রেশন লাইসেন্স নবীকরণ এবার ৩ বছরে, নতুন লাইসেন্স ২ লাখেই

কর্মরত অবস্থায় কোনও রেশন ডিলার যদি প্রয়াত হন, তাহলে রাজ্য সরকারের তরফে 'দুয়ারে সরকার' প্রকল্পে তাঁর পরিবারকে ২ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেওয়া হবে।

Updated By: Feb 1, 2021, 02:17 PM IST
রেশন লাইসেন্স নবীকরণ এবার ৩ বছরে, নতুন লাইসেন্স ২ লাখেই

নিজস্ব প্রতিবেদন : রাজ্যের রেশন (Ration) ডিলারদের জন্য সুখবর। রেশন ডিলারদের লাইসেন্স (Ration License) রিনিউ করা বা নবীকরণের সময় বাড়ছে। ১ বছর থেকে বাড়িয়ে ৩ বছর করা হল নবীকরণের সময়। একইসঙ্গে কমছে নতুন রেশন লাইসেন্স করার ফি-ও। নতুন লাইসেন্স করতে গেলে আগে লাগত ৫ লাখ টাকা। এখন থেকে তা কমে হচ্ছে ২ লাখ। অর্থাত্ এখন থেকে রেশন ডিলাররা ২ লাখ টাকা খরচেই নতুন লাইসেন্স ইস্যু করতে পারবেন। আজ অল ইন্ডিয়া ফেয়ার প্রাইজ শপ ডিলার্স ফেডরেশনের রাজ্য সম্মেলনে যোগ গিয়ে একথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পাশাপাশি, তিনি আরও জানিয়েছেন যে, কর্মরত অবস্থায় কোনও রেশন ডিলার যদি প্রয়াত হন, তাহলে রাজ্য সরকারের তরফে 'দুয়ারে সরকার' প্রকল্পে তাঁর পরিবারকে ২ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেওয়া হবে।

এদিন মুখ্যমন্ত্রী আরও বলেন, "করোনার সময়ে আমি অনেক রেশন (Ration) দোকানে গিয়েছি। আপনারা ভালো কাজ করেছেন।" যদিও এর পাশাপাশি, রেশন ব্যবস্থায় দুর্নীতির অভিযোগ নিয়েও সতর্ক করেন ডিলারদের। বলেন, "অনেক সময়েই দেখা যাচ্ছে যে, ১০০ জন উপভোক্তার মধ্যে হয়তো ৫ জন রেশন নিলেন না। কিন্তু সেই ৫ জনের নামও নথিভুক্ত হয়ে যাচ্ছে। তাঁদের প্রাপ্য রেশন বিক্রি করা হচ্ছে বাজারে। এমনটা যাতে না ঘটে, সেদিকে নজর রাখতে হবে।" একইসঙ্গে বিরোধীদের অভিযোগ প্রসঙ্গে তাঁর দাবি, 'দু-একটা ঘটনাকে বড় করে দেখানো হচ্ছে।' 

এই সম্মেলনে কেন্দ্রীয় সরকারকেও নিশানা করে আক্রমণ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee)। বলেন, "ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া অন্ধ্র্প্রদেশ, উত্তরপ্রদেশ থেকে বিপুল পরিমাণ চাল কেনে। লাখ লাখ টন চাল কেনে। কিন্তু পশ্চিমবঙ্গ থেকে কেনে মোটে ৬৯ হাজার টন।" এদিকে ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়ার সেই চাল 'পচা' বলেও তোপ দাগেন তিনি।

আরও পড়ুন, অভিষেকের গড়ে তৃণমূলের বড় ধাক্কা, দল ছাড়লেন বিধায়ক Dipak Halder

নির্মলার Budget 2021-এ বাংলার জন্য বরাদ্দে জোর, কী কী পেল রাজ্য?