সৌমিত্র সেন


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রায় এসে গেছে শীত। আসছে বসন্ত। এই লগ্নে পিঠে ব্যাগ বেঁধে কাছে-পিঠে কোথাও ঘুরে আসতে পারলে মন্দ কী! বিশেষত, জায়গাটা যদি এমন হয়, যেখানে পাহাড়-জল-জঙ্গল পাশাপাশি হাত ধরাধরি করে থাকে, তবে তো কথাই নেই।



হ্যাঁ, একেবারে এমনই এক জায়গা আপনার হাতের কাছেই। কলকাতা থেকে ঝাড়গ্রাম। ঝাড়গ্রাম থেকে বেলপাহাড়ি। বেলপাহাড়ি ৩৫ কিলোমিটার। এবার বেলপাহাড়ি থেকে ৮-১০ কিমি উজিয়ে আগুইবিল নামের এক ছোট্ট গ্রাম। যে গ্রামের আশপাশ থেকে উঁকি দেয় পাহাড়-টিলা, উঁকি দেয় অঢেল অরণ্য, ধরা দেয় বিস্তীর্ণ জলাধার। এই গ্রামের মাঝখান দিয়ে চলে গিয়েছে কালো পিচ-পথ। পথের একদিক পাহাড়ি, অন্যদিকে বসতি; আর গোটা অঞ্চলটায় ছড়িয়ে-ছিটিয়ে আছে অপার সবুজ-- শালের, শিমুলের, কেন্দুর, বহেড়ার; আর মহুয়ার। এখানে এত মহুয়াগাছ যে, বসন্তের শুরু থেকেই বাতাস মহুয়াগন্ধে মাতাল থাকে। যেন নেশা ধরে যায়। 


এই গাঁয়ের হাতার মধ্যেই একদিকে গাড়রাসিনি অন্যদিকে খাঁদারানি ড্যাম। গাড়রাসিনিতে একটি আশ্রম আছে। জনহীন শান্ত পরিবেশের এই আশ্রম খুবই আকর্ষণীয়। গাড়রাসিনি হিল বেশ স্টিপ। ট্রেক করে উঠতে হয়। ওঠা কঠিন। তবে উঠতে পারলে ভালো লাগবেই। উপর থেকে গোটা অঞ্চল অপূর্ব, ছবির মতো ধরা দেয় চোখে। একেবারে 'টপে' মন্দিরও রয়েছে। রয়েছে এক দেবীগুহা। সব চেয়ে আশ্চর্যের, মন্দিরের পুরোহিত প্রতিদিন ওই কঠিন পথ ভেঙে উপরে উঠে পুজো সারেন।



আর যদি আপনার মনে হয়, পাহাড় নয়, কিংবা শুধু জঙ্গলও নয়, বিপুল জলের দিকে চেয়ে চেয়েই সারা বেলাটা কাটিয়ে দেবেন আপনি, তবে আধঘণ্টার মতো ট্রেক করে চলে যান খাঁদারানি ড্যাম। চোখজুড়োনো একটা জলাধার, স্বচ্ছ নীল জলে পরিপূর্ণ। বিপুলাকায় ড্যামটির চারিদিকে পাহাড়-জঙ্গলের ঘনিষ্ঠ আবেশ। এরই একধারে চুপ করে বসে থেকেই কেটে যেতে পারে আপনার আলস্যমন্থর সারাবেলা। জলাধারের জলে বাতাসের অনুচ্চ ঢেউ; জলাধারের চারপাশে অরণ্যের অবুঝ আড্ডা। দু'একটা পাখি উড়ছে, দু'একজন স্থানীয় মানুষ স্নান করছেন। 



এই গাঁয়েরই রাস্তার মোড়ে বসে হাটও। নানা কিসিমের জিনিস মেলে সেখানে। নানা মানুষের মেলা। সারাদিন পাতাঝরানো বাতাসের মাঝখানে বিকিকিনির রৌদ্রময় হাট, কল্লোলে চাঞ্চল্যে পরিপূর্ণ। 


এই শীতে যদি একান্ত না-ও হয়, আসন্ন বসন্তের মহুয়াদিনে আসুন না আগুইবিলে? দু'মুঠো রঙিন ফাল্গুন নিয়ে ফিরবেন ঘরে!                    


(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)


আরও পড়ুন: #ভ্রমণ: চলুন হলুদনদী সবুজবনের দেশে