Raigunj University: চপশিল্প নিয়ে গবেষণার 'গাইড'-কে বহিষ্কার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের

বিশ্ববিদ্যালয়ে প্রবেশে অনির্দিষ্টকালের জারি নিষেধাজ্ঞা। অধ্যাপক তাপস পালকে অপসারণের দাবিতে বিশ্ববিদ্যালয়ের গেটে বাইরে বিক্ষোভ দেখালেন পড়ুয়ারা।

Updated By: Dec 26, 2022, 09:11 PM IST
Raigunj University: চপশিল্প নিয়ে গবেষণার 'গাইড'-কে বহিষ্কার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের

ভবানন্দ সিংহ: চপশিল্প নিয়ে গবেষণার 'গাইড'। অধ্যাপক তাপস পালকে বরখাস্ত করল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সঙ্গে বিশ্ববিদ্যালয়ে প্রবেশে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা। অভিযুক্ত অধ্যাপককে অপসারণের দাবিতে বিশ্ববিদ্যালয়ের গেটের বাইরে বিক্ষোভ দেখালেন পড়ুয়ারা।

ঘটনাটি ঠিক কী? রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের ভুগোল বিভাগের অধ্যাপক তাপস পাল। তাঁর বিরুদ্ধে বধূ নির্যাতন ও খুনের চেষ্টার অভিযোগে এফআইআর করেছেন স্ত্রী ময়ূরিকা রায়। তিনি রায়গঞ্জে বিশ্ববিদ্যালয়েরই আইন বিভাগের অধ্য়াপিকা। রায়গঞ্জ থেকেই অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিস। কবে? ২২ ডিসেম্বর রাতে। এবার ভুগোলের অধ্যাপকের বিরুদ্ধে পদক্ষেপ করল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গেটের বাইরে তখন পড়ুয়াদের আন্দোলন চলছে। অধ্যাপক তাপস পালকে অপসারণের দাবি উঠেছে। এদিন জরুরি বৈঠকে বসেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের এগজিকিউটিভ কাউন্সিলের সদস্য়রা। স্রেফ বরখাস্ত করা নয়, বৈঠকে অভিযুক্ত অধ্যাপকের বিশ্ববিদ্যালয়ে প্রবেশে অর্নির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্তও নেওয়া হয়। রেজিস্ট্রার দুর্লভ সরকার জানিয়েছেন, 'অধ্য়াপক তাপস পালের বিরুদ্ধে উপাচার্যের নেতৃত্বে তদন্ত কমিটি গঠন করা হবে। পড়ুয়ারা যাতে সমস্যার না পড়ে, সে বিষয়টি দেখছেন বিভাগীয় প্রধান'।

আরও পড়ুন: PM Awas Yajona: দাপুটে তৃণমূল নেতার স্ত্রীর নাম ভুয়ো শিক্ষকের তালিকায়, আসরে সিপিএম-বিজেপি

এদিকে মু্খ্যমন্ত্রীর মুখে যে চপশিল্পের কথা শোনা যায়, সেই চপশিল্প নিয়ে গবেষণা করেছেন মালদহের কণা সরকার। রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে ভুগোল বিভাগের ছাত্রী তিনি। এই গবেষণাকে তাঁকে গাইড করেছেন অধ্যাপক তাপস পাল। গবেষণাপত্রে উল্লেখ, চপ, তেলেভাজা বিক্রি করে মহিলারা মাসে ৯ হাজার টাকা পর্যন্ত রোজগার করতে পারেন, আর পুরুষদের মাসিক আয় হতে পারে ১৫ হাজার টাকা পর্যন্ত। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.