Cyclone Dana Update: বন্যা কেড়েছে ছাদ, মেলেনি সরকারি সাহায্য! এবার ডানার আতঙ্কে...

Arambagh: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ডানা। আবারও দুর্যোগের ঘনঘটা। নিঃস্ব বানভাসীদের মাথায় হাত। এখনও মাথার ওপর ছাদ হয়নি। 

Updated By: Oct 23, 2024, 11:41 AM IST
Cyclone Dana Update: বন্যা কেড়েছে ছাদ, মেলেনি সরকারি সাহায্য! এবার ডানার আতঙ্কে...
ফাইল ছবি

দিব্যেন্দু সরকার: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ডানা। আবারও দুর্যোগের ঘনঘটা। নিঃস্ব বানভাসীদের মাথায় হাত। এখনও মাথার ওপর ছাদ হয়নি। আশ্রয়টুকুও নেই। তারই মধ্যে দুর্যোগের ভ্রুকুটি। অথচ সরকারিভাবে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। এদিকে প্রতিবছর বারবার ভাঙছে নদী, বাঁধ। প্রতিবারই তালি তাপ্পা দিয়ে বাঁধ মেরামত করা হয়। আর তার ফলস্বরূপ বেশ কিছু গ্রামের মানুষকে সর্বহারা হতে হয়। অথচ সরকারিভাবে সেই ভাবে কিছুই করা হয় না। এবারেও তার অন্যথা হয়নি। বহু বাড়ি নদী গর্ভে বিলীন হয়ে গিয়েছে।অথচ এখনও পর্যন্ত সরকারি ভাবে কোন সহযোগিতা করা হয়নি। বাঁধের কাজও হয়নি।

তাই এবার ভাল করে ও শক্তপোক্ত ভাবে নদী বাঁধ মেরামতের দাবিতে গ্রামের মহিলারাও এবার পথে নেমে বিক্ষোভ দেখান। গ্রাম পঞ্চায়েত অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখানোর পাশাপাশি অবিলম্বে কংক্রিটের বাঁধ নির্মাণ করার দাবি নিয়ে গ্রামবাসীরা এক যোগে লিখিতভাবে অভিযোগ জমা দেন ও গণ ডেপুটেশন দেন। ঘটনা খানাকুল ১ নম্বর ব্লকের কিশোরপুর দু''নম্বর গ্রাম পঞ্চায়েতের। উল্লেখ্য, এ বছর কিশোরপুর দু''নম্বর গ্রাম পঞ্চায়েতের তালিত এলাকায় দ্বারকেশ্বর নদের বাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। ভেঙে যায় একাধিক বড় বড় পাকার বাড়ি ঘর। নিঃস্ব হয়ে যান একাধিক পরিবার।

আরও পড়ুন:Cyclone Dana Updates: আর কিছুক্ষণ! বঙ্গোপসাগরে ভয়ংকর শক্তিশালী রূপ নিচ্ছে ডানা, প্রবল বৃষ্টিতে ভাসবে বাংলা...

সেই কারণে গ্রামবাসীদের সাথে মহিলারাও এবার পথে নেমে কিশোরপুর দু''নম্বর গ্রাম পঞ্চায়েতে গণ ডেপুটেশন দেন। গ্রামবাসীদের অভিযোগ, নদী বাঁধ ভাল না বাঁধার কারণে প্রতিবছরই বাঁধ ভেঙে যাচ্ছে। তাই অবিলম্বে ভাল করে বাঁধ মেরামত করতে হবে। না হলে তাঁরা বাঁধের মেরামতের কাজ করতে দেবেন না। আগে তাদের জানাতে হবে ও তাদের প্ল্যান ও কিভাবে বাঁধ তৈরি করা হবে সেই পরিকল্পনা তাদের দেখাতে হবে। তবেই তারা বাঁধ তৈরি করতে দেবেন। না হলে তারা বাধা হয়েই দাঁড়াবেন। বাঁধ তৈরি করতে দেবেন না।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.