যেমন প্রখর স্মৃতি, তেমন দৃপ্ত উচ্চারণ! স্বাধীনতার ইতিহাস শুনিয়ে ফেসবুকে ভাইরাল অশোকনগরের খুদে

 অঙ্কিত বিশ্বাস নামের সেই খুদের স্বাধীনতা দিবসের বক্তৃতা শুনে তার পাড়ার লোকেরা তো বটেই, ফেসবুকের হাজার হাজার ইউজারও চমকে উঠেছেন।

Updated By: Aug 16, 2019, 03:18 PM IST
যেমন প্রখর স্মৃতি, তেমন দৃপ্ত উচ্চারণ! স্বাধীনতার ইতিহাস শুনিয়ে ফেসবুকে ভাইরাল অশোকনগরের খুদে

নিজস্ব প্রতিবেদন : শুরুতে সে কিছুটা নার্ভাস ছিল বটে! কিন্তু সময় গড়ালে সে যেন আত্মবিশ্বাস ফিরে পায়! পাড়ার এক গুরুজন তাঁকে এনে দাঁড় করায় জাতীয় পতাকার নিচে। পাশে দাঁড়িয়ে তার বয়সী বা তার থেকে ছোট এক ঝাঁক খুদে। তারা তখনও ভাল করে বুঝতেই পারছে না কী চলছে! ভারতের ৭৩তম স্বাধীনতা দিবস উদযাপন। পাড়ার পাড়ায়, গলিতে গলিতে পতাকা উত্তোলন হয়েছে। কিন্তু কটা পাড়ায় এমন এক খুদে গড়গড়িয়ে দেশের স্বাধীনতার ইতিহাস বলতে পেরেছে! যে বয়সে স্বাধীনতা কী, খায় নাকি মাথায় দেয়, সেটাই অনেক খুদের জানার কথা নয়, সেই বয়সে এই খুদে বাকিদের থেকে অন্তত একশো পা এগিয়ে। স্বাধীনতা দিবসের বক্তৃতায় সে চমকে দিয়েছে সবাইকে।

আরও পড়ুন-  অনাথ আশ্রমের আবাসিকদের কুপ্রস্তাব, মারাত্বক অভিযোগ তৃণমূল নেতা রঞ্জন শীল শর্মার বিরুদ্ধে

স্বাধীনতা দিবসের মাহাত্ম্য ও ইতিহাস সম্পর্কে বলার জন্য তাঁকে মঞ্চে তোলা হয়েছিল। গতবারও তাঁকে ১৫ অগাস্ট এভাবেই ভারতের স্বাধীনতা দিবস সম্পর্কে বলতে বলা হয়েছিল। আর গতবারের মতো এবারও সবাইকে অবাক করে দিল সেই খুদে। অঙ্কিত বিশ্বাস নামের সেই খুদের স্বাধীনতা দিবসের বক্তৃতা শুনে তার পাড়ার লোকেরা তো বটেই, ফেসবুকের হাজার হাজার ইউজারও চমকে উঠেছেন। যেমন প্রখর তার স্মৃতি, তেমনই দৃপ্ত উচ্চারণ, অসাধারণ বাচনভঙ্গি। 

আরও পড়ুন-  দিদিকে বলো-র প্রথম রিপোর্ট কার্ডেই 'লাল দাগ', 'ফাঁকিবাজ'দের দেওয়া হল কড়া নির্দেশ

অঙ্কিতের সেই ভিডিয়ো এখনও পর্যন্ত ২৯ হাজার শেয়ার হয়েছে। ১৮ হাজার ইউজার এই ভিডিয়ো লাইক করেছেন। ছোট্ট অঙ্কিতের প্রতিভা দেখে অবাক সবাই। নেতাজি সুভাষচন্দ্র বোসের লড়াই থেকে শুরু করে স্বাধীনতা আন্দোলনে গান্ধীজির অবদান, সবই তুলে ধরল সে। বক্তৃতার সময় যেন তার গলা থেকে ঝড়ে পড়ছিল আবেগ, দেশের প্রতি আনুগত্য। এত কম বয়সে এমন আবেগ! অবাক করারই কথা!

.