Visva Bharati: 'পালানোর' চেষ্টা করে ব্যর্থ! ২৪ ঘণ্টা পেরিয়েও বিশ্বভারতীতে ঘেরাও রেজিস্ট্রার

 সোমবার সকাল ১০টা থেকে এখনও সেন্ট্রাল অফিসে ঘেরাও হয়ে রয়েছেন বিশ্বভারতীর রেজিস্ট্রার।

Updated By: Mar 1, 2022, 10:47 AM IST
Visva Bharati: 'পালানোর' চেষ্টা করে ব্যর্থ! ২৪ ঘণ্টা পেরিয়েও বিশ্বভারতীতে ঘেরাও রেজিস্ট্রার
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : পড়ুয়াদের বিক্ষোভে আজও অচল বিশ্বভারতী (Visva Bharati)। সোমবার থেকে বিশ্বভারতীর সেন্ট্রাল অফিসে ঘেরাও হয়ে রয়েছেন রেজিস্ট্রার এবং পিআরও। তাঁদের ঘিরে বিক্ষোভ দেখাচ্ছেন ছাত্রছাত্রীরা (Student Protest)। এই পরিস্থিতিতে অচলাবস্থা কাটাতে উপাচার্য বিশ্বভারতীর সমস্ত অধ্যাপক ও অধ্যাপিকাদের নিয়ে সেন্ট্রাল অফিসে বৈঠকে ডেকেছেন। এদিকে দীর্ঘক্ষণ ধরে বিশ্বভারতীর সেন্ট্রাল অফিসের সামনে জোর করে আটকে রাখার জন্য এবার অসন্তোষ ছড়াল অধ্যাপকদের মধ্যেও। উল্লেখ্য, বিশ্বভারতীর সেন্ট্রাল অফিসের সামনে উপাচার্যের নির্দেশেই জড়ো হয়েছেন সমস্ত অধ্যাপক, অধ্যাপিকা ও কর্মীরা।

প্রসঙ্গত, হস্টেল খোলার দাবিতে আন্দোলন চলছে বিশ্বভারতীতে (Visva Bharati)। সোমবার সকাল ১০টা থেকে এখনও সেন্ট্রাল অফিসে ঘেরাও হয়ে রয়েছেন বিশ্বভারতীর রেজিস্ট্রার। ছাত্রছাত্রীরা নিজেদের দাবিতে অনড়। তাঁদের বক্তব্য, যতক্ষণ না কর্তৃপক্ষ তাঁদের দাবি মানছে, ততক্ষণ এই বিক্ষোভ (Student Protest) চলবে। ভোরের দিকে রেজিস্ট্রার আশিষ আগরওয়াল একবার বেরিয়ে 'পালিয়ে যাওয়ার' চেষ্টা করেছিলেন। কিন্তু শুয়ে পড়ে তাঁকে আটকে দেন পড়ুয়ারা। নিরাপত্তা কর্মী ও রেজিস্ট্রারের সাথে ব্যাপক ধস্তাধস্তি বাঁধে ছাত্রছাত্রীদের। 

বিক্ষোভকারী পড়ুয়াদের দাবি, হস্টেল খুলতে হবে, অনলাইনে পড়িয়ে অফলাইনে পরীক্ষা নেওয়া যাবে না। সেইসঙ্গে অবিলম্বে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়সীমা বাড়াতে হবে। দাবি মানা না হলে পড়ুয়াদের তরফে আগেই বিশ্ববিদ্য়ালয় অচল করে দেওয়ার কথা জানানো হয়েছিল। সেই উদ্দেশ্যেই সোমবার সকাল থেকে ক্য়াম্পাসে জড়ো হন পড়ুয়ারা। সকালে পাঠভবনে ঢুকতে গেলে বিক্ষোভরত পড়ুয়াদের সঙ্গে বিশ্বভারতীর নিরাপত্তারক্ষীদের সঙ্গে প্রথম বচসা ও পরে ধস্তাধস্তি শুরু হয়ে যায়। 

এরপরই পাঠভবনের গেট পেরিয়ে ভেতরে ঢুকে পড়েন ছাত্রছাত্রীরা। শুরু হয় উপাচার্যের বিরুদ্ধে গো-ব্য়াক স্লোগান। সেইসময় সেখানে নবম শ্রেণির ক্লাস চলছিল। সেই ক্লাস বন্ধ করে দেন পড়ুয়ারা। চিনা ভবন সহ বিশ্বভারতীয় সব ভবনের পঠনপাঠন বন্ধ করে দেওয়া হয়। তালা ঝুলিয়ে দেওয়া হয় সব ভবনের গেটে।

আরও পড়ুন, বিজেপির বনধ 'নিরামিষ', 'নন-ভেজিটেরিয়ান' TMC-র বিরুদ্ধে দরকার 'জঙ্গি' আন্দোলন, বিস্ফোরক Arjun

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.