Malbazar: ধান সামলাতে বেপরোয়া কৃষকেরা! মশাল নিয়েই তাড়া দাঁতালকে...

Malbazar: বরাবরের মতো এ বছরও প্রতিনিয়ত লোকালয়ে হাতির আগমনে বাড়ছে কৃষকদের দুশ্চিন্তা, বাড়ছে দুর্ঘটনার আশঙ্কা, বাড়ছে ক্ষতিও। কোনও ভাবেই হাতির হানা কমছে না মালবাজার মহকুমার মেটেলি ব্লকের মূর্তি এলাকায়।

Updated By: Nov 13, 2023, 11:58 AM IST
Malbazar: ধান সামলাতে বেপরোয়া কৃষকেরা! মশাল নিয়েই তাড়া দাঁতালকে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হাতির সঙ্গে স্থানীয় মানুষের লড়াই চলছেই। কোনও ভাবেই হাতির হানা কমছে না মালবাজারে। মশাল জ্বালিয়ে ধানক্ষেত থেকে হাতি তাড়াতে হচ্ছে কৃষকদের। ক্ষেতে ক্ষেতে এবার ধান পাকতে শুরু করেছে। তাই খাদ্যের লোভে লাগাতার ধান ক্ষেতে হানা দিচ্ছে কখনও হাতির পাল, কখনও একটি-দুটি হাতি। আর এতেই চিন্তিত কৃষকেরা। প্রতিবারই এক ছবি।

আরও পড়ুন: kalipuja 2023: রঘু ডাকাতের আরাধ্য মা কালী আজও পূজিতা রহস্যময় অট্টহাসে...

বরাবরের মতো এ বছরও প্রতিনিয়ত লোকালয়ে হাতির আগমনে বাড়ছে কৃষকদের দুশ্চিন্তা, বাড়ছে দুর্ঘটনার আশঙ্কা, বাড়ছে ক্ষতিও। কোনও ভাবেই হাতির হানা কমছে না মালবাজার মহকুমার মেটেলি ব্লকের মূর্তি এলাকায়। মেটেলি ব্লকের গরুমারা জঙ্গল-সংলগ্ন উত্তর ধুপঝোরা এলাকায় এখন সন্ধ্যার পরেই চলে আসছে হাতি। সাবাড় করছে এলাকার ধান। 

গতকাল, রবিবার রাতেও একটি হাতি গরুমারা জঙ্গল  থেকে মূর্তি নদী পেরিয়ে চলে আসে ওই এলাকায়। হাতিটি উত্তর ধুপঝোরা এলাকায় ধান ক্ষেতে দাঁড়িয়ে ক্ষেত নষ্ট করে। তখন নিরুপায় হয়ে স্থানীয় কৃষকেরা মশাল জ্বালিয়ে চিৎকার করে হাতির পেছনে ধাওয়া করলে হাতিটি পরে পানঝোরা জঙ্গলে চলে যায়।

আরও পড়ুন: kalipuja 2023: বাপের বাড়িতে ননদ হিসেবে পূজিতা হন! ভূ-ভারতে সম্ভবত কেউ শোনেনি 'ননদকালী'র কথা...

সন্নিহিত এলাকায় হাতির হানা রুখতে বন দফতরকে প্রয়োজনীয় সব রকম ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন স্থানীয় কৃষকেরা। এবং এ নতুন নয়। এই রকম দাবি তাঁরা এর আগেও জানিয়েছেন। বন দফতরও কিছু কিছু ব্যবস্থা নিয়েছে। কিন্তু স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সেই ব্যবস্থা পর্যাপ্ত নয়। তাই কৃষকদের এত সমস্যা। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.