close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

প্রয়াত আকাশবাণীর প্রাক্তন সাংবাদিক ‘পদ্মশ্রী’ বরুণ মজুমদার

২০১১ সালে তাঁকে ‘পদ্মশ্রী’ সম্মানে সম্মানিত করা হয়। তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। 

Sudip Dey Sudip Dey | Updated: Oct 15, 2019, 03:56 PM IST
প্রয়াত আকাশবাণীর প্রাক্তন সাংবাদিক ‘পদ্মশ্রী’ বরুণ মজুমদার

নিজস্ব প্রতিবেদন: চলে গেলেন আকাশবাণী কলকাতার প্রাক্তন সাংবাদিক এবং সংবাদ পাঠক ‘পদ্মশ্রী’ বরুণ মজুমদার। তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। সোমবার সন্ধ্যায় হঠাৎ অসুস্থ বোধ করায় হাওড়ার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় শিবপুর এলাকার বাসিন্দা বরুণবাবুকে। সেখানেই সন্ধ্যা ৭টা নাগাদ তাঁর মৃত্যু হয়।

৯ সেপ্টেম্বর, ১৯৪২ সালে হাওড়ার শিবপুরে জন্ম হয় তাঁর। ১৯৬৫ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর পাঠ সম্পূর্ণ করেন। দীর্ঘদিন শিক্ষকতার সঙ্গে যুক্ত ছিলেন। দীর্ঘ ১০ বছর ‘বসুমতী’ পত্রিকার সঙ্গে যুক্ত ছিলেন বরুণ মজুমদার। ২০১১ সালে তাঁকে ‘পদ্মশ্রী’ সম্মানে সম্মানিত করা হয়। সাহিত্য জগতে তাঁর অসামান্য অবদানের জন্য পেয়েছেন একাধিক পুরস্কার।

Barun Majumder

১৯৭১ সাল, মুক্তিযুদ্ধের আবহে বাংলাদেশ তখন উত্তপ্ত। সে সময় বাংলাদেশে তিনি ‘ওয়ার করেসপন্ডেন্ট’ (war correspondent) হিসেবে গিয়েছিলেন। সেই সময়ে পাকিস্তানের সেনার হাতে ধরা পড়েও উপস্থিতবুদ্ধির জোরে বেঁচে ফেরেন বরুণ মজুমদার। ঝুলিতে নিয়ে আসেন মুক্তিযুদ্ধের অবিশ্বাস্য সব অভিজ্ঞতা। তাঁর সাংবাদিকতার সুদীর্ঘ জীবনে এমনই অসংখ্য অভিজ্ঞতায় ঠাসা। পদ্মশ্রী বরুণ মজুমদারের প্রয়াণে বাংলার সাহিত্য, সাংবাদিকতার জগতে এক অপূরণীয় শূন্যতার সৃষ্টি হল।