতীয়স্থানে উঠে এসেছেন বাম প্রার্থী। রাজ্যজুড়ে তৃণমূল ঝড়ের মাঝেও একটি পঞ্চায়েত দখলে রাখতে সক্ষম হয়েছে তারা।

 

শুধু নির্বাচনে জয়লাভই নয় একইসঙ্গে একের পর এক নেতা ফিরে এসেছেন  দলে। এছাড়াও নতুন করে দলে যোগ দিয়েছেন বহু বিরোধী নেতা। বালিগঞ্জ থেকে উপনির্বাচনে তৃণমূলের টিকিটে জিতেছেন একদা কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপি-র অন্যতম নেতা বাবুল সুপ্রিয়। তারই ছেড়ে আসা লোকসভা কেন্দ্রে প্রথমবার জয় পেয়েছে তৃণমূল।

আরও পড়ুন: Daspur Viral Video: ভয়ঙ্কর ভিডিও! তাসের ঘরের মত হুড়মুড়িয়ে ভাঙল নতুন বাড়ি

ঘটনাচক্রে একইদিনে নিজের নতুন দলের কথা ঘোষণা করেছেন ২০২১ সালে তৃণমূলের জয়ের অন্যতম কাণ্ডারি প্রশান্ত কিশোর। বিহার থেকে যাত্রা শুরু হতে পারে তার নতুন দলের।         

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.