করোনার গেরোয় ফের পিছিয়ে গেল উচ্চমাধ্যমিক পরীক্ষা, জানানো হল নয়া তারিখ

জুলাইয়ের ২, ৬ ও ৮ তারিখ বাকি পরীক্ষা নেওয়া হবে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সঙ্গে আলোচনার পর মঙ্গলবার এই সিদ্ধান্ত জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। 

Reported By: কমলিকা সেনগুপ্ত | Updated By: Jun 2, 2020, 03:58 PM IST
করোনার গেরোয় ফের পিছিয়ে গেল উচ্চমাধ্যমিক পরীক্ষা, জানানো হল নয়া তারিখ

নিজস্ব প্রতিবেদন: লকডাউন শিথিল হয়েছে রাজ্যে, তবে আশঙ্কা কাটছে না। কাজেই করোনার গেরোয় আবারও পিচ্ছোচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষার তারিখ। জানানো হয়েছে, আগামী ২৯ জুন কোনও পরীক্ষা হচ্ছে না। তার বদলে, জুলাইয়ের ২, ৬ ও ৮ তারিখ বাকি পরীক্ষা নেওয়া হবে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সঙ্গে আলোচনার পর মঙ্গলবার এই সিদ্ধান্ত জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। 

আরও পড়ুন: নিহতের ৩টে বিয়ে! মালদায় গলাকাটা দেহ উদ্ধারের ঘটনায় সন্দেহের তির এক স্ত্রীর দিকেই

এর আগে জানানো হয়েছিল ৩০ জুন পর্যন্ত বন্ধ থাকবে স্কুল-কলেজ, তবে উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো পূর্ব নির্ধারিত তারিখ অর্থাৎ ২৯ জুন এবং ২ ও ৬ জুলাই হবে বলেই জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। এবার ২৯ জুন সমস্ত পরীক্ষা বাতিল করা হল। উল্লেখ্য, স্কুল খুললেই শুরু হবে পরীক্ষা। পড়ুয়াদের সুরক্ষার এবং যাতায়াতের কথা মাথায় রেখে পরীক্ষা কেন্দ্র যতটা সম্ভব বাড়ির কাছাকাছি করার প্রক্রিয়া শুরু করেছে শিক্ষা দফতর। শিক্ষামন্ত্রী জানান, পরীক্ষার থেকে বড় বিষয় ছাত্র-ছাত্রী শিক্ষকদের সুস্থ রাখা। স্বাস্থ্যবিধি মানতে পরীক্ষা কেন্দ্রে বাড়ানো হতে পারে।

আমফান বিপর্য়ের পর শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, "৪২০টি স্কুল যেগুলি উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য স্থির করা হয়েছিল, সেগুলি নষ্ট হয়ে গিয়েছে। ৮ জেলায় ৪৬২টি পরীক্ষাকেন্দ্র বদল হয়েছে।" তিনি আরও বলেন, "উচ্চমাধ্যমিক যাঁরা দিচ্ছেন, তাঁদের বই নষ্ট হয়ে গিয়েছে। সেগুলি নতুন করে দেওয়া যায় কিনা, সেটা মুখ্যমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠিয়েছি। ৭০০ থেকে ১০০০ কোটি টাকার ক্ষতি হয়েছে।