নিজস্ব প্রতিবেদন: ফের রাতের অন্ধকারে হাতির হানা। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার রাত সাড়ে দশটা নাগাদ ডুয়ার্সের বানারহাট শহর-সংলগ্ন এলাকায়। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বানারহাট চা বাগান (banarhat) হয়ে মঙ্গলবার রাতে একটি বিরাট দাঁতাল (tusker) বানারহাট এলাকায় একেবারে লোকালয়ের কাছাকাছি চলে আসে। এলাকায় হাতির উপস্থিতি টের পেয়ে আতঙ্কিত হয়ে ওঠেন বাসিন্দারা। শুরু হয় চিৎকার। ফাটানো হয় পটকা। হট্টগোলে হাতিটি তখনকার মতো সেখান থেকে অন্ধকার চা বাগানের (tea garden) ভেতর চলে যায়। 


আরও পড়ুন: আদিগঙ্গায় নেমে বিক্ষোভের জের, গ্রেফতার মইদুল ইসলাম


কিন্তু তখনকার মতো গেলেও ঘণ্টাখানেকের মধ্যে সেটি আবার লোকালয়ে ফিরে আসে। তখন সেটি যথেষ্ট বিধ্বংসী। বানারহাট সুভাষনগর আপার লাইন এলাকায় ঢুকে হাতিটি জলেশ্বর দাস ও জীবন থাপা নামে দুই ব্যক্তির বাড়ির উপর হামলা চালায়। বাড়ি দু'টির যথেষ্ট ক্ষতি হয়। যদিও বাড়ির সদস্যরা কোনও ক্রমে পালিয়ে প্রাণ বাঁচান। জানা গিয়েছে, জলেশ্বরের বাড়ি এর আগেও একাধিকবার হাতির হানায় ক্ষতিগ্রস্ত হয়েছে। 


বাড়ি ছাড়াও দাঁতালটি এলাকার বিভিন্ন গাছপালাও তছনছ করে। তবে অল্প সময়ের মধ্যেই বনকর্মীদের তৎপরতায় এবং স্থানীয় বাসিন্দাদের চিৎকারে হাতিটি লোকালয় ছেড়ে যেতে বাধ্য হয়। যদিও ভোরবেলার দিকে জঙ্গল-সংলগ্ন এলাকায় হাতিটিকে ফের দেখা যায়। অবশ্য পরের দিকে আর দেখা যায়নি। অনুমান সেটি গভীর জঙ্গলের দিকে চলে গিয়েছে।


বন দপ্তরের (forest department) পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে, সরকারি নিয়ম অনুযায়ী ক্ষতিপূরণ (compensation) পাবেন হাতির হানায় ক্ষতিগ্রস্তেরা।


আরও পড়ুন: নিমতিতা বিস্ফোরণে আটক এক বাংলাদেশি