নিম্নচাপের জেরে আগামী ২৪ ঘণ্টায় ঝড়বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে, বৃষ্টির পূর্বাভাস উত্তরেও

কয়েকটি জেলায় মাঝারি থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও ঝোড়ো হাওয়াও বইবে। শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। 

Reported By: অয়ন ঘোষাল | Updated By: Apr 7, 2020, 10:59 AM IST
নিম্নচাপের জেরে আগামী ২৪ ঘণ্টায় ঝড়বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে, বৃষ্টির পূর্বাভাস উত্তরেও

নিজস্ব প্রতিবেদন : পশ্চিমী ঝঞ্ঝার শীতল হাওয়া ও পুবালি গরম হাওয়ার সংঘাতে চলতি সপ্তাহে ঝড়-বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গ থেকে ওড়িশা পর্যন্ত বিস্তৃত রয়েছে নিম্নচাপ অক্ষরেখা। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে বিস্তৃত রয়েছে এই নিম্নচাপ অক্ষরেখা। এই দুয়ের জেরে চলতি সপ্তাহে ঝড় বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

পূর্বাভাস বলছে, আগামী ২৪ ঘণ্টায় দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম ও দুই ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধ ও বৃহস্পতিবার উত্তরবঙ্গের কয়েকটি জেলাতেও মাঝারি থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও ঝোড়ো হাওয়াও বইবে। শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তরবঙ্গে। সিকিম ও উত্তরবঙ্গে শুক্র-শনিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এবং ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে। শুক্রবার দক্ষিণবঙ্গের ৪ জেলাতেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা আছে। হালকা বৃষ্টি হবে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম ও দক্ষিণ ২৪ পরগনায়।

এদিন সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক। সোমবার বিকালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ২ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বোচ্চ ৯৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কোনও বৃষ্টি হয়নি। তবে ৯ এপ্রিল নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। আর তারপরই আবহাওয়ার পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে।

আগামী কয়েকদিন অসম সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও ঝড়-বৃষ্টি হতে পারে। আন্দামান, কেরল ও লাক্ষাদ্বীপে সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই ওই এলাকাগুলিতে মৎস্যজীবীদের যেতে নিষেধ করা হয়েছে। সপ্তাহান্তে সৌরাষ্ট্র-কচ্ছে তাপপ্রবাহের সম্ভাবনাও রয়েছে।

আরও পড়ুন, রেশন দোকান থেকে বস্তা-বস্তা চাল 'লুট' তৃণমূল কাউন্সিলরের! খাদ্যমন্ত্রীর কানে খবর যেতেই পুলিসি ব্যবস্থা