অর্ণবাংশু নিয়োগী:  কলকাতার প্রাণ ময়দান স্বচ্ছ রাখার কথা বলে আগেই নির্দেশিকা জারি করেছিল হাইকোর্ট। এবার হাইকোর্টকে পরিস্কার পরিচ্ছন্ন রাখতে বিশেষ কমিটি গঠন করল হাইকোর্ট। আগামী 
চার সপ্তাহের মধ্যে সুপারিশ পেশ করতে বলা হয়েছে কমিটিতে। কমিটিতে রয়েছেন, অ্যাডভোকেট জেনারেল, অ্যাডিশনাল সলিসিটার জেনারেল, সব বারের প্রেসিডেন্ট এবং বারের মহিলা প্রতিনিধি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: 'আমরা লস্ট কেস,' নন্দীগ্রামে মুখ্যমন্ত্রীর সভায় যাচ্ছেন না Sisir


কেন এই কমিটি? আদালতের দেওয়ালে দেওয়ালে লেগেছে রাজনৈতিক স্লোগানে পোস্টার। সাধারণের জন্য বাথরুম থাকলেও কিন্তু বিশেষভাবে সক্ষমদের জন্য কোনও ব্যবস্থা নেই আদালত চত্বরে। পাশাপাশি নানান অস্বচ্ছতায় ভরে গিয়েছে কলকাতা হাইকোর্ট। যত্রতত্র সিগারেটের খোল, জঞ্জাল পড়ে রয়েছে। পানের পিকে লাল হয়ে গিয়েছে আদালতের দেওয়াল। এই নিয়ে হাইকোর্টে মামলা করেন এক আইনজীবী। আজ তার প্রেক্ষিতেই কমিটি গঠনের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। 



এর আগে ময়দানের পরিবেশ রক্ষায় ২ সদস্যের কমিটি গঠন করেছিল হাইকোর্ট। রাজ্যের অ্যাডভোকেট জেনারেল ও অতিরিক্ত সলিসিটর জেনারেলকে নিয়ে কমিটি গঠন করা হয়েছে। রাজ্যের বিভিন্ন দফতরের সঙ্গে সেনাবাহিনীর সমন্বয় করে পরিবেশ রক্ষায় নতুন পরিকল্পনা করতে হবে বলেই নির্দেশ। শীতকালীন ছুটির ২ সপ্তাহ পর ফের শুনানি হবে বলে জানানো হয়েছে।


কলকাতার প্রাণ, গড়ের মাঠের সবুজ ধ্বংস, আবর্জনার স্তূপ নিয়ে ক্ষুব্ধ বিচারপতি হাইকোর্ট স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করেন। জানা গিয়েছে, নিজের কাজে বেড়িয়ে ফিরে আসছিলেন হাইকোর্টে। হঠাৎ স্তুপাকার কাগজ, যত্রতত্র নোংরা দেখে রীতিমতো বিরক্ত হন বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। সবচেয়ে অবাক হন রেড রোডের পাশে জঞ্জাল দেখে। বিরক্ত হয়ে সোমবার বিচারপতি অতিরিক্ত সলিসিটর জেনারেল  ও এডভোকেট জেনারেলকে জানিয়ে দেন ময়দানে জঞ্জাল কেন সে বিষয়ে সুয়ো মোটো মামলা করছে হাইকোর্ট।