Bengal Weather Update: মৌসুমি অক্ষরেখা আর দুই ঘূর্ণাবর্তের বাদল-ঝংকারে এবার সারাদিনমান শুধু ঝরনার গান...

Bengal Rain Update: ঘূর্ণাবর্ত ও সক্রিয় মৌসুমি অক্ষরেখার প্রভাবে বৃষ্টি বাড়বে বাংলায়। সপ্তাহ জুড়েই উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। শনি ও রবিবার ফের বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে।

Updated By: Aug 7, 2024, 09:42 AM IST
Bengal Weather Update: মৌসুমি অক্ষরেখা আর দুই ঘূর্ণাবর্তের বাদল-ঝংকারে এবার সারাদিনমান শুধু ঝরনার গান...

অয়ন ঘোষাল: এসে গেল বুধবারের আবহাওয়া। ঘূর্ণাবর্ত ও সক্রিয় মৌসুমি অক্ষরেখার প্রভাবে ফের বৃষ্টি বাড়বে বাংলায়। সপ্তাহ জুড়েই উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শনি ও রবিবার ফের বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গেও।

সিস্টেম ১

সক্রিয় মৌসুমি অক্ষরেখা ওডিশা থেকে ফের বাংলায়। এই অক্ষরেখা পুরুলিয়া ও কাঁথির উপর দিয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

সিস্টেম ২

পূর্ব-পশ্চিম অক্ষরেখা রাজস্থানের নিম্নচাপের উপর দিয়ে বিহার পর্যন্ত বিস্তৃত। 

সিস্টেম ৩

অসমের উপর রয়েছে একটি ঘূর্ণাবর্ত। নতুন করে দ্বিতীয় ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে বাংলাদেশ ও সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর। এটি দক্ষিণ দিকে ঝুঁকে থাকায় বৃষ্টির সম্ভাবনা বাড়বে। 

দক্ষিণবঙ্গ

আজ, বুধবার ছয় জেলার কিছু অংশে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম মুর্শিদাবাদ ও নদিয়ায়।
আগামীকাল, বৃহস্পতিবার ও শুক্রবারে দক্ষিণের সব জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। শনি ও রবিবার বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে পশ্চিম এবং উপকূলের কিছু জেলায়। বাকি সব জেলাতেই ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা।

উত্তরবঙ্গ

আজ, বুধবার এবং আগামীকাল বৃহস্পতিবার ও তার পরের দিন, শুক্রবারে ভারী বৃষ্টির পূর্বাভাস দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলায়। বাকি তিন জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। শুক্র শনি রবি পার্বত্য জেলায় দু-এক পশলা ভারী এবং বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। শনি এবং রবি উপরের ৫ জেলায় বৃষ্টি কিছুটা বাড়বে। 

এই বৃষ্টিতে ভয়ংকর কী কী ঘটতে পারে:

* পার্বত্য জেলায় ভারী থেকে প্রবল বৃষ্টির কারণে ধস নামতে পারে 

** পার্বত্য এলাকার রাস্তায় দৃশ্যমান্যতা কমবে, নদীর জলস্তর বাড়তে পারে 

*** নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা

**** একটানা বৃষ্টিতে মোটামুটি সর্বত্রই দৃশ্যমানতা কমতে পারে

কলকাতা

সকালে আংশিক এবং বেলা বাড়লে সম্পূর্ণ মেঘলা আকাশ। দিনের যে কোনো সময়ে কলকাতায় বিভিন্ন এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি। অত্যন্ত বেশি জলীয় বাষ্প থাকায় বৃষ্টির আগে-পরে ঘর্মাক্ত অস্বস্তিকর পরিস্থিতি। 

পরিসংখ্যান

গতকাল মঙ্গলবার রাতের তাপমাত্রা ২৭.৩ ডিগ্রি। স্বাভাবিকের থেকে সামান্য কম। গতকাল দিনের তাপমাত্রা ৩২ ডিগ্রি। স্বাভাবিক। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮২ থেকে ৯৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় আলিপুরে ৬.৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.