উত্তর আমেরিকার সর্বোচ্চ আগ্নেয়গিরি জয় সত্যরূপ সিদ্ধান্তের

বৃহস্পতিবার ভারতীয় সময় রাত ২টোয় পিকো দে ওরিজাবার শিখরে পা রাখেন সত্যরূপ।

Updated: Dec 7, 2018, 12:01 AM IST
উত্তর আমেরিকার সর্বোচ্চ আগ্নেয়গিরি জয় সত্যরূপ সিদ্ধান্তের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন : ফের সত্যরূপের শৃঙ্গজয়। এবার উত্তর আমেরিকার সর্বোচ্চ আগ্নেয়গিরির শিখরে বহরমপুরের ছেলে। আগ্নেয়গিরির সপ্তশৃঙ্গ অভিযানে ষষ্ঠ শৃঙ্গে পা রাখলেন তিনি। রইল বাকি এক, আর তারপরই বিশ্বরেকর্ড।

দুর্জয়কে জয় করার অদম্য নেশা। আর সেই নেশার টানেই একের পর এক পাহাড়চূড়া জয় করে চলেছেন সত্যরূপ সিদ্ধান্ত। সাত মহাদেশের সাত শৃঙ্গ জয় করেছেন। এবার লক্ষ্য সাত-সাতটি আগ্নেয়গিরির জয়। এবার সেই লক্ষ্যের একেবারে শেষ পর্যায়ে পৌঁছে গেলেন বহরমপুরের ছেলে। বৃহস্পতিবার ভারতীয় সময় রাত ২টোয় পিকো দে ওরিজাবার শিখরে পা রাখেন সত্যরূপ। তিরঙ্গা হাতে গেয়ে উঠলেন জাতীয় সঙ্গীত!

উত্তর আমেরিকার উচ্চতম আগ্নেগিরি-শৃঙ্গ জয়ের অভিজ্ঞতা কেমন? টুইটে বর্ণনা করেছেন তিনি। লিখেছেন, "শেষ ২০০ মিটারের যে কোনও সময় পদস্খলন হলে সব শেষ হয়ে যেত।" আরেকটি টুইটে সত্যরূপ লিখেছন, "শৃঙ্গের চূড়ায় আমি যেখানে দাঁড়িয়ে সেখানে পদে পদে বিপদ।"

শৃঙ্গ জয় করে ফেরার পথে দুর্ঘটনার মুখে পড়তে হয় সত্যরূপকে।  আচমকাই পাহাড় থেকে পাথর গড়িয়ে পড়তে শুরু করে। অল্পের জন্য প্রাণে বাঁচেন পর্বতারোহী। সত্যরূপের কোমরে চোট লাগে। পা ভাঙে তাঁর গাইড সালভাদরের। তবে সঙ্গে চিকিতত্‍সক ছিলেন। প্রাথমিক চিকিত্‍সার পর সত্যরূপ নিজেই গাইডকে নিয়ে নামতে থাকেন। পরে অবশ্য রেসকিউ টিম এসে যায়। বেস ক্যাম্প থেকে সোজা হাসপাতাল।

আরও পড়ুন, ওশেনিয়ার উচ্চতম আগ্নেয়গিরি জয়, বিশ্বরেকর্ড থেকে ২ ধাপ দূরে সত্যরূপ

লক্ষ্য এবার সাতে সাত। পরের টার্গেট অ্যান্টার্কটিকার মাউন্ট সিডলি। মাউন্ট সিডলি জয় করলেই সপ্তশৃঙ্গ এবং সপ্তআগ্নেয়গিরি জয় করা বিশ্বের কনিষ্ঠতম পর্বতারোহীর স্বীকৃতি পাবেন সত্যরূপ। সামনের জানুয়ারিতেই ফের বেরিয়ে পড়বেন সত্যরূপ। অপেক্ষায় বিশ্বরেকর্ড। গিনেস বুকে জ্বলজ্বল করবে বাঙালি ছেলের নামটা।