Covid in Bengal: নববর্ষের মুখেই দুঃসংবাদ! দেশে বাড়ছে দৈনিক সংক্রমণ, ভয় দেখাচ্ছে রাজ্যের করোনা-পরিস্থিতি...

Covid in Bengal: করোনার উৎস কি চিনেই, এই নিয়ে চিনের কাছেই আর একবার জবাবদিহি চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আর এরই মধ্যে নতুন করে চোখ রাঙাচ্ছে রাজ্যের করোনা-পরিস্থিতি। নতুন বছরের আগেই পুরনো দুঃসংবাদ।

Reported By: | Edited By: সৌমিত্র সেন | Updated By: Apr 7, 2023, 02:07 PM IST
Covid in Bengal: নববর্ষের মুখেই দুঃসংবাদ! দেশে বাড়ছে দৈনিক সংক্রমণ, ভয় দেখাচ্ছে রাজ্যের করোনা-পরিস্থিতি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নতুন করে কি করোনা-পরিস্থিতি খারাপ হচ্ছে রাজ্যে? অন্তত সেই রকমই পরিস্থিতি। মার্চ মাসের শেষ থেকেই দেখা গিয়েছিল রাজ্যে 'কোভিড পজিটিভিটি রেট' ক্রমশ বাড়ছে। ২-এর ঘর সে আগেই পেরিয়েছিল, এবার তিনের দিকে তার অভিমুখ। কিন্তু মাত্র দুসপ্তাহ আগেও এই হার ছিল ১.১ শতাংশ। আর এখন 'কোভিড পজিটিভিটি রেট' ২.৯ শতাংশ!

রাজ্যের শেষ পাওয়া কোভিড পরিসংখ্যান বলছে-- গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ কেস ২৬, আর পজিটিভিটি রেট ২.৯৪ শতাংশ। করোনা অ্যাক্টিভ কেস-- ২০৩টি।  এর মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন ১৪ জন করোনা আক্রান্ত। মৃত্যু ঘটেনি। 

আরও পড়ুন: WHO Asks Beijing: এতদিনে জানা গেল করোনার আসল উৎস! কার দিকে আঙুল তুলল 'হু'? কে দায়ী?

প্রসঙ্গত, ২৫ মার্চ, স্বাস্থ্যমন্ত্রকের সঙ্গে শেষ বৈঠকের দিনে রাজ্যে করোনা অ্যাক্টিভ কেস ছিল ৬৮, পজিটিভ ছিলেন ৮ জন এবং পজিটিভিটি রেট ছিল ০.৯২%। গত বছরের সেপ্টেম্বর মাসের ১৬ তারিখে দৈনিক করোনা পজিটিভের সংখ্যাটা ছিল ৬২৯৮। তবে গত সাড়ে ছ'মাসের মধ্যে গত ২৪ ঘণ্টায় ৬০৫০টি নতুন সংক্রমণের খবর জানা গিয়েছে। 

গত ১০ দিনে টেস্ট খুব বেশি বাড়েনি অবশ্য। তবে টেস্ট না বাড়লেও রাজ্যে ধীরে বেড়েছে পজিটিভিটি রেট। এটাই আপাতত চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। যদিও হাসপাতালে চিকিৎসাধীন রোগীর সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বাড়েনি। বাড়েনি অক্সিজেনের চাহিদাও। এবং সব দিক খতিয়ে বিশেষজ্ঞেরা বলছেন, রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে এখনই খুব দুশ্চিন্তাগ্রস্ত হওয়ার কিছু ঘটেনি। 

আরও পড়ুন: Bengal Weather Today: চৈত্রেই চরমে উঠছে পারদ! গরমে নাজেহাল হবে বঙ্গ

নতুন করে কোনও সিম্পটমস দেখা না দিলে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এখনও অন্ততপক্ষে ন'টি জেলায় নতুন কোনও সংক্রমণের খবর আসেনি। কলকাতা ছাড়া আর যে জেলাগুলিতে করোনা সংক্রমণ প্রশাসন ও স্বাস্থ্য দফতরের কপালে ভাঁজ ফেলছে সেগুলি হল বীরভূম, বাঁকুড়া, হুগলি, উত্তর দিনাজপুর, পূর্ব মেদিনীপুর।

এর মধ্যে বীরভূম, বাঁকুড়া ও হুগলিতে সংক্রমণের শতাংশ সব চেয়ে বেশি। বীরভূমের তো প্রায় আতঙ্ক-জাগানো পজিটিভিটি রেট-- ৩.২ শতাংশ। তবে রাজ্যের গড় পজিটিভিটি রেট যেহেতু এখনও ১-এর আশপাশেই ঘোরাফেরা করছে, তাই সামগ্রিক ভাবে খুব বেশি চিন্তিত হয়ে পড়তে নিষেধ করছে সংশ্লিষ্ট মহল। তবে সতর্ক থাকতে হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.