মিড-ডে মিলে ভাতের থালায় পড়ুয়ারা খাচ্ছে মুড়ি-চানাচুর! ছবি ঘিরে শোরগোল

বিক্ষোভের মুখে পড়ে স্কুল কর্তৃপক্ষ জানায়, ওভেন খারাপ হয়ে গিয়েছে। রান্না হয়নি।

Updated By: Sep 3, 2019, 07:35 PM IST
মিড-ডে মিলে ভাতের থালায় পড়ুয়ারা খাচ্ছে মুড়ি-চানাচুর! ছবি ঘিরে শোরগোল

নিজস্ব প্রতিবেদন : ভাতের থালায় ভাত নয়, দেওয়া হল মুড়ি।  মিড-ডে মিলে পড়ুয়াদের দেওয়া হল শুকনো মুড়ি আর চানাচুর। ঘটনাটি ঘটেছে বালির জোড়া অশ্বথ তলা প্রাথমিক বিদ্যালয়ে। এই ছবি সামনে আসতেই শোরগোল পড়ে গিয়েছে। কেন ওই পড়ুয়ারা মিড-ডে মিলে মুড়ি, চানাচুর খাচ্ছে? তা জানতে গিয়ে সামনে এল আরও এক গুরুতর অভিযোগ।

গতকাল স্কুলের টিফিনের সময় পড়ুয়াদের দেখা যায় ভাতের থালায় মুড়ি খেতে। মুড়ির সঙ্গে ছিল চানাচুর। রাজ্য সরকার সপ্তাহের কোনদিন কী মিড-ডে মিল দেওয়া হবে, তা নির্দিষ্ট করে দিয়েছে। ভাত, ডালের সঙ্গে সবজি অথবা মাছের ঝোল বা ডিমের ঝোল দেওয়ার কথা পড়ুয়াদের। সেখানে খুদের দল খাচ্ছে মুড়ি-চানাচুর! একথা জানাজানি হতেই আজ স্কুলে এসে বিক্ষোভ দেখান অভিভাবকরা।

স্কুলে এসে তাঁরা দেখেন, আজও কোনও রান্না হয়নি। এই ঘটনায় বিক্ষোভে ফেটে পড়েন অভিভাবকরা। অভিভাবকদের বিক্ষোভের মুখে পড়ে স্কুল কর্তৃপক্ষ জানায়, ওভেন খারাপ হয়ে গিয়েছে। গতকাল রান্নার সময় গ্যাস লিক করছিল। যারফলে স্কুলে রান্না হয়নি। সেকারণেই পড়ুয়াদের জন্য মুড়ি, চানাচুরের ব্যবস্থা করা হয়।

আরও পড়ুন, বিজেপি সদর দফতর হল 'তৃণমূল ভবন'! মুখ ফসকালেন মুকুল রায়

কিন্তু তারপর বাইরে থেকে কেন পড়ুয়াদের খাবারের কোনও বন্দোবস্ত করা হল না? কেন আজও ওভেন সারানো হল না? বা অন্য ওভেন নিয়ে এসেই বা কেন রান্নার ব্যবস্থা করা হল না? প্রশ্নের মুখে পড়ে স্কুল কর্তৃপক্ষ। শেষ পর্যন্ত স্থানীয়রাই কেক কিনে এনে খাওয়ান স্কুলপড়ুয়াদের। উল্লেখ্য, কিছুদিন আগেই চুঁচুঁড়ার বালিকা বাণীমন্দির স্কুলে পড়ুয়াদের মিড-ডে মিলে 'নুনভাত-ফেনাভাত' খেতে দেওয়াকে কেন্দ্র করে বিতর্ক উসকে ওঠে। সামনে আসে দুর্নীতির অভিযোগ।

যদিও এক্ষেত্রে অভিযোগটা দুর্নীতির নয়, ঢিলেমির। যদিও স্কুলের প্রধান শিক্ষক জানিয়েছেন, গ্যাস ওভেন সারানোর জন্য পাঠানো হয়েছে। সেটা আজ পাওয়া যায়নি। আর গতকাল তিনি স্কুলে অনুপস্থিত ছিলেন। তাই সমস্যা হয়েছে। তবে আগামিকাল থেকে কোনও সমস্যা থাকবে না, আবার রান্না হবে বলে আশ্বাস দেন তিনি।

.