দেউচা-পাঁচমির উদ্বোধনে মমতার আমন্ত্রণের পরই প্রধানমন্ত্রীকে সাবধান করলেন সাংসদ স্বপন দাশগুপ্ত

রাজ্যের জন্য সমস্যা তৈরি করতে পারে এমন একটি বিষয়ে যদি মোদীর নাম জড়িয়ে যায়, তবে তা ভালো হবে না। মোদী যদি পুজোর পর এই কয়লাখনির উদ্বোধন করেন, তাহলে একটা ভুল বার্তা যেতে পারে মানুষের কাছে।

Updated By: Sep 19, 2019, 04:56 PM IST
দেউচা-পাঁচমির উদ্বোধনে মমতার আমন্ত্রণের পরই  প্রধানমন্ত্রীকে সাবধান করলেন সাংসদ স্বপন দাশগুপ্ত

নিজস্ব প্রতিবেদন : বুধবারই প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে তাঁকে দেউচা-পাঁচমি কয়লাখনি উদ্বোধনের জন্য আমন্ত্রণ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর তারপর আজই দেউচা-পাঁচমি নিয়ে ঘোরতর আপত্তি জানিয়ে মোদীকে চিঠি লিখলেন রাজ্যসভার সাংসদ স্বপন দাশগুপ্ত। প্রধানমন্ত্রী মোদীকে দিয়ে দেউচা-পাঁচমির কয়লাখনির উদ্বোধন গুরুতর কিছু সমস্যাকে রাজ্য প্রশাসনের ধামাচাপা দেওয়ার চেষ্টা বলেও চিঠিতে চাঁছাছোলা ভাষায় সমালোচনা করেছেন তিনি। মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া দিয়ে কয়লাখনির উদ্বোধনে আসার আগে সবদিক ভালো করে খতিয়ে দেখার জন্য প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে আবেদন করেছেন স্বপন দাশগুপ্ত।  

প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে দেউচা-পাঁচমি কয়লাখনি নিয়ে বেশকিছু গুরুত্বপূর্ণ বিষয়ের উপর আলোকপাত করেছেন রাজ্যসভার সাংসদ স্বপনবাবু। তিনি লিখেছেন-
১) প্রকল্পটি এখনও পরিবেশ ছাড়পত্র পায়নি।
২) ওই এলাকা আদিবাসী অধ্যুষিত। ওখানে কয়লাখনি হলে, তাঁদের কী কী অসুবিধার সম্মুখীন হতে হবে, তা জানিয়ে বার বারই আপত্তি করেছেন তাঁরা।
৩) তারপর রাজ্য সরকারের তরফে আদিবাসীদের পুনর্বাসনের কথা বলা হলেও, এখনও সেই কাজ শুরু হয়নি।
৪) এছাড়া সাম্প্রতিক সময়ে বীরভূমে রাজনৈতিক হিংসা বেড়েছে। বেশকিছু ক্ষেত্রে যার পিছনে জমি মাফিয়াদের হাত রয়েছে বলেও মনে করা হচ্ছে।

চিঠিতে এই কারণগুলি উল্লেখ করে স্বপন দাশগুপ্ত লিখেছেন, এই পরিস্থিতিতে মোদী যদি পুজোর পর এই কয়লাখনির উদ্বোধন করেন, তাহলে একটা ভুল বার্তা যেতে পারে মানুষের কাছে। তাঁর মতে, প্রধানমন্ত্রীর উদ্বোধন করার অর্থ সব প্রক্রিয়া মেনে প্রকল্পের কাজ সবদিক থেকে সম্পূর্ণ হয়েছে, এমনটাই বোঝাবে। সেক্ষেত্রে প্রধানমন্ত্রীর উদ্বোধনের সঙ্গে কয়লাখনির পরিবেশ ছাড়পত্র পাওয়া ও আদিবাসীদের পুনর্বাসনের বিষয়টি ধামাচাপা পড়ে যেতে পারে। এছাড়া আদিবাসীদের জমির উপর জমি-মাফিয়াদেরও নজর রয়েছে। তাই সেখানে বেআইনিভাবে টাকার লেনদেনের আশঙ্কাও রয়েছে বলে চিঠিতে জানিয়েছেন স্বপন দাশগুপ্ত।

আরও পড়ুন, দেওচা-পাঁচমির কয়লাখনি উদ্বোধনে মোদীকে আমন্ত্রণ মমতার, অমিত'ভাই'-এর সঙ্গেও সাক্ষাতের ইচ্ছাপ্রকাশ

তাঁর স্পষ্ট বক্তব্য, প্রধানমন্ত্রী পশ্চিমবঙ্গের সার্বিক উন্নতি চান। এখন সেখানে রাজ্যের জন্য সমস্যা তৈরি করতে পারে এমন একটি বিষয়ে যদি মোদীর নাম জড়িয়ে যায়, তবে তা ভালো হবে না। তাই কয়লাখনির আনুষ্ঠানিক উদ্বোধনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সবদিক ভালো করে খতিয়ে দেখার আর্জি জানিয়েছেন সাংসদ স্বপনবাবু।

.