close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

বুলবুলের বিপদ বাংলায়! ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, উপকূলীয় জেলায় হলুদ সতর্কতা জারি

আগামিকাল হাওয়ার গতিবেগ সর্বোচ্চ ঘণ্টায় ৮০ কিলোমিটারে পৌঁছবে । সেই সঙ্গে হতে পারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি।

Pritam De | Updated: Nov 8, 2019, 08:38 AM IST
বুলবুলের বিপদ বাংলায়! ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, উপকূলীয় জেলায় হলুদ সতর্কতা জারি

নিজস্ব প্রতিবেদন: বাংলার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ঘূর্ণিঝড় বুলবুল। আজ বিকেল থেকেই রাজ্যে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস আবহাওয়া দফতরের। ঝোড়ো হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৪০ থেকে ৬০ কিলোমিটার। কাল-পরশু ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। সৈকতে টানা নজরদারি, মাইকিং করা হচ্ছে। সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা মত্‍স্যজীবীদের।  

বার বার গতিপথ পরিবর্তন করছে ঘূর্ণিঝড় বুলবুল। প্রথম থেকেই বুলবুলের গতিপথ নিয়ে বেশ খানিকটা ধন্দে রয়েছেন আবহবিদরা। বাংলায় বুলবুলের প্রত্যক্ষ প্রভাব না পড়লেও পরোক্ষভাবে প্রভাব পড়বেই।  ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস থাকছেই। সাগরদ্বীপের কাছাকাছি এবং বাংলাদেশের উপকূলে স্থলভাগের ওপরেই আছড়ে পড়তে পারে বুলবুল।  রাজ্যের উপকূলবর্তী সব জেলায় ইতিমধ্যেই হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং নদিয়ায়। দিঘা, মন্দারমণি, তাজপুরের মতো সৈকতে চলছে কড়া নজরদারি। গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মত্‍স্যজীবীদের।  

আরও পড়ুন - প্রয়াত মোহনবাগানের প্রাক্তন সচিব অঞ্জন মিত্র

আজ সন্ধে থেকেই বাড়বে হাওয়ার গতিবেগ। আগামিকাল হাওয়ার গতিবেগ সর্বোচ্চ ঘণ্টায় ৮০ কিলোমিটারে পৌঁছবে । সেই সঙ্গে হতে পারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি। ঘূর্ণিঝড় বুলবুল নিয়ে ইতিমধ্যেই রাজ্যগুলির সঙ্গে ভিডিয়ো কনফারেন্স করেছে কেন্দ্র। ওড়িশা, পশ্চিমবঙ্গ ও আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের মুখ্য সচিবের সঙ্গে ভিডিয়ো কনফারেন্স করেন প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি। বুলবুলের তাণ্ডব মোকাবিলায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কী পদক্ষেপ গ্রহণ করতে হবে, তা নিয়েই আলোচনা হয়েছে বৃহস্পতিবারের বৈঠকে।