WB Election 2021: ভোটের মুখে জোর ধাক্কা TMC-র, কমিশনের সিদ্ধান্তই বহাল ডিভিশন বেঞ্চে

পুরুলিয়ার একটি কেন্দ্র আর লড়তে পারবে না রাজ্যের শাসকদল।

Reported By: অর্ণবাংশু নিয়োগী | Updated By: Mar 12, 2021, 04:57 PM IST
WB Election 2021: ভোটের মুখে জোর ধাক্কা TMC-র, কমিশনের সিদ্ধান্তই বহাল ডিভিশন বেঞ্চে

নিজস্ব প্রতিবেদন: একুশের ভোটের (WB Election 2021) আগে আদালতে জোর ধাক্কা খেল তৃণমূল (TMC)। সিঙ্গল বেঞ্চের রায় খারিজ হয়ে গেল ডিভিশন বেঞ্চে। পুরুলিয়ার জয়পুর কেন্দ্রে তৃণমূল প্রার্থীর মনোনয়ন বাতিল করে দিয়েছিল কমিশন। সেই সিদ্ধান্তই বহাল রাখল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। ফলে ওই কেন্দ্র থেকে কার্যত আর লড়তে পারবে না রাজ্যের শাসকদল।

ঘটনাটি ঠিক কী? এবার নির্বাচনে পুরুলিয়া জয়পুর কেন্দ্রে তৃণমূল প্রার্থী ছিলেন উজ্জ্বল কুমার। বুধবার স্কূটিনিতে তাঁর মনোনয়ন বাতিল করে দেয় কমিশন। কারণ, মনোনয়নপত্রে একটি জায়গায় তারিখ ভুল। ৯ মার্চ ঝালদার মহকুমাশাসকের দফতরে গিয়ে মনোনয়নপত্র দাখিল করেছিলেন তৃণমূল প্রার্থী। স্কুটিনির তারিখ পেরিয়ে যাওয়ার পর কমিশনের ওয়েবসাইটে দেখা যায়, তাঁর প্রার্থীপদ বাতিল করা হয়েছে। এরপর কমিশনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করেন উজ্জ্বল কুমার।

আরও পড়ুন: WB Assembly Election 2021: শুভেন্দুর মন্তব্যেই অশান্তি ছড়াচ্ছে, কমিশনে নালিশ পূর্ব মেদিনীপুরের তৃণমূল নেতৃত্বের

বৃহস্পতিবার মামলাটির শুনানি হয় বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের সিঙ্গল বেঞ্চে। কমিশনের সিদ্ধান্তকে বাতিল করে তৃণমূল প্রার্থীর মনোনয়নপত্রটি গ্রহণ করার নির্দেশ দেয় আদালত। সিঙ্গল বেঞ্চের পর্যবেক্ষণ, উজ্জ্বল কুমারের মনোনয়নে যে ত্রুটির কথা বলা হয়েছে তা নগন্য। সিঙ্গল এই রায়ের পর পাল্টা ডিভিশন বেঞ্চে মামলা করে কমিশন। সেই মামলাতে প্রেক্ষিতে কমিশনে সিদ্ধান্তই বহাল রাখল হাইকোর্ট।

আরও পড়ুন: WB Assembly Election 2021: সারদাকাণ্ডে মদন মিত্রকে নোটিস EDর

কেন সিঙ্গল বেঞ্চের রায় খারিজ হয়ে গেল? শুনানিতে কমিশনের তরফে বলা হয়, ভোটের মনোনয়নে সমস্যা থাকলে, প্রার্থীকে কমিশনেরই দ্বারস্থ হতে হয়। হাইকোর্ট বা অন্য কোনও আদালতে মামলা করা যায় না। এই যুক্তিকে মান্যতা দিল প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ। তৃণমূল প্রার্থী উজ্জ্বল কুমার একা নন, জয়পুর কেন্দ্রেরই নির্দল প্রার্থী নৃপেন মাহাতো ও বাগমুন্ডি কেন্দ্রের নির্দল প্রার্থী বিভূতিভূষণ মাহাতের মনোনয়নও বাতিল করে দিয়েছিল কমিশন। আদালতে মামলা করেও শেষরক্ষা করতে পারলেন না তাঁরাও।  

.