ফাঁকি দেওয়া করের পরিমাণ ২৫ কোটি, বকেয়া আদায়ে নয়া টোটকা KMC-র

কর ফাঁকি বা কর না দেওয়া। পরিমাণটা নেহাত কম নয়। সম্পত্তি ও বিভিন্ন কর মেটাতে নানা সুযোগ কলকাতা পুরসভায়। তারপরেও প্রায় ২,৫০০ কোটি টাকা কর বকেয়া পড়ে রয়েছে।

Reported By: দেবারতি ঘোষ | Edited By: Priyanka Dutta | Updated By: Jul 5, 2020, 11:28 PM IST
ফাঁকি দেওয়া করের পরিমাণ ২৫ কোটি, বকেয়া আদায়ে নয়া টোটকা KMC-র
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বকেয়া করের সুদ ও জরিমানা মকুব করতে চায় কলকাতা পুরসভা। রাজ্য সরকারের কাছে প্রস্তাব পাঠিয়েছে পুরসভার প্রশাসক মণ্ডলী। এই মুহূর্তে প্রায় ২৫০০ কোটি টাকা সম্পত্তি কর বকেয়া রয়েছে পুরসভার। তারমধ্যেও বড় সিদ্ধান্তের পথে কেএমসি।

কর ফাঁকি বা কর না দেওয়া। পরিমাণটা নেহাত কম নয়। সম্পত্তি ও বিভিন্ন কর মেটাতে নানা সুযোগ কলকাতা পুরসভায়। তারপরেও প্রায় ২,৫০০ কোটি টাকা কর বকেয়া পড়ে রয়েছে। আর তার জেরে উন্নয়নমূলক, দৈনন্দিন কাজ ছাড়াও পুরকর্মীদের বেতন দিতেই নাজেহাল পুরসভা। এই আবহে এবার বড়সড় সিদ্ধান্তের পথে প্রশাসক মণ্ডলী। 

আরও পড়ুন:  বকখালি, দিঘা, কালিম্পং-সহ ১৩টি পর্যটন লজ খুলে দেওযার সিদ্ধান্ত রাজ্যের

এতদিন বিশেষ ক্ষেত্রে ৫০% পর্যন্ত সুদ-জরিমানা ছাড় দেওয়া হত। এবার কোন উপায়ে ছাড় দেওয়া হবে, তারই সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার। এর আগে, কর আদায়ে সুব্রত মুখোপাধ্যায়, বিকাশ রঞ্জন ভট্টাচার্য, শোভন চট্টোপাধ্যায়রা ওয়েভার স্কিমের পথ বেছেছিলেন। সেক্ষেত্রে অর্ডিন্যান্স করে রাজ্যপালের অনুমতি নেওয়া হয়েছিল। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সেই পথে না হাঁটার জন্যই রাজ্য সরকারের ওপর সিদ্ধান্ত নেওয়ার আবেদন জানিয়েছে পুরসভা।

.