নিজস্ব প্রতিবেদন: আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপের কারণে প্রবল বৃষ্টিপাত ও ঘূর্ণিঝড়ের আশঙ্কা। আর এই ঘূর্ণিঝড় মোকাবিলায় তৎপর প্রশাসন। ঘূর্ণিঝড় মোকাবিলায় তৎপর দক্ষিণ ২৪ পরগনা জেলার পুলিস প্রশাসন। ঝড়খালি কোস্টাল থানা ও গোসাবা ব্লক প্রশাসনের পক্ষ থেকে চলছে সচেতন প্রচার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নদী তীরবর্তী এলাকার বাসিন্দাদের এবং সমুদ্রে বা নদীতে মৎস্যজীবীদের সচেতন করা হচ্ছে। গভীর সমুদ্রে মাছ ধরতে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে এবং দ্রুত ঘরে ফিরে আসার নির্দেশ দেওয়া হচ্ছে। পাশাপাশি ক্যানিং মহকুমা শাসকের দফতরে খোলা হয়েছে  কন্ট্রোল রুম। ২৪ ঘন্টা সেখান থেকেও নজরদারি চালানো হচ্ছে এলাকাতে।


আবহাওয়া দফতর জানিয়েছে, অশনির প্রভাবে সমুদ্র উত্তাল হবে। ১০-ই মে মঙ্গলবার থেকে মৎস্যজীবীদের পশ্চিমবঙ্গের উপকূলের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে বাংলায় হালকা ঝড় বৃষ্টির সম্ভাবনা। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা বেশি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। উপকূলের জেলা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় হালকা ঝোড়ো হওয়ার সম্ভাবনা রয়েছে।


মঙ্গলবার থেকে উপকূলীয় জেলাগুলোতে বৃষ্টি শুরু হতে পারে। সোমবার আংশিক মেঘলা আকাশ থাকলেও মঙ্গলবার থেকে মেঘলা আকাশের পরিমাণ বাড়বে। কলকাতাতেও মঙ্গলবার থেকে শুক্রবার এর মধ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টি হলেও বাকি জেলাগুলিতে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা বেশি। উত্তরবঙ্গের জেলাগুলিতেও মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে।


আবহাওয়াবিদদের অনুমান, বুধবারের পর অশনি ক্রমশ সমুদ্রের গভীরে শক্তি ক্ষয় করতে পারে। বুধবার পর্যন্ত এই ঘূর্ণিঝড়ের স্থলভাগের আছড়ে পড়ার কোন সম্ভাবনা দেখছেন না আবহাওয়াবিদরা। 


আরও পড়ুন, Weather Today: ঘনীভূত হচ্ছে নিম্নচাপ, আগামী সপ্তাহেই রাজ্যের আবহাওয়ায় বড় বদলের ইঙ্গিত


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)