জগত্সভায় ফের শ্রেষ্ঠ আসন বাংলার! ‘সবুজ সাথী’ ও ‘উৎকর্ষ বাংলা’পুরস্কৃত রাষ্ট্রসংঘে

১৬০টি দেশের ১৬ হাজার প্রকল্পের মনোনয়ন জমা পড়েছিল রাষ্ট্রসংঘে। তার মধ্যে বাংলার দুটি প্রকল্পকে সেরা বলে ঘোষণা করা হয়েছে। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Sep 9, 2020, 04:15 PM IST
জগত্সভায় ফের শ্রেষ্ঠ আসন বাংলার! ‘সবুজ সাথী’ ও ‘উৎকর্ষ বাংলা’পুরস্কৃত রাষ্ট্রসংঘে

নিজস্ব প্রতিবেদন- ফের জগত্সভায় শ্রেষ্ঠ আসন অর্জন করল বাংলা। রাজ্য সরকারের সবুজ সাথী (Sabooj Sathi) রাষ্ট্রসংঘে সেরা প্রকল্পের সম্মান পেল। মোট ১৬০টি দেশের একগুচ্ছ প্রকল্পের মধ্যে সবুজ সাথীকে সেরা বলে ঘোষণা করল রাষ্ট্রসংঘ। গত বছরও রাজ্য সরকারের এই দুটি প্রকল্প সেরার সম্মান আদায় করেছিল। এছাড়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত কন্যাশ্রী প্রকল্পও ইতিমধ্যে সেরার সম্মান পেয়েছে রাষ্ট্রসংঘে। 

১৬০টি দেশের ১৬ হাজার প্রকল্পের মনোনয়ন জমা পড়েছিল রাষ্ট্রসংঘে। তার মধ্যে বাংলার দুটি প্রকল্পকে সেরা বলে ঘোষণা করা হয়েছে। তরুণ প্রজন্মের কর্মদক্ষতা বাড়ানোর জন্য রাজ্য সরকার উত্কর্ষ বাংলা প্রকল্পের সূচনা করেছিল। রাজ্যের কয়েক লাখ যুবক-যুবতী বিভিন্ন রকম স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রাম-এর মাধ্যমে নিজেদের কর্মদক্ষতা বাড়ানোর সুযোগ পান। সোসাইটি ফর স্কিল ডেভেলপমেন্ট এই প্রকল্পের পর্যবেক্ষণের দায়িত্বে রয়েছে। কারিগরি প্রশিক্ষণ দফতরের এই প্রকল্পের মাধ্যমে লক্ষ লক্ষ যুবক-যুবতী উপকৃত হয়েছে বলে দাবি করে রাজ্য সরকার। আর এবার সেই দাবিকে স্বীকৃতি দিল রাষ্ট্রসংঘ।

আরও পড়ুন-  পঞ্চমী থেকে একাদশী নাইট কার্ফু! ভুয়ো খবর ছড়িয়ে গ্রেফতার ২

স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রাম হিসাবে রাষ্ট্রসংঘে সেরা হয়েছে উত্কর্ষ বাংলা। রাষ্ট্রসংঘের সংস্থা World summit on the information society ৭ সেপ্টেম্বর ফলাফল ঘোষণা করেছিল। সবুজ সাথী প্রকল্পের মাধ্যমে রাজ্যের কয়েক লাখ ছাত্র-ছাত্রী সাইকেল পেয়েছে। প্রত্যন্ত গ্রামের মেয়েরা সেই সাইকেলে চেপে স্কুলে যেতে পারছে। আর উত্কর্ষ বাংলায় মাধ্যমে নতুন অনেক কোর্স শুরু হয়েছে। সেইসব কোর্স শেষ করে নতুন কাজের সন্ধান পাচ্ছে যুবক-যুবতীরা। রাজ্যের হয়ে এদিন রাষ্ট্রসংঘের পুরস্কার গ্রহণ করেন সঞ্জয় থারে।