শীতের দুর্দশায় খলনায়ক পশ্চিমী ঝঞ্ঝা

এখনও বঙ্গে শীত না পড়ার নেপথ্যে রয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। আফগানিস্তান-পাকিস্তান হয়ে ভারতের উত্তরে হাজির পশ্চিমী ঝঞ্ঝা। আর তার জেরেই দুর্বল হয়ে পড়েছে উত্তরে হাওয়া। ফলে চড়ছে পারদ।

Updated By: Dec 19, 2017, 10:51 AM IST
শীতের দুর্দশায় খলনায়ক পশ্চিমী ঝঞ্ঝা

নিজস্ব প্রতিবেদন: ডিসেম্বরের মাঝ সপ্তাহ হয়ে গেল, অথচ এখনও ক্যারিশ্মা দেখাতে পারল না শীত। শীতের মেজাজই এবার এতটাই ভিতু ভিতু! সবারই মনে প্রশ্ন, শীত কবে ধুমধারাক্কা ব্যাট চালাবে? মাঝে রবিবার কিছুটা শীত পড়লেও, ফের বাধা হয়ে দাঁড়াল পশ্চিমী ঝঞ্ঝা। যার জেরে মঙ্গলবার ফের চড়ল পারদ। হালকা কুয়াশায় ঢেকেছে রাজ্য। মঙ্গলবারও তেমন শীতের দেখা নেই। বেলা বাড়লেও সেভাবে সূর্যের দেখা মিলছে না। বড়দিনে শীতের দেখা মিলবে কিনা, সেটাই প্রশ্ন।

নিম্নচাপের বাধা কেটে যাওয়ার পর কিছুটা খুশি হয়েছিল রাজ্যবাসী। ভেবেছিলেন, এবার হয়তো শীতের দেখা মিলবে। আর সেটাই তো কথা! পৌষ-মাঘ মাসে ঠান্ডা পড়াটাই বাংলার শীতের ক্যালেন্ডারের চেনা ছবি। কিন্তু এবছর ছবিটা অন্য রকম। কিন্তু শীতের এমন কেন চরিত্র বদল?

আরও পড়ুন: খুনের মামলা ও হেনস্থার প্রতিবাদে অনশনে জলপাইগুড়ি সদর হাসপাতালের চিকিত্সক

আবহাওয়াবিদদের মতে, এখনও বঙ্গে শীত না পড়ার নেপথ্যে রয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। আফগানিস্তান-পাকিস্তান হয়ে ভারতের উত্তরে হাজির পশ্চিমী ঝঞ্ঝা। আর তার জেরেই দুর্বল হয়ে পড়েছে উত্তরে হাওয়া। ফলে চড়ছে পারদ।

মঙ্গলবার রাজ্যের সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৯ ডিগ্রি সেলসিয়াস। এদিন সকাল থেকে হালকা কুয়াশার চাদরে ঢেকেছে রাজ্য। বিভিন্ন জায়গায় ট্রেন দেরিতে চলছে। তবে আগামিকাল অর্থাত্ বুধবার আকাশ পরিষ্কার হয়ে যাবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন: উলুবেড়িয়ায় নির্যাতিতা মহিলার ওপর তাঁর মা ও ভাইয়ের অত্যাচার

এবার প্রশ্ন বড়দিনে কি জাঁকিয়ে ঠান্ডা পড়বে? এখনও এটা নিশ্চিত করে বলতে পারছেন না আবহাওয়াবিদরা। পশ্চিমী ঝঞ্ঝার চরিত্রের ওপরই নির্ভর করছে বছর শেষে কেমন শীতের আমেজ পাবেন রাজ্যবাসী।   

.