Visva-Bharati: এক সপ্তাহে ২ বার! সাসপেন্ডেড অধ্যাপককে ফের শোকজ কর্তৃপক্ষের

এবার কি তাহলে ছাঁটাই করা হবে?

Updated By: Sep 24, 2021, 05:58 PM IST
Visva-Bharati: এক সপ্তাহে ২ বার! সাসপেন্ডেড অধ্যাপককে ফের শোকজ কর্তৃপক্ষের

নিজস্ব প্রতিবেদন: ব্যবধান মাত্র এক সপ্তাহের। উপাচার্য এখন ছুটিতে। অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্যকে ফের শোকজ করল বিশ্বভারতী কর্তৃপক্ষ। কেন? স্রেফ ক্যাম্পাসের আইনশৃঙ্খলা বিঘ্নিত করাই নয়, বিধি না মেনে সংবাদমাধ্যমের সামনে তিনি মুখ খুলেছেন বলে অভিযোগ। 

৩ পড়ুয়াকে কেন বহিষ্কার? বিশ্বভারতীতে ২৭ অগাস্ট থেকে আন্দোলনে নেমেছিলেন ছাত্রছাত্রীরা। খোদ উপাচার্যের বাসভবনের সামনে মঞ্চ বেঁধে চলছিল বিক্ষোভ। স্রেফ সমর্থন করাই নয়, সেই আন্দোলনে সরাসরি অংশ নিয়েছিলেন অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্য। শিক্ষক দিবসের দিন আবার এক ছাত্রীকে নিয়ে অনশনেও বসেছিলেন তিনি। উপাচার্যের বিরুদ্ধে নানা মন্তব্য করেছিলেন বলে অভিযোগ। শুক্রবার ওই অধ্যাপককে শোকজ করে বিশ্বভারতী কর্তৃপক্ষ। ৩ দিনের মধ্যে জবাব দিতে বলা হয়।

আরও পড়ুন: Jhargram: পুজোর মুখে 'আত্মঘাতী' প্রতিমাশিল্পী, পুকুরপাড়ে মিলল ঝুলন্ত দেহ

তাহলে কেন ফের শোকজ? পড়ুয়াদের আন্দোলনে সমর্থন জানাতে তৈরি হয়েছে  'বিশ্বভারতী শান্তিনিকেতন বাঁচাও যৌথ মঞ্চ'। গতকাল অর্থাৎ বৃহস্পতিবার বৈঠকে পর উপাচার্যের অপসারণের দাবিতে বৃহত্তর আন্দোলনে হুমকি দিয়েছেন মঞ্চের সদস্যরা। সংগঠনের তরফে সাংবাদিকদের মুখোমুখি হন অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্য। তিনি বলেন, 'বিশ্বভারতীর মেলা মাঠ বাঁচাও কমিটি, আশ্রমিক, অধ্যাপক সকলের বিরুদ্ধে একের পর এক অনৈতিক কাজ করে চলেছে উপাচার্য। এর প্রতিবাদে তীব্র আন্দোলন গড়ে তোলার চেষ্টা করছি।  আমরা ইতিমধ্যেই রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীকে চিঠি দিয়েছি। কার্যকরী কোনও পদক্ষেপ করা না হলে, ফের আন্দোলনে নামব'। এরপরই ফের শোকজের মুখে পড়লেন তিনি। 

আরও পড়ুন: Malda: কলকাতার পর এবার মালদহ, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু সিভিক ভলান্টিয়ারের

এর আগে জানুয়ারিতে সুদীপ্ত ভট্টাচার্যকে সাসপেন্ড করে বিশ্বভারতী। কারণ, পাঠভবনের অধ্যক্ষ পদে বোধিরূপা সিংহকে নিয়োগে দুর্নীতির অভিযোগ তুলেছিলেন তিনি। এবার কি তাহলে ছাঁটাই করা হবে? সাসপেন্ড থাকাকালীন দ্বিতীয়বার শোকজ, সেদিকেই ইঙ্গিত দিচ্ছে বলে মনে করছেন অনেকেই।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.