বৃহস্পতিবার থেকে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির গ্রামীণ শাখায় আংশিক শাটডাউন

ডেবিট কার্ড ও এটিএম ব্যবহারের ক্ষেত্রে আগামী ৩ মাস বিধি শিথিল করেছে কেন্দ্র। 

Reported By: শ্রাবন্তী সাহা | Updated By: Mar 25, 2020, 11:45 PM IST
বৃহস্পতিবার থেকে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির গ্রামীণ শাখায় আংশিক শাটডাউন

নিজস্ব প্রতিবেদন: আংশিক শাটডাউন ব্যাঙ্কে। লকডাউনে ব্যাঙ্কিং পরিষেবা খোলা থাকছে। তবে কিছুটা লাগাম টানা হয়েছে পরিষেবায়। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের গ্রামীণ শাখাগুলি একদিন অন্তর খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হল। শহরে ৫ কিলোমিটারের মধ্যে ব্যাঙ্কের একটি শাখাই খোলা থাকবে।         

মঙ্গলবার মধ্যরাত্রি থেকে দেশজুড়ে জারি হয়েছে লকডাউন। শহরাঞ্চলে ইতিমধ্যেই ৫ কিলোমিটারের মধ্যে ব্যাঙ্কের একটি শাখা খোলা থাকছে। অল ইন্ডিয়া ব্যাংক অফিসার্স কনফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক সঞ্জয় দাস জানান, বৃহস্পতিবার থেকে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ৩৬৪৯টি গ্রামীণ শাখা একদিন অন্তর খোলা থাকবে। শনি ও রবিবার যেমন ছুটি থাকে তেমনই থাকবে।    

ডেবিট কার্ড ও এটিএম ব্যবহারের ক্ষেত্রে আগামী ৩ মাস বিধি শিথিল করেছে কেন্দ্র। মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানান, আগামী ৩ মাস ডেবিট কার্ড ব্যবহার করে যে কোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলা যাবে। সেজন্য কোনও চার্জ কাটা হবে না। অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না থাকলেও চার্জ লাগবে না। সীতারমনের আবেদন, জরুরি প্রয়োজন ছাড়া ব্যাঙ্কে যাওয়ার দরকার নেই। অনলাইনেই লেনদেন করুন। 

মঙ্গলবার ২১ দিনের লকডাউনের ঘোষণা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেছিলেন,''দেশের অর্থনীতিকে বড় মূল্য চোকাতে হবে। কিন্তু, ২১ দিনের লকডাউন না হলে, ২১ বছর পিছনে চলে যাবে দেশ। এক এক ভারতীয়র জীবন, পরিবারকে বাঁচানোই আমার, ভারত সরকারের, রাজ্য সরকারের অগ্রাধিকার। হাত জোড় করে প্রার্থনা করছি, বাড়ির বাইরে লক্ষ্মণরেখা পার করবেন না। ঘরের মধ্যে থাকুন।'

আরও পড়ুন- পথ দেখাচ্ছে বাংলা, মেডিক্যালের পর দ্বিতীয় করোনা হাসপাতাল রাজারহাটে