নেশা ছেড়ে জীবনের মূলস্রোতে, উত্তরবঙ্গে 'শুদ্ধি' প্রকল্পের সূচনা

মংপং-এ প্রকল্পের সূচনা করলেন উত্তরবঙ্গের আইজি। 

Updated By: Apr 30, 2022, 08:26 PM IST
 নেশা ছেড়ে জীবনের মূলস্রোতে, উত্তরবঙ্গে 'শুদ্ধি' প্রকল্পের সূচনা

নিজস্ব প্রতিবেদন: মাদকাসক্তদের ফের জীবনের মূলস্রোতে ফেরাতে উদ্যোগ নিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। উত্তরবঙ্গে এবার চালু হল 'শুদ্ধি' প্রকল্প। কালিম্পংয়ের মংপং-এ এই প্রকল্পের সূচনা করলেন উত্তরবঙ্গের আইজি (IG North Bengal) দেবেন্দ্রপ্রকাশ সিং।

রাজ্যে বেআইনি মাদক উদ্ধার করতে তৎপরতার অভাব নেই পুলিসের। নিয়মিত অভিযান চলে প্রায় সব জেলাতেই। কিন্তু স্রেফ সরবরাহ বন্ধ করলেই তো হবে না, কমাতে হবে চাহিদাও। কীভাবে? যাঁরা ইতিমধ্যেই মাদকে আসক্ত হয়ে পড়েছেন, তাঁদের চিকিৎসা ও কাউন্সেলিং করা অত্যন্ত জরুরি। সেই লক্ষ্যে ২০১৮ সালে ৩ স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে গাঁটছড়া বেধেছিল কলকাতা পুলিস। শহরে চালু হয়েছিল 'শুদ্ধি' প্রকল্প।

আরও পড়ুন: বালি বোঝাই ট্রাক্টরের দাপটে বিপন্ন বাঁধ, প্রতিরোধের হুশিয়ারি বিধায়কের

এবার এই প্রকল্পের আওতায় চলে এল উত্তরবঙ্গও। সাহায্যের হাত বাড়িয়ে দিলেন নর্থবেঙ্গল মার্চেন্ট অ্য়াসোসিয়েশনের সদস্য সঞ্জয় টিব্রেয়াল, আর কে আগরওয়াল ও মলয় চক্রবর্তী। সঙ্গে স্থানীয় কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠনও। পুলিস সূত্রে খবর, প্রথম পর্যায়ে উত্তরবঙ্গের ৫ জেলা থেকে ২৫ জন মাদকাসক্তকে চিহ্নিত করা হয়েছে। আগামিদিনে শুদ্ধি প্রকল্পে কাউন্সেলিং ও চিকিৎসার মাধ্যমে আরও বেশি সংখ্যক যুবক-যুবতীকে জীবনের মূলস্রোতে ফেরানোর চেষ্টা করা হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.