মোদী-মমতা বৈঠকের আগে, কেন্দ্রের 'কৃষি কর্মণ' পুরস্কার পেল পশ্চিমবঙ্গ

বুধবার বিকেলেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারই আগে কৃষি মন্ত্রণালয় থেকে চিঠি এল নবান্নে।

Updated By: Sep 18, 2019, 04:30 PM IST
মোদী-মমতা বৈঠকের আগে, কেন্দ্রের 'কৃষি কর্মণ' পুরস্কার পেল পশ্চিমবঙ্গ

নিজস্ব প্রতিবেদন: দেশে ভুট্টা-সহ কৃষি উত্পাদনে এগিয়ে পশ্চিমবঙ্গ। আর সেই কারণে টানা ষষ্ঠবার কেন্দ্রের কৃষি কর্মণ পুরস্কার ছিনিয়ে নিল রাজ্য। বুধবার বিকেলেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারই আগে কৃষি মন্ত্রণালয় থেকে চিঠি এল নবান্নে। পুরস্কার মূল্য ২ কোটি টাকা। 

 

এদিন টুইট করে মুখ্যমন্ত্রী রাজ্যের কৃষি কর্মণ পুরস্কার প্রাপ্তির কথা জানান। তিনি লেখেন, "আনন্দের সঙ্গে জানাই, পশ্চিমবঙ্গ আরও একবার ভারত সরকারের কৃষি কর্মণ পুরস্কার পেয়েছে। মূলত ভূট্টা উত্পাদনের জন্যই এই পুরস্কার।" 

 

তিনি আরও লেখেন, "এর আগে টানা পাঁচ বার আমরা এই পুরস্কার পেয়েছিলাম। সকল রাজ্যকে শুভেচ্ছা জানাই। এগিয়ে যান।"

 

আরও পড়ুন: এনআরসি গুজবে সরকারি দফতরে নথি সংশোধনের ভিড়, নাজেহাল কর্মীরা

এর আগে চাল, ডাল, তৈলবীজের জন্য পুরস্কার পেয়েছে রাজ্য। নবান্ন সূত্রে খবর, ২০১৭-১৮ সালে প্রায় ১৫ লক্ষ মেট্রিক টন ভুট্টা উত্পাদন হয়েছে। কিন্তু এত ভুট্টার চাহিদা আছে তো? সূত্রের খবর এর আগে ১২ টাকা কেজি দরে ভুট্টা বিক্রি করতেন কৃষকরা। এ বছর ২২ টাকা কেজি দরে বিক্রি হয়েছে ভুট্টা। অর্থাত্ অনেকটাই বেশি দাম পেয়েছেন কৃষকরা। এর মূল কারণ হল মাছ ও পোলট্রি চাষে ভুট্টার বিপুল চাহিদা। সেই চাহিদার জোগান দেওয়ার ফলেই বেশি উত্পাদন সত্ত্বেও পর্যাপ্ত দাম পেয়েছেন চাষিরা। 

রাজ্যগুলিকে কৃষি উত্পাদনে উত্সাহিত করতে প্রতি বছর কেন্দ্রীয় সরকারের তরফে কৃষি কর্মণ পুরস্কার দেওয়া হয়। পুরস্কারের অর্থমূল্য প্রায় ২ কোটি টাকা।  

.