যানযন্ত্রণায় JEE পরীক্ষার্থীরা, নিজেরাই গাড়ি ভাড়া করে পৌঁছলেন পরীক্ষা কেন্দ্রে

সামাজিক দূরত্ব বিধি মানার জন্য চক দিয়ে গোল দাগ কাটা হয়েছে।পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থীরা ঢোকার আগে থার্মাল স্ক্রিনিং করা হচ্ছে। 

Updated By: Sep 1, 2020, 12:37 PM IST
যানযন্ত্রণায় JEE পরীক্ষার্থীরা, নিজেরাই গাড়ি ভাড়া করে পৌঁছলেন পরীক্ষা কেন্দ্রে
ছবি- এএনআই

নিজস্ব প্রতিবেদন: আজ থেকে দেশজুড়ে চলছে জয়েন্ট এন্ট্রান্সের মেন পরীক্ষা। করোনা বিধি মেনে পরীক্ষার সব রকম বন্দোবস্ত করা হয়েছে রাজ্যেও। জেলা থেকে যা খবর মিলছে,  পূর্ব বর্ধমানে JEE-র দুটি পরীক্ষা কেন্দ্র খোলা হয়েছে। সকাল থেকেই পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রগুলিতে ঢুকতে শুরু করেছে। কেন্দ্রগুলিতে দায়িত্বে রয়েছে পুলিস-প্রশাসন ও কেন্দ্র সরকারের কর্মীরা। সামাজিক দূরত্ব বিধি মানার জন্য চক দিয়ে গোল দাগ কাটা হয়েছে।পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থীরা ঢোকার আগে থার্মাল স্ক্রিনিং করা হচ্ছে। 

তবে, বাস চলাচল একেবার হাতেগোনা। অনেক রুটেই বাস চলাচল বন্ধ আছে কোভিডের জন্য। বন্ধ ট্রেনও। ফলে অনেক পরীক্ষার্থীই সরকারি বা বেসরকারি বাসের উপর ভরসা না করে নিজেরাই গাড়ি ভাড়া করে পরীক্ষা কেন্দ্রে পৌঁছানোর বন্দবস্ত করেছে। পূর্বস্থলীর এক পরীক্ষার্থী রুপম মিত্র বলেন, বাস চলছে। কিন্তু তার উপর ভরসা করা যাবে না। নিজেরা গাড়ি করে পরীক্ষা কেন্দ্রে এসেছেন। অনেক পরীক্ষার্থীই বাইক নিয়ে এসেছেন।

দুর্গাপুরের সেন্টারগুলোতে উপস্থিতি কম। অভিভাবকদের মধ্যে সংশয় ছিল আজ পরীক্ষা হবে কি না। সরকারি বিধি মেনে চলছে স্কুলের মধ্যে প্রবেশ। স্কুলে গেটে ঢোকার সময় থার্মাল গান দিয়ে তাপমাত্রা পরীক্ষার পর স্যানিটাইজার এবং মাস্ক দেওয়া হচ্ছে। অভিভাবকরা জানাচ্ছেন, পরীক্ষা নিয়ে একটা সংশয় ছিল। পরীক্ষার্থীরা প্রস্তুতি নিলেও পরীক্ষা যদি না হয় তাই মনসংযোগের ক্ষেত্রে সমস্যা হচ্ছিল। তবে প্রতিটি পরীক্ষাকেন্দ্রেই আঁটোসাটো বন্দবস্ত করা হয়েছে। সজাগ আছে পুলিস প্রশাসনও। সকাল ৯ টায় পরীক্ষা শুরু হলেও ভোর থেকেই দূরদূরান্তের পরীক্ষার্থীরা বাড়ি থেকে বেরিয়েছেন।

রাজ্যের অন্যান্য বেশ কয়েকটি জায়গার মতো শিলিগুড়িতেও বেশ কয়েকটি বেসরকারি স্কুল ও কলেজে শুরু হয়েছে জয়েন্ট এনট্রান্স ফাইনাল পরীক্ষা । সকাল থেকেই শিলিগুড়ির এই সমস্ত স্কুল ও কলেজে পরীক্ষার্থীরা এসে হাজির হয়েছে । গতকাল সারা রাজ্যে লকডাউন থাকার ফলে পরীক্ষার্থীর সংখ্যা কিছুটা হলেও কম । অভিভাবকরা জানাচ্ছেন , গতকাল লকডাউনের  ফলে পরীক্ষার্থীদের নানা রকম অসুবিধার সম্মুখীন হতে হয়েছে । যেহেতু আগেরদিন সারা রাজ্যে লকডাউন ছিল, ফলে পরীক্ষার একদিন আগেই শিলিগুড়ির বাইরে থেকে আসা পরীক্ষার্থীরা গতকাল মধ্যরাতে শিলিগুড়িতে রওনা দিয়েছিলেন । কেউ কেউ নিজেদের সাধ্যমতো হোটেল ঠিক করে নিয়েছেন, আর যাঁরা হোটেল পাননি তাঁদের একপ্রকার বাধ্য হয়ে নিজেদের আত্মীয়ের বাড়িতে থাকতে হয়েছে বলে জানাচ্ছেন। 

আরও পড়ুন- "ভূতকে ভয় পেত প্রণব" কলেজের বন্ধুর স্মৃতিচারণে বাধ ভাঙল চোখের জল

উল্লেখ্য, জয়েন্ট এন্ট্রাসের মেইন পরীক্ষা সেপ্টেম্বরের ১ থেকে ৬ তারিখ পর্যন্ত এবং মেডিক্যালের জন্য নিট পরীক্ষা ১৩ সেপ্টেম্বর হবে। সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই পরীক্ষার আয়োজন করেছে কেন্দ্র। এই পরীক্ষার দায়িত্বে থাকা ন্যাশনাল টেস্টিং এজেন্সি পরীক্ষার্থীদের সুরক্ষার জন্য নির্দেশিকা জারি করে গত সপ্তাহে। পরীক্ষা কেন্দ্রে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। নিজেদের জলের বোতল ও হ্যান্ড স্যানেটাইজার নিয়ে আসতে হবে পরীক্ষার্থীদের। উল্লেখ্য, গতকাল সন্ধে ৬ পর্যন্ত নিট-এর জন্য ১২.৭৫ লক্ষ অ্যাডমিড কার্ড ডাউনলোড করা হয়েছে। প্রায় ১৬ লক্ষ পরীক্ষার্থী নিট দিচ্ছেন এবারে। জয়েন্ট এন্ট্রাসের মেইন পরীক্ষায় বসছে ৮.৫৮ লক্ষ পরীক্ষার্থী। 

.