Weather Today: ঘনীভূত হচ্ছে নিম্নচাপ, আগামী সপ্তাহেই রাজ্যের আবহাওয়ায় বড় বদলের ইঙ্গিত

২৪ ঘণ্টার মধ্যে তা ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে, এমনটাই আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে।

Updated By: May 8, 2022, 08:13 AM IST
Weather Today: ঘনীভূত হচ্ছে নিম্নচাপ, আগামী সপ্তাহেই রাজ্যের আবহাওয়ায় বড় বদলের ইঙ্গিত
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে তৈরি নিম্নচাপ এবার ধীরে ধীরে শক্তিবৃদ্ধি করছে নিম্নচাপ। ২৪ ঘণ্টার মধ্যে তা ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে, এমনটাই আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে। বর্তমানে নিম্নচাপটি কিছুটা উত্তর পশ্চিম দিকে সরে গেছে। সেখান থেকেই আরও গভীর নিম্নচাপে ঘনীভূত হতে শুরু করবে। তা ক্রমশ গভীর নিম্নচাপে পরিণত হয়ে ঘূর্ণিঝড়ের রূপ নেবে। 

যদিও এর সম্ভাব্য গতিপথ কী হতে পারে তা নিয়ে এখনও দ্বিমত রয়েছে৷ প্রাথমিক গতিপথ থেকে আবহাওয়াবিদদের মত অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলেই আঘাত হানতে পারে এই ঝড়৷ সেই মোতাবেক হিসেব বলছে বিশাখাপত্তনম (অন্ধ্রপ্রদেশ) থেকে ১২৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং পুরী (ওড়িশা) থেকে ১৩০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে রয়েছে সম্ভাব্য ওই ঘূর্ণিঝড়। আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপটি আজ পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই ওড়িশা ও অন্ধ্রপ্রদেশের উপকূলীয়বর্তী এলাকায় সতর্কতা জারি রয়েছে। ক্ষয়ক্ষতি এড়াতে তৈরি হচ্ছে প্রশাসন ও বিপর্যয় মোকাবিলা দল। 

প্রাথমিক পূর্বাভাস হয়তো এই ঘূর্ণিঝড়ের গতিপথে বাংলা নাও থাকতে পারে৷ যদিও প্রভাব থাকবে৷ ইতিমধ্যেই গুমোট গরম বেড়েছে রাজ্যে। সঙ্গে রয়েছে আর্দ্রতাজনিত অস্বস্তিও। সোমবার থেকে শুক্রবার পর্যন্ত জেলায় জেলায় বজ্রবিদ্যুত-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে।

আরও পড়ুন, Mohammed Salim: 'পুলিসকে না রেখে কয়েকটা কুকুর পুষলে তো ভালো হত'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.