close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

NRC নিয়ে প্রধানমন্ত্রীর সামনে কেন নীরব মমতা? প্রশ্ন বিরোধীদের

অসমে NRC-র খসড়া তালিকা প্রকাশের পর থেকেই পশ্চিমবঙ্গে তার বিরোধিতায় সুর চড়ান তৃণমূলনেত্রী। কলকাতা থেকে জেলায় জেলায় NRC-র বিরোধিতায় মিছিল-সহ নানা কর্মসূচি গ্রহণ করেছে তাঁর দল। বিধানসভার ভিতরে বাম ও কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে এনআরসি বিরোধিতায় প্রস্তাব গ্রহণ করে সরকার।

Sutapa Sen | Updated: Sep 18, 2019, 08:01 PM IST
NRC নিয়ে প্রধানমন্ত্রীর সামনে কেন নীরব মমতা? প্রশ্ন বিরোধীদের

নিজস্ব প্রতিবেদন: লোকসভা আগে থেকেই সুর চড়িয়েছিলেন এনআরসি বিরোধিতায়। পরবর্তীতে বিধানসভার ভিতরে ও বাইরে এই ইস্যুতে বার বার সোচ্চার হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ৬ দিন আগেই NRC বিরোধিতায় প্রায় ৫ কিলোমিটার হেঁটে রাজপথে ঝড় তুলেছিলেন তিনি। কিন্তু প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে নানা বিষয় উত্থাপন করলেও NRC রয়ে গেল অনুক্তই। বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে নিজেই সেকথা জানালেন মুখ্যমন্ত্রী। তাতেই ক্ষুব্ধ বিরোধী বাম ও কংগ্রেস। তাদের প্রশ্ন, রাজ্যের মানুষের কথা প্রধানমন্ত্রীর সামনে গিয়ে কী করে ভুলে গেলেন মমতা?

এদিন বৈঠক শেষে দিল্লিতে এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে মুখ্যমন্ত্রী বলেন, এনআরসি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কোনও কথা হয়নি। অসমে চুক্তি অনুযায়ী ওখানে এনআরসি হয়েছে। বাংলায় হওয়ার প্রশ্ন নেই। 

 

অসমে NRC-র খসড়া তালিকা প্রকাশের পর থেকেই পশ্চিমবঙ্গে তার বিরোধিতায় সুর চড়ান তৃণমূলনেত্রী। কলকাতা থেকে জেলায় জেলায় NRC-র বিরোধিতায় মিছিল-সহ নানা কর্মসূচি গ্রহণ করেছে তাঁর দল। বিধানসভার ভিতরে বাম ও কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে এনআরসি বিরোধিতায় প্রস্তাব গ্রহণ করে সরকার। ফলে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে এই বিষয়ে মুখ্যমন্ত্রীর আলোচনা হবে বলেই নিশ্চিত ছিলেন বাম ও কং নেতারা। এদিনের বৈঠকে বিষয়টি মুখ্যমন্ত্রী উত্থাপন না করায় ক্ষোভ উগরে দিয়েছেন তাঁরা। 

সরকারি বাড়িতে কাটমানি রোধে কড়া পদক্ষেপ রাজ্যের, এবার থেকে কিস্তিতে আসবে টাকা

বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী বলেন, রাজ্যের নাম বদলের মতো অপেক্ষাকৃত কম গুরুতর ইস্যু প্রধানমন্ত্রীর সামনে উত্থাপন করলেন মুখ্যমন্ত্রী, অথচ NRC-র কথা তুললেন না? নথির জন্য পশ্চিমবঙ্গের ৯ কোটি মানুষ হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছে। ক'দিন আগেও রাজ্যে বললেন ২ জনকেও বার করতে দেব না। আর দিল্লিতে গিয়ে ভুলে গেলেন? একবারও প্রধানমন্ত্রীর সামনে বললেন না? পশ্চিমবঙ্গে NRC চলবে না?

বিরোধীদের দাবি, এদিন প্রধানমন্ত্রীর সামনে NRC নিয়ে মমতার মৌনতা এই ইস্যুতে তাঁর বিশ্বাসযোগ্যতাকে প্রশ্নের সামনে দাঁড় করালো।