#ভ্রমণ: চলুন হলুদনদী সবুজবনের দেশে

যে দিকে দুচোখ যায় শুধু গাঢ় গভীর সবুজ। আর সেই সবুজের ফাঁকে ফাঁকে ঢুকে পড়া নীল-হলুদ জলের ধারা। 

Updated By: Nov 14, 2021, 02:50 PM IST
#ভ্রমণ: চলুন হলুদনদী সবুজবনের দেশে

সৌমিত্র সেন

নোনা মাটি, মিঠে জলের দেশ। দক্ষিণরায়-হরিণ-কুমিরের দেশ। সুন্দরী-হেঁতাল-গরানের দেশ। পৃথিবীর অন্যতম ম্যানগ্রোভ ফরেস্ট। একমাত্র আমাজনের সঙ্গেই যার তুলনা চলতে পারে। এমন একটা ডেস্টিনেশন কলকাতার একেবারে হাতের কাছে।

শিয়ালদহ থেকে ট্রেনে ক্যানিং গিয়ে সেখান থেকে সোনাখালি বা গদখালি পৌঁছে তারপর জলপথ ধরে নেওয়া চলে। অথবা সড়কপথে সরাসরি সোনাখালি, গদখালি, ধামাখালি পৌঁছনো যায়।

এই জলভ্রমণটাই সুন্দরবন ভ্রমণের সব চেয়ে আকর্ষণীয় ব্যাপার। সারাদিন ধরে জলপথে নদী ও নদীজলের মুগ্ধ সঞ্চরণ, নদীবাতাসের স্নিগ্ধ প্রবাহ, ঘন উতল সবুজের অতুল সমারোহ! উজ্জ্বল রোদের দিনে সুন্দরবনের দৃশ্য স্পষ্টতঃই অপূর্ব রঙে রসে ভরা। 

আর বন্যপ্রাণ? 

দক্ষিণরায়-দর্শন একটু ভাগ্যের ব্যাপার। তবে কুমির দেখা সহজ। বাঁদর হরিণ শূকর তো আছেই। আর আছে পাখি। নানাবিধ বিচিত্ররঙা বিচিত্রকর্মা পাখির দল তাদের বর্ণে সুন্দরবনের আকাশ-বাতাস যেন উজ্জ্বল করে রাখে।

যদি বন্যপ্রাণ না-ও দেখা যায়, কোনও ক্ষতি নেই। ক'দিন বা কয়েক ঘণ্টা প্রকৃতির অতুলনীয় দানের মধ্যে শ্বাস নেওয়ার সৌভাগ্যই বা কম কী? যে দিকে দুচোখ যায় শুধু গাঢ় গভীর সবুজ। আর সেই সবুজের ফাঁকে ফাঁকে ঢুকে পড়া নীল-হলুদ জলের ধারা। বিস্তীর্ণ চর, সেই চরের প্রচুর ঘাস এই অঞ্চলের প্রাকৃতিক সৌন্দর্যকে যেন প্রতি মুহূর্তেই আরও ঋদ্ধ করে। 

অন্তত কলকাতা থেকে গেলে সুন্দরবন-ভ্রমণ দিনের দিন হতেই পারে। তবে তাতে স্ট্রেস পড়ে যেতে পারে। তাই ভাল হয়, স্টার্টিং পয়েন্ট যাই হোক না কেন, সুন্দরবন ভ্রমণের জন্য দু'রাত তিনদিনের প্যাকেজ বেছে নেওয়া। এতে একটু আরামদায়ক ভাবে ঘোরা যায়। ভাল লাগলে কিছুক্ষণ থেমে যাওয়া চলে কোথাও। শরীর ও মনটাকে ছেড়ে দেওয়া চলে অবারিত সৌন্দর্যের হাতে। সময়কে মুহূর্তে মুহূর্তে মাপতে মাপতে না গিয়ে বরং একটু সময়বিলাসী হওয়া চলে। আর তাতেই আরও উপভোগ্য হয়ে উঠতে পারে এই জলজঙ্গল ভ্রমণ।

গোটা সুন্দরবন অঞ্চল একটা ট্যুরেই ঘুরে ফেলা অবশ্য তাতেও কঠিন। একটু হেকটিক হয়ে পড়তে পারে। একটু পরিকল্পনা করে ঘোরাটাই ভাল হবে। গোসাবায় রবীন্দ্রস্মৃতিধন্য বেকন বাংলো, হ্যামিল্টন বাংলো, সজনেখালির পাখিরালা, দোবাঁকি একটা সূচিতে ঘুরে নেওয়া যায়। ছোট আকারে ট্যুরে গেলে শুধু ঝড়খালি রাখতে পারেন। অন্যদিকে, সময় আর একটু বাড়াতে পারলে অন্য গন্তব্যগুলির সঙ্গে যোগ করে নিতে পারেন বুড়ির ডাবরি।          

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: #ভ্রমণ: এই শীতের ছুটিতে চলুন সুন্দরী কমলার দেশে

.