West Bengal Weather Update: এবার জোড়া ঘূর্ণাবর্তের উপস্থিতি! এর জেরে কেমন থাকবে কলকাতা-সহ রাজ্যের আবহাওয়া? বৃষ্টি হবে?

West Bengal Rain Update: এসে গেল আজকের আবহাওয়া। আজ, রবিবারের আবহাওয়ার সিনপসিসে বলা হয়েছে, রাজ্যে বৃষ্টির সম্ভাবনা আরও কমবে। উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে। দক্ষিণবঙ্গেও ভারী বৃষ্টি অধরা।

Updated By: Jul 14, 2024, 11:30 AM IST
West Bengal Weather Update: এবার জোড়া ঘূর্ণাবর্তের উপস্থিতি! এর জেরে কেমন থাকবে কলকাতা-সহ রাজ্যের আবহাওয়া? বৃষ্টি হবে?

অয়ন ঘোষাল: এসে গেল আজকের আবহাওয়া। আজ, রবিবারের আবহাওয়ার সিনপসিসে বলা হয়েছে, রাজ্যে বৃষ্টির সম্ভাবনা আরও কমবে। উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে। দক্ষিণবঙ্গেও ভারী বৃষ্টি অধরা। সোমবারের পর পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে উত্তরবঙ্গে।

আরও পড়ুন: kashi Bose Lane Death Case: জানা গেল কাশীবোস লেন-কাণ্ডে মৃতার নাম-পরিচয়! কী ভাবে মৃত্যু?

সিস্টেম

ঘূর্ণাবর্ত রয়েছে আসাম ঝাড়খণ্ড গুজরাটে। আরও এক ঘূর্ণাবর্ত রয়েছে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে; যেটি অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছাকাছি। মৌসুমি অক্ষরেখা গঙ্গানগর হিসার দিল্লি বরাবাঁকি দেহেরি আসানসোল হয়ে দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে পর্যন্ত বিস্তৃত।  

দক্ষিণবঙ্গ 

সোমবার থেকে বৃষ্টির পরিমাণ আরও কমবে দক্ষিণবঙ্গে। বাড়বে গরম এবং আর্দ্রতাজনিত অস্বস্তি। ২৫ জুলাই পর্যন্ত বৃষ্টির বাড়ার সম্ভাবনা নেই। আপাতত ভারী বৃষ্টিরও  কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। রবিবার 'ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইন' হবে দক্ষিণবঙ্গে।  সোমবার থেকে 'স্ক্যাটারড রেইনে'র সম্ভাবনা। ক্রমশ বৃষ্টির সম্ভাবনা কমবে।

উত্তরবঙ্গে 

অতিবৃষ্টি ও প্রবল বৃষ্টি কমে যাওয়ায় সোমবার থেকে পরিস্থিতির ধীরে ধীরে উন্নতি উত্তরবঙ্গে। উত্তরবঙ্গে ক্রমশ বৃষ্টি কমবে। বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও। 

রবিবার উত্তরবঙ্গের দুই জেলায় ভারী বৃষ্টি আর বাকি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার জলপাইগুড়ি জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা থাকবে উত্তরবঙ্গের ছয় জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং জলপাইগুড়ি কোচবিহার উত্তর দিনাজপুর দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায়।

সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং আলিপুরদুয়ার জলপাইগুড়ি জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা থাকবে উত্তরবঙ্গের চার জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং জলপাইগুড়ি কোচবিহার উত্তর দিনাজপুর জেলায়।

উত্তরবঙ্গের জেলাগুলিতে রবিবার 'ওয়াইড স্প্রেইড রেইন' হবে। সোমবার থেকে 'ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইনে'র সম্ভাবনা। ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে।

কলকাতা

আগামী সাত থেকে দশ দিনে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি। বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। আংশিক মেঘলা আকাশ। আজকেও সামান্য বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। 

কলকাতায় তাপমান 

আরও পড়ুন: Jagannath's Ratna Bhandar 2024: বিভিন্ন সময়ে এসেছে আশ্চর্য অলৌকিক রহস্যময় সব বাধা! পুরীর মন্দিরের প্রাচীন রত্নভাণ্ডার...

আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৩ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৪ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৭ থেকে ৯৪ শতাংশ। বৃষ্টি হয়েছে সামান্য।

ভিনরাজ্যে 

আগামী কয়েক দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি; প্রবল বৃষ্টির আশঙ্কা কঙ্কন গোয়া মধ্য মহারাষ্ট্র এবং কর্ণাটক এলাকায়। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে ওড়িশা বিদর্ভ মারাঠাওয়াড়া গুজরাট তেলেঙ্গানা কর্ণাটক কেরল এবং মাহেতে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরপ্রদেশ রাজস্থান মধ্যপ্রদেশ ছত্তীসগঢ় সিকিম নাগাল্যান্ড মণিপুর মিজোরাম ত্রিপুরা তামিলনাড়ু পদুচেরি এলাকায়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.